বাংলা নিউজ > টুকিটাকি > কী কী খেলে ব্লাড প্রেশার কমতে পারে? এই খাবারগুলি রাখুন রোজকার পাতে
কিছু কিছু খাবার খেয়েও ব্লাড প্রেশার কমাতে পারেন। 

কী কী খেলে ব্লাড প্রেশার কমতে পারে? এই খাবারগুলি রাখুন রোজকার পাতে

  • রক্তচাপ নিয়ন্ত্রণে রাখার জন্য কী করবেন? চিকিৎসকের পরামর্শে জীবনযাপনে বদল বা ওষুধ তো আছেই, এর পাশাপাশি কয়েকটি খাবার রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করতে পারে। 

আজকের প্রতিযোগিতাপূর্ণ জীবনযাত্রায় উচ্চ রক্তচাপ বহু মানুষের কাছেই এক গুরুতর সমস্যা। অনেকে মনে করেন এই সমস্যা থেকে মুক্তি পাওয়ার প্রায় কোনও সম্ভাবনাই নেই। কিন্তু না, বিশেষজ্ঞরা জানাচ্ছেন, জীবনযাত্রার পরিবর্তনের সঙ্গে খাদ্যাভাসের কিছু পরিবর্তন এই দুশ্চিন্তা থেকে আপনাকে অনেকটাই মুক্তি দিতে পারে।

দেখে নেওয়া যাক, কোন ধরনের খাবার খেলে উচ্চ রক্তচাপের সমস্যা অনেকটাই নিয়ন্ত্রনে থাকবে।

সবুজ শাকসবজি: পুষ্টিবিদরা জানাচ্ছেন, প্রচুর পরিমাণ শাকসবজি খেলে শরীরে সঠিক মাত্রায় ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম ও অ্যান্টিঅক্সিড্যান্ট যায়। পালং শাকের মতো সবজি কিডনি থেকে অতিরিক্ত সোডিয়াম দূর করে দিয়ে রক্তচাপের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।

কলা: কলাতে প্রচুর পরিমাণ পটাশিয়াম থাকে। এই পটাশিয়াম দেহে সোডিয়ামের মাত্রা ঠিক রাখে। এতে রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে।

বিট: বিটে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিড্যান্ট থাকে। এর ফলে দেহে হিমগ্লোবিনের মাত্রা বজায় থাকে। এছাড়া শরীরের রক্তের প্রদাহ রোধ করতেও বিট খুবই কার্যকর।

রসুন: অ্যান্টিবায়োটিক ও অ্যান্টিফাংগাল খাদ্য হিসাবে রসুন খুবই গুরুত্বপূর্ণ। রক্তের প্রবাহ নিয়ন্ত্রণে সাহায্য করে রসুন। দেহে কোলেস্টরলের মাত্রা ঠিক রাখে এটি। পাশাপাশি রসুন উচ্চরক্ত চাপ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।

বন্ধ করুন