বাংলা নিউজ > টুকিটাকি > ভারতের ইতিহাসে অত্যন্ত গুরুত্বপূর্ণ দিন এই ১৩ মে, কেন জানেন
কেন ১৩ মে এত গুরুত্বপূর্ণ একটি দিন?
কেন ১৩ মে এত গুরুত্বপূর্ণ একটি দিন?

ভারতের ইতিহাসে অত্যন্ত গুরুত্বপূর্ণ দিন এই ১৩ মে, কেন জানেন

  • প্রথম লোকসভার স্পিকার ছিলেন গণেশ বাসুদেব মাভ লঙ্কার। যদিও পুরো পাঁচ বছর নয়, চার বছর স্পিকারের পদে ছিলেন তিনি। বাকি সময়টুকু ছিলেন এম এ আয়েঙ্গার।

রণবীর ভট্টাচার্য

শুক্রবার ১৩ মে। ভারতীয় গণতন্ত্রের নিরিখে আজ খুব গুরুত্বপূর্ণ দিন। ১৯৫২ সালে আজকের দিনে স্বাধীন ভারতের প্রথম লোকসভার প্রথম অধিবেশন শুরু হয়েছিল। প্রথম লোকসভায় সর্বমোট ৪৮৯ আসনের মধ্যে কংগ্রেসের সদস্য ছিলেন ৩৬৪ জন, আর বাকি ৩৭ জন নির্দল ছিলেন। এছাড়া কমিউনিস্ট পার্টির (সিপিআই) ১৬ জন এবং সোশ্যালিস্ট পার্টির ১২ জন ছিলেন লোকসভায়। বলাই বাহুল্য, ভারতীয় জাতীয় কংগ্রেস প্রথম লোকসভা ভোটে ৪৫ শতাংশ ভোট পেয়ে ক্ষমতায় এসেছিল এবং যেই ৪৭৯ আসনে ভোট হয়েছিল, তার ৭৬ শতাংশ জিতেছিল।

প্রথম লোকসভার স্পিকার ছিলেন গণেশ বাসুদেব মাভ লঙ্কার। যদিও পুরো পাঁচ বছর নয়, চার বছর স্পিকারের পদে ছিলেন তিনি। বাকি সময়টুকু ছিলেন এম এ আয়েঙ্গার। এই এম এ আয়েঙ্গার স্পিকার হওয়ার আগে ডেপুটি স্পিকার ছিলেন। প্রথম লোকসভার সেক্রেটারি জেনারেল ছিলেন এম এন কৌল। লোকসভার নেতা ছিলেন প্রধানমন্ত্রী জওহরলাল নেহরু এবং বিরোধী দলনেতা ছিলেন এ কে গোপালন। অদ্ভুত ব্যাপার হল, প্রথম লোকসভায় যোগদান করা অনেক স্থানীয় দলই আর নেই বললেই চলে! কমনউইল পার্টি, গণতন্ত্র পরিষদ, ঝাড়খণ্ড পার্টি, কৃষিকার লোক পার্টি - এই দলগুলো আজ পাওয়া যাবে না বললেই চলে।

দুজনের কথা না বললেই চলে! একজন ভারতীয় জনসংঘের শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায় আর আর একজন সোশ্যালিস্ট পার্টির জয় প্রকাশ নারায়ণ। শ্যামাপ্রসাদ মুখার্জির ভারতীয় জনসংঘ আজকের ভারতীয় জনতা পার্টি তথা বিজেপির ভিত্তি স্থাপন করেছিল, যার রাজনৈতিক আত্মপ্রকাশ ঘটে বেশ কয়েক দশক পরে। আজ জয় প্রকাশ নারায়ণের হাত ধরে ভারতে জনতা দলের উত্থান হয়, যারা সরকারও বানায় এক সময়। পরবর্তীকালে এই জয় প্রকাশ নারায়ণের ভাব শিষ্য হয়ে দীর্ঘদিন ভারতীয় রাজনীতির মূলস্রোতে ক্ষমতায় থেকেছেন নীতিশ কুমার, লাল প্রসাদ যাদবের মত মানুষ।

রাজনীতি বদলেছে, আদর্শ বদলেছে, ভোটপুজোর নিয়মও অনেকটা পরিবর্তিত হয়েছে। তবে আজও কিন্তু দেশে সরকার বানানো বা ফেলার রিমোট সাধারণ মানুষের হাতে। তাই যত সমালোচনা হোক, লোকসভা ভারতীয় গণতন্ত্রের পীঠস্থান। এই পীঠস্থানের গুরুত্ব ও মহিমা সম্পর্কে ধারনা ও কর্তব্য মাথায় রাখা দরকার ভবিষ্যৎ প্রজন্মের।

বন্ধ করুন