বাংলা নিউজ > টুকিটাকি > ডায়াবিটিসকে দূরে রাখতে আজই ত্যাগ করুন এই ৪ অভ্যাস! সুগার লেভেল থাকবে নিয়ন্ত্রণ

ডায়াবিটিসকে দূরে রাখতে আজই ত্যাগ করুন এই ৪ অভ্যাস! সুগার লেভেল থাকবে নিয়ন্ত্রণ

ডায়াবেটিস (প্রতীকী ছবি) (Pixabay)

ডায়াবিটিসের জন্য বিশেষজ্ঞরা বেশ কিছু বদ অভ্যাসকেই দায়ী করেছেন। এমন পরিস্থিতিতে আপনার খাদ্যাভ্যাসের পরিবর্তন ঘটাতে হবে। খাদ্য গ্রহনের ক্ষেত্রে কয়েকটি বিষয় মাথায় রাখলেই রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখা যাবে। জেনে নিন ডায়াবেটিস নিয়ন্ত্রণে কোন কোন অভ্যাস অবিলম্বে ত্যাগ করা উচিত।

বর্তমানে ডায়াবেটিস রোগীর সংখ্যা ক্রমাগত বাড়ছে। আগেকার দিনে মানুষের মধ্যে ৪০ থেকে ৫০ বছর বয়সের পরেই ডায়াবেটিসের লক্ষণ দেখা দিত। কিন্তু আজকাল এই রোগ কোনও বয়স মানে না। বহু তরুণ-তরুণীও বর্তমানে এই রোগ আক্রান্ত। এর সবচেয়ে বড় কারণ হল অস্বাস্থ্যকর জীবনযাপন এবং ভুল খাদ্যাভ্যাস। তাছাড়াও কম শারীরিক কার্যকলাপও এর অন্যতম কারণ। বিশেষজ্ঞরা এর জন্য এইসব বদ অভ্যাসকেই দায়ী করেছেন। এমন পরিস্থিতিতে আপনার খাদ্যাভ্যাসের পরিবর্তন ঘটাতে হবে। খাদ্য গ্রহনের ক্ষেত্রে কয়েকটি মাথায় রাখলেই রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখা যাবে। জেনে নিন ডায়াবেটিস নিয়ন্ত্রণে কোন কোন অভ্যাস অবিলম্বে ত্যাগ করা উচিত

এই ৪টি খারাপ অভ্যাস রক্তে দ্রুত শর্করার মাত্রা বাড়ায়

খাওয়ার পরপরই ঘুমানো: মেডিকেল নিউজ টুডে-র প্রতিবেদন অনুযায়ী, স্বাস্থ্যকর খাবার এবং ভালো খাদ্যাভ্যাস ডায়াবেটিস নিয়ন্ত্রণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। তবে, খাবার খাওয়ার পরপরই ঘুমিয়ে পড়লে সেই অভ্যাস থেকে ডায়াবেটিসের সমস্যা দেখা দিতে পারে। প্রকৃতপক্ষে, এটি শরীরের শর্করার মাত্রাকে প্রভাবিত করে পারে। তাই খাবার খাওয়ার পরপরই ঘুম নয়, অন্তত পক্ষে প্রায় ২ থেকে ৩ ঘন্টা পরেই ঘুমাতে যাওয়ার চেষ্টা করুন।

আরও পড়ুন: ডায়াবিটিসে সঞ্জীবনী কাঁচা আম, দূর করে কোষ্ঠকাঠিন্যও! হিট স্ট্রোক থেকেও বাঁচায়

রাতে দেরি করে খাওয়ার অভ্যাস: অনেকেরই রাতে দেরি করে খাওয়ার অভ্যাস রয়েছে। যদি এমন হয়ে থেকে থাকে তাহলে এই অভ্যাস অবিলম্বে ত্যাগ করতে হবে। আসলে, রাতে দেরি করে খেলে তা সঠিকভাবে হজম হয় না। এতে অনেক ধরনের সমস্যা হতে পারে। আপনার এই অভ্যাস হার্ট অ্যাটাক, ডায়াবেটিস ইত্যাদির ঝুঁকি বাড়িয়ে দিতে পারে। তাই তাড়াতাড়ি খাবার খাওয়ার চেষ্টা করুন।

চিনি ও ময়দা পরিহার: ডায়াবেটিসে আক্রান্ত রোগীদের চিনি, ময়দা, গ্লুটেন যুক্ত আইটেম, প্রক্রিয়াজাত খাবার ইত্যাদি থেকে দূরে থাকতে হবে। এমন কী যাদের ডায়াবেটিসে সমস্যা নেই তাঁরাও যদি প্রতিদিন এই জিনিসগুলো খদ্যতালিকায় রাখেন তাহলেও ডায়াবেটিসের ঝুঁকি বেড়ে যায়। আসলে, এই সমস্ত জিনিসগুলিতে প্রচুর পরিমাণে কার্বোহাইড্রেট এবং ক্যালোরি রয়েছে, যা চিনির মাত্রা বাড়িয়ে দিতে পারে।

আরও পড়ুন: সবজির দোকানে চোখ বড় বড় করে তাকিয়ে থাকা মহিলার ছবি, দেখলে হাসি থামবে না

দীর্ঘক্ষণ বসে থাকা: আপনি যদি ডায়াবেটিসের বিপদ থেকে নিজেকে রক্ষা করতে চান বা ডায়াবেটিস নিয়ন্ত্রণ করতে চান, তাহলে আজ থেকেই অনেকক্ষণ সময় পর্যন্ত টানা বসে থাকার অভ্যাস ত্যাগ করুন। আসলে এমন অনেকই আছেন যাদের একটানা ঘণ্টার পর ঘণ্টা এক জায়গায় বসে কাজ করতে হয়।এতে রক্তে শর্করার মাত্রা বেড়ে যাওয়ার আশঙ্কা থাকে। যদি রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে চান, তাহলে অন্তত প্রতিদিন ৪০ মিনিট ব্যায়াম করুন।

টুকিটাকি খবর

Latest News

হিউস্টন শহরে ব্যাপক ঝড়-বৃষ্টি, অনিশ্চিয়তার মুখে আমেরিকা বনাম বাংলাদেশ সিরিজ বারণ করা সত্ত্বেও ব্যক্তিগত ভিডিয়ো পোস্ট, স্টার স্পোর্টসকে তুলোধোনা রোহিতের মধ্যপ্রদেশে দলিত দম্পতিকে খুঁটিতে বেঁধে বেধড়ক মার, পরানো হল জুতোর মালা IPL 2024: ‘আমার ম্যান অফ দ্য ম্যাচ যশ দয়ালকে উৎসর্গ করলাম’- ফ্যাফ ডু'প্লেসি ভোটের মুখে TMCতে ঝাঁপ দিলেন ঝাড়গ্রামের BJP সাংসদ কুনার হেমব্রম ওয়াডার নিষেধাজ্ঞায় অলিম্পিকে নেই পারভিন, কোটা ফেরাতে ভারতের বাজি জ্যাসমিন নির্যাতিতার উপর চাপ দেওয়া হয়েছিল, রাজভবনে শ্লীলতাহানি কাণ্ডে নয়া মোড় আরাধ্যার বয়স সবে ১২! এয়ারপোর্টে ঐশ্বর্য কন্যার যে ব্যবহার মুগ্ধ করল সকলকে, দেখুন ভোটব্যাঙ্ককে খুশি করতে ইসকন, রামকৃষ্ণ মিশনের সন্ন্যাসীদের হুমকি মমতার- মোদী IPL 2024: সাহসী হলে সেটব্য়াকের পর কামব্যাক হবেই! যশ দয়ালকে বার্তা KKR-এর

Latest IPL News

বারণ করা সত্ত্বেও ব্যক্তিগত ভিডিয়ো পোস্ট, স্টার স্পোর্টসকে তুলোধোনা রোহিতের IPL 2024: ‘আমার ম্যান অফ দ্য ম্যাচ যশ দয়ালকে উৎসর্গ করলাম’- ফ্যাফ ডু'প্লেসি IPL 2024: সাহসী হলে সেটব্য়াকের পর কামব্যাক হবেই! যশ দয়ালকে বার্তা KKR-এর 'ইয়র্কার নয়, স্লোয়ার বল কর', বিরাটের কথা মতো কাজ করেই ধোনিদের আটকান দয়াল- ভিডিয়ো ভিডিয়ো: LSG-র সাজঘরে এক ফ্রেমে রাহুল-গোয়েঙ্কা! মরশুম শেষে দলকে দিলেন বিশেষবার্তা মনে হয় না, ধোনিকে শেষ বার IPL-এ খেলতে দেখলাম- বড় দাবি প্রাক্তনীদের '১% আশা থাকলেও সবটা উজাড় করে দাও', RCB প্লে-অফে উঠতেই ভাইরাল বিরাটের পেপটক শূন্যে শরীর ভাসিয়ে এক হাতে ফ্যাফের ক্যাচ নেওয়া দেখে, অধিনায়কের গালে চুমু কোহলির প্লে-অফে যেতেই ‘মদ খেয়ে অসভ্যতামি RCB ফ্যানদের, ঘিরে ধরে CSK ফ্যানদের গালিগালাজ’ ধোনির ১১০ মিটারের ছক্কাই ‘প্লে-অফে পৌঁছে দিল’ RCB-কে! বলের রহস্য ফাঁস কার্তিকের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.