বাংলা নিউজ > টুকিটাকি > Maternity Leaves: সারোগেট মা’ও পাবেন ১৮০ দিনের মাতৃত্বকালীন ছুটি, সরকারি কর্মীদের বড় সুবিধা

Maternity Leaves: সারোগেট মা’ও পাবেন ১৮০ দিনের মাতৃত্বকালীন ছুটি, সরকারি কর্মীদের বড় সুবিধা

মাতৃত্বকালীন ছুটিতে বড় রদবদল

Maternity Leaves: সরকারি কর্মীদের ক্ষেত্রে বড় সুবিধা। মাতৃত্বকালীন ছুটির পরিমাণ দাঁড়াল ১৮০ দিনে। 

কেন্দ্রীয় সরকার মাতৃত্বকালীন ছুটির বিষয়ে বড় পরিবর্তন শুরু করেছে। সারোগেসি সংক্রান্ত নিয়মেরও সংশোধন করেছে। সরকারের এই সিদ্ধান্তের পর এখন সরকারি কর্মচারীরা ১৮০ দিন পর্যন্ত মাতৃত্বকালীন ছুটি পেতে পারবেন। ১৮ জুন কর্মী ও প্রশিক্ষণ বিভাগ এই বিষয়ে একটি বিজ্ঞপ্তি জারি করেছে। এই অনুসারে, কেন্দ্রীয় সরকারের সেই সব মহিলা কর্মীরা, যাঁরা সারোগেসির মাধ্যমে সন্তানের জন্ম দিয়েছেন, তাঁরা এখন ছয় মাসের মাতৃত্বকালীন ছুটির অধিকারী হবেন। এই ধরনের একজন মহিলা কর্মচারীর জন্য, যে মহিলা গর্ভধারণ করেন (সারোগেট মা) তিনিও যদি কেন্দ্রের একজন কর্মচারী হন, তবে উভয় মা ছয় মাসের মাতৃত্বকালীন ছুটি পাবেন। তবে শর্ত থাকবে, এই ধরনের নারীর জীবিত সন্তানের সংখ্যা দুইয়ের কম হতে হবে।

(আরও পড়ুন: কী আশ্চর্য, এই জায়গার মানুষ কখনও বন্ধ করেন না টিভি! সারা রাতও চালিয়ে রাখেন কেন)

সারোগেট মায়ের পাশাপাশি অন্য মাকেও এই নিয়মে পালক মা (presiding mother) বলা হয়েছে। ‘পালক মা’ সন্তানের যত্ন নেওয়ার জন্য এই ছুটি পাবেন। শিশুর বয়স ১৮ বছর না হওয়া পর্যন্ত যে কোনও সময়ের মধ্যে এই ছুটি নেওয়া যেতে পারে। যদি সন্তানের অভিভাবক পিতাও একজন সরকারি কর্মচারী হন, তাহলে তিনিও ১৫ দিনের পিতৃত্বকালীন ছুটির জন্য যোগ্য হবেন। ১৮ জুন থেকে নতুন নিয়ম কার্যকর হয়েছে।

কেন্দ্রীয় সরকারের জারি করা বিজ্ঞপ্তি অনুসারে, সারোগেসির মাধ্যমে সন্তান জন্মদানকারী মায়েদের ছুটির প্রয়োজনীয়তার পরিপ্রেক্ষিতে সরকার একটি বড় সিদ্ধান্ত নিয়েছে। সরকারের তরফে বলা হয়েছে যে, এখন সারোগেসির ক্ষেত্রে ১৮০ দিন পর্যন্ত মাতৃত্বকালীন ছুটি নেওয়া যেতে পারে। একজন কেন্দ্রীয় সরকারী কর্মচারী যিনি একজন সারোগেট মা, তিনি ১৮০ দিনের জন্য ছুটি পেতে পারবেন। সংশোধিত নিয়মের বিজ্ঞপ্তি জারি করেছে কর্মী মন্ত্রণালয় (DoPT)। 

(আরও পড়ুন: খেতে পায় না এই দেশের শিশুরা, বিশ্বের ২০টি ক্ষতিগ্রস্ত দেশের মধ্যে রয়েছে ভারতও)

নতুন নিয়মগুলি কার্যকর করতে সরকার কেন্দ্রীয় সিভিল সার্ভিসেস, ১৯৭২ সংশোধন করেছে। এখন কেন্দ্রীয় কর্মীরা এর সুবিধা পাবেন। সংশোধনী অনুসারে, সারোগেসির জন্য নিয়োগ করা একজন মা, যাদের দুটির কম জীবিত সন্তান রয়েছে, তাঁরাও চাইল্ড কেয়ার ছুটি পাওয়ার যোগ্য হবেন। এর পাশাপাশি সারোগেসির জন্য পিতৃত্বকালীন ছুটি নিয়েও বড় সিদ্ধান্ত নিয়েছে সরকার। এখন, কমিশনপ্রাপ্ত কেন্দ্রীয় কর্মচারীদের পিতা যাদের দুটির কম জীবিত সন্তান রয়েছে তারা সন্তানের জন্মের ছয় মাসের মধ্যে ১৫ দিনের পিতৃত্বকালীন ছুটির অধিকারী হবেন।

টুকিটাকি খবর

Latest News

নিক জোনাসের সঙ্গে দেশি বার্বি প্রিয়াঙ্কা, আম্বানিদের বিয়েতে হাজির আর কারা মহারাষ্ট্রে MLC ভোটে বিরাট জয় বিজেপি আর শরিকদের, সেমিফাইনালে বাজিমাত মা গৌরীর পুরনো শাড়ি পরেই অনন্ত-রাধিকার বিয়েতে সুহানা! কী পরে এলেন আরিয়ান মোদী সরকার নড়বড়ে, 'খেলা শুরু হয়ে গিয়েছে', উদ্ধবের হয়ে ভোট চাইবেন, জানালেন মমতা দুম করে শ্যুটিং শেষ জনপ্রিয় মেগার! বন্ধ হল একসময়ের চ্যানেল টপার সিরিয়াল IND vs AUS, WCL 2024 Semi-Final Live: পিছিয়ে গেল টস,জিতে ফিল্ডিং নিল অস্ট্রেলিয়া জন সিনা থেকে অনন্যা-দিশারা, আম্বানিদের বিয়েতে যেন খসে পড়ল আকাশের তারা 'কল গার্ল' বলে মহিলার নম্বর ফাঁস ইন্টারনেটে! অভিযুক্ত PG মালিক গ্রেফতার ক্রিকেটের কোন বিষয়টা সবথেকে বেশি মিস করবেন? অবসর নিয়ে কী বললেন অ্যান্ডারসন? পার্লামেন্টে আস্থা ভোটে পরাজিত নেপালের প্রধানমন্ত্রী, এবার কী হবে?

T20 WC 2024

ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট টিম ইন্ডিয়ার সাফল্যের জন্য রাহুল দ্রাবিড়কে কৃতিত্ব দিলেন BCCI সচিব জয় শাহ ট্রাফিকে ফেঁসে গিয়ে পায়ে হেঁটেই স্টেডিয়ামে পৌঁছান উপস্থাপক গৌরব কাপুর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.