বাংলা নিউজ > টুকিটাকি > Tikki Recipe: বাড়িতে টিক্কি বানিয়ে খেতে চান? রইল ২টি রেসিপি
টিক্কি রেসিপি

Tikki Recipe: বাড়িতে টিক্কি বানিয়ে খেতে চান? রইল ২টি রেসিপি

  • Tikki Recipe: টিক্কি খেতে চান? কিন্তু স্বাস্থ্যের ক্ষতি না করেই? বাড়িতে বানান রাজমা টিক্কি থেকে সোয়া টিক্কি

বিকেলের জলখাবারে মুখরোচক কিছু হলে সন্ধ্যাটা জমে যায়। আর এই জলখাবারের জন্য অন্যতম খাবার হতে পারে টিক্কি। কিন্তু টিক্কি মানেই যে তেলেভাজা, তেল ঝাল! অর্থাৎ এই কথায় অস্বাস্থ্যকর খাবার। কিন্তু তাই বলে কি এমন লোভনীয় খাবার ছেড়ে দেওয়া যায়? একদমই নয়। তাই বাড়িতেই বানান স্বাস্থ্যকর টিক্কি। দেখে নিন ২টি রেসিপি।

রাজমা টিক্কি

এটা বানাতে লাগবে রাজমা এক বাটি, সর্ষের তেল, পেঁয়াজ, আদা কুচি, রসুন কুচি, লঙ্কা কুচি, হলুদ গুঁড়ো, শুকনো লঙ্কা গুঁড়ো, ধনে গুঁড়ো, গরম মশলা গুঁড়ো, আলু, কাশ্মীরি লঙ্কা গুঁড়ো, ধনে পাতা, পুদিনা পাতা, ব্রেড ক্রাম্বস।

প্রথম রাজমাটাকে সারারাত প্রায় ১০ ঘণ্টার জন্য জলে ভিজিয়ে রাখুন। এরপর সকালে প্রেসার কুকারে এটাকে সেদ্ধ করে নিন। এবার জল ঝরিয়ে রাজমাগুলোকে মিক্সিতে পেস্ট করে নিন। তারপর কড়াইতে তেল দিয়ে গরম হতে দিন। গরম হলে তাতে পেঁয়াজ কুচি, রসুন কুচি, আদা কুচি এবং লঙ্কা কুচি দিয়ে ভেজে নিন। হালকা ভাজা হয়ে গেলে তাতে দিন আধ চামচ হলুদ গুঁড়ো, এক চামচ লঙ্কা গুঁড়ো, এক চামচ ধনে গুঁড়ো, আধ চামচ গরম মশলা গুঁড়ো এবং স্বাদমতো নুন দিয়ে ভালো করে কষুন। তেল ছাড়লে তাতে দিয়ে দিন রাজমার পেস্টটা। সঙ্গে দিন দুটো ছোট সেদ্ধ করা আলু। ভালো করে মেশান এবার। তাতে দিন আধ চামচ কাশ্মীরি লঙ্কা গুঁড়ো। ভালো করে মিশিয়ে নিয়ে গ্যাস বন্ধ করে দিন।

এবার ঠাণ্ডা হলে গোটা জিনিসটাকে ভালো করে চটকে মাখুন। সঙ্গে দিন কয়েকটা ধনে পাতা, পুদিনা পাতা এবং তিন চামচ ব্রেড ক্রাম্বস দিয়ে ভালো করে মাখুন। এবার এটাকে ছোট ছোট টুকরো করে কেটে নিন।

এবার আবার কড়াইতে টেক দিন, তেল গরম হলে তাতে এই টিক্কিগুলো দিয়ে ভেজে তুলে নিন।

সোয়া টিক্কি

সোয়া টিক্কি বানানোর জন্য সয়াবিন, ব্রেড ক্রাম্বস, ফুলকপি, কড়াইসুঁটি, গাজর, আদা বাটা, শুকনো লঙ্কা গুঁড়ো, পুদিনার চাটনি, আমচুর গুঁড়ো, জিরে গুঁড়ো, চাট মশলা, হলুদ গুঁড়ো, ধনে পাতা, নুন, তেল।

আগে ফুলকপিটাকে সেদ্ধ করে নিন। তারপর ঠাণ্ডা হলে সেটা চটকে নিন। অন্যদিকে সয়াবিনগুলোকে ৫-১০ মিনিট সেদ্ধ করে জল ঝরিয়ে নিন। এবার তারপর একটা বাটিতে একে একে দিয়ে দিন সমস্ত উপকরণগুলো অর্থাৎ সয়াবিন, ফুলকপি, দুই চামচ কড়াইসুঁটি, অর্ধেক গাজর, লঙ্কা গুঁড়ো, আমচুর গুঁড়ো আধ চামচ, জিরে গুঁড়ো আধ চামচ, চাট মশলা আধ চামচের থেকে অল্প, হলুদ গুঁড়ো আধ চামচ, ধনে পাতা কুচি দুই চামচ, স্বাদমতো নুন। শুধু দেবেন না ব্রেড ক্রাম্বস। এবার এগুলোকে ভালো করে মিশিয়ে ছোট ছোট করে কেটে নিন। এবার একটা কড়াইতে তেল দিন। তেল গরম হলে তাতে এই টিক্কিগুলো ভেজে তুলে নিন। ডিপ ফ্রাই করবেন না।

রান্না হয়ে গেলে পুদিনার চাটনি দিয়ে পরিবেশন করুন।

বন্ধ করুন