বাংলা নিউজ > টুকিটাকি > শীতে খান এই ৪টি আটার রুটি, শরীর থাকবে গরম, বাড়বে রোগ প্রতিরোধ ক্ষমতা

শীতে খান এই ৪টি আটার রুটি, শরীর থাকবে গরম, বাড়বে রোগ প্রতিরোধ ক্ষমতা

গমের আটায় অ্যালার্জি থাকলে বাজরার আটা খেতে পারেন।

শীতকালে গম ছাড়াও অন্যান্য নানান শস্যের আটা পাওয়া যায়। যা স্বাস্থ্যের পক্ষে অত্যন্ত উপযোগী। এর সাহায্যে শরীরকে ভাইরাসের সংক্রমণ থেকে বাঁচানো যায়।

শীতকালে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো চ্যালেঞ্জের বিষয়। এই মরশুমে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে নানান সবজি ও ফল খেয়ে থাকি আমরা। কিন্তু গম ছাড়া অন্যান্য শস্যের আটার রুটিও শীতকালে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে পারে এবং শরীর গরম রাখতে সাহায্য করে।

শীতকালে গম ছাড়াও অন্যান্য নানান শস্যের আটা পাওয়া যায়। যা স্বাস্থ্যের পক্ষে অত্যন্ত উপযোগী। এর সাহায্যে শরীরকে ভাইরাসের সংক্রমণ থেকে বাঁচানো যায়। এই আটার রুটি খেতে যেমন সুস্বাদু খেতে, তেমনই শীতকালে শরীরও গরম রাখে। এখানে কয়েকটি আটার উল্লেখ করা হল, যা অত্যন্ত স্বাস্থ্যোপযোগী। 

বাজরার আটা- বাজরার আটা গ্লুটেন মুক্ত হয়। তাই কারও গমের আটায় অ্যালার্জি থাকলে বাজরার আটা খেতে পারেন। ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড, আয়রন, ফাইবার ও পটাশিয়ামে সমৃদ্ধ এই আটা। শীতকালে বাজরার আটার রুটি অধিক স্বাস্থ্যোপযোগী। এটি শরীর গরম রাখে।

জোয়ারের আটা- আইএফটি অনুযায়ী জোয়ার একটি প্রাচীন শস্য। সাধারণত হলুদ বা সাদা রঙের হয়ে থাকে এই আটাটি। তবে কোনও কোনও প্রজাতির জোয়ার লাল, বাদামী, কালো বা বেগুনী রঙেরও হয়। জোয়ারও গ্লুটেন মুক্ত আটা। পাচন তন্ত্রের জন্য অধিক উপকারী এই আটা। পাশাপাশি আমাদের শরীর গরম রাখতেও সাহায্য করে। রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে রাখতে এবং হৃদযন্ত্র সুস্থ রাখতে উপযোগী জোয়ারের আটা।

রাগীর আটা- গমের আটার উৎকৃষ্ট বিকল্প হল রাগীর আটা। বাদামী রঙের এই আটাটি খুব তাড়াতাড়ি রান্না করা সম্ভব। ওজন কম করতে সহায়ক হয় রাগীর রুটি। ক্যালশিয়ামে সমৃদ্ধ রাগীকে অধিকাংশ সময় মাল্টিগ্রেন আটার সঙ্গে মেশানো হয়।

কুট্টুর আটা- সব মরশুমেই কুট্টুর আটা পাওয়া যায়। তবে শীতকালে এটি স্বাস্থ্যের পক্ষে অধিক উপকারী। এতে ভিটামিন বি কমপ্লেক্স, ভিটামিন বি২, রাইবোফ্লোবিন ও নিয়াসিন থাকে। কুট্টুর আটাকে শুদ্ধ মনে করা হয়। তাই উপবাসে এটি খেয়ে থাকেন অনেকে। এই আটার রুটি প্রোটিন, ফ্যাট, কার্বস, ফাইবার, পটাশিয়াম, ফসফরাস, ক্যালশিয়াম ও আয়রনের উল্লেখযোগ্য উৎস। শীতকালে এই আটা শরীর গরম রাখতে সাহায্য করে।

টুকিটাকি খবর

Latest News

চন্দ্রকান্তকে নিয়ে সোচ্চার প্রাক্তন শিষ্যরা, সতর্ক প্রতিক্রিয়া গম্ভীরের হঠাৎ করে কেন টেলএন্ডারকে ওপেনিংয়ে পাঠালেন? বিতর্কের মুখে সাফাই সঞ্জুর অভিনয়ে নামাতেই ভেঙেছিল প্রথম প্রেম! কোন বয়সে প্রথম প্রেমে পড়েন ‘মিঠাই’ সৌমিতৃষা মোদীর রাজ্যে ক্রাউডফান্ড করে ভোটে লড়ছেন কিছু কংগ্রেস প্রার্থী '...সব রক্ষা হয়ে যাবে', নববর্ষে হাতে ত্রিশূল নিয়ে প্রচারে দিলীপ ঘোষ ‘এত কম বয়সে অধিনায়ক হব ভাবতে পারিনি’, অকপট শ্রেয়স আইয়ার সত্তরোর্ধ্বদের ফ্রি স্বাস্থ্য বিমার প্রতিশ্রুতি, PM কিষাণ নিয়েও বড় সংকল্প BJP-র রামনবমী ২০২৪ এ শুভ যোগ! গাড়ি , সম্পত্তি কেনার যোগ, লাকি ৫ রাশি কারা? মালদা পেরোতেই বন্দে ভারতে পড়ল পাথর, ফিরল আতঙ্ক, ফাটল জানলায় ইজরায়েল যুদ্ধে নয়া মোড়, US'র হামলায় ভূপতিত ইরানি ড্রোন, কড়া হুঁশিয়ারি তেহরানের

Latest IPL News

চন্দ্রকান্তকে নিয়ে সোচ্চার প্রাক্তন শিষ্যরা, সতর্ক প্রতিক্রিয়া গম্ভীরের হঠাৎ করে কেন টেলএন্ডারকে ওপেনিংয়ে পাঠালেন? বিতর্কের মুখে সাফাই সঞ্জুর ‘এত কম বয়সে অধিনায়ক হব ভাবতে পারিনি’, অকপট শ্রেয়স আইয়ার বল না করলে হার্দিককে কেন বিশ্বকাপে খেলানো হবে, প্রশ্ন তুললেন হর্ষ ভোগলে ‘জিতেশ কোনওদিনই দলের সহ-অধিনায়ক ছিল না’, বিতর্কের পর সাফাই কোচ সঞ্জয় বাঙ্গারের কীভাবে ভারতীয় টেস্ট দলে সুযোগ পাবেন মায়াঙ্ক যাদব! উপায় বলে দিলেন ইয়ান বিশপ ম্যাচ ফিট হচ্ছেন পাথিরানা, MI ম্যাচে না খেললেও শীঘ্রই ফিরবেন- স্টিফেন ফ্লেমিং বাবা ভক্ত আব্রাম! শাহরুখের কলকাতার সঙ্গী ছোট ছেলে আর সুহানা, জমবে রবিবারের ম্যাচ উইনিং কম্বিনেশন কি ভাঙবেন হার্দিক-রুতুরাজ! দেখুন IPL-র এল ক্লাসিকোর সম্ভাব্য XI শিবমকে ভারতীয় দলে চাইব, MI ম্যাচের আগে হার্দিকের সঙ্গে মাইন্ডগেম ফ্লেমিংয়ের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.