বাংলা নিউজ > টুকিটাকি > Heart Health Tips: ধমনীতে রক্ত জমাট বাঁধছে না তো? এই ৪টি লক্ষণ মাথায় রাখুন

Heart Health Tips: ধমনীতে রক্ত জমাট বাঁধছে না তো? এই ৪টি লক্ষণ মাথায় রাখুন

ফাইল ছবি: ইনস্টাগ্রাম (Instagram)

ধমনীতে জমাট বাঁধা রক্ত 'আর্টিয়াল ক্লট' হিসাবে পরিচিত। এর ফলাফল গুরুতর হতে পারে। এদিকে কোভিড-১৯-এর গুরুতর পার্শ্বপ্রতিক্রিয়াগুলির মধ্যে একটি হল এই রক্ত জমাট বাঁধার প্রবণতা বৃদ্ধি পাওযা। এর ফলে ধমনীতে রক্ত জমাট বাঁধার ঝুঁকি বাড়তে পারে। বৃদ্ধি পেতে পারে হার্ট অ্যাটাকের সম্ভাবনাও।

কেটে-ছড়ে গেলে বা আঘাত লাগলে রক্ত জমাট বাঁধাটাই শরীরের স্বাভাবিক প্রক্রিয়া। রক্তপাত বন্ধ করতে এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। রক্তের প্লেটলেট, প্রোটিন এবং কোষগুলি একসঙ্গে অনেকটা জেল-এর মতো ঘন হয়ে রক্তপাত বন্ধ হয়। খুবই স্বাভাবিক এবং প্রয়োজনীয় একটি বিষয়। কিন্তু এই জমাট বাঁধা রক্তই নিজে থেকে ফের রক্তে দ্রবীভূত না হলে, তখনই যাবতীয় সমস্যার সূত্রপাত। একে 'থ্রম্বাস' বলে। 

 

ধমনীতে জমাট বাঁধা রক্ত 'আর্টিয়াল ক্লট' হিসাবে পরিচিত। এর ফলাফল গুরুতর হতে পারে। এদিকে কোভিড-১৯-এর গুরুতর পার্শ্বপ্রতিক্রিয়াগুলির মধ্যে একটি হল এই রক্ত জমাট বাঁধার প্রবণতা বৃদ্ধি পাওযা। এর ফলে ধমনীতে রক্ত জমাট বাঁধার ঝুঁকি বাড়তে পারে। বৃদ্ধি পেতে পারে হার্ট অ্যাটাকের সম্ভাবনাও। আরও পড়ুন: Breast and lung cancer: দ্রুত গতিতে বাড়ছে স্তন ও ফুসফুসের ক্যানসার, বেশি বিপদ কাদের?

 

কোভিড-১৯-এর পরে দীর্ঘমেয়াদী প্রভাবের উপর এক সমীক্ষা অনুযায়ী, যাঁরা এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন, তাঁদের প্রায় এক বছর পরেও বিপজ্জনকভাবে রক্ত​জমাট বাঁধার ঝুঁকি তুলনামূলকভাবে বেশি থাকে। অন্যান্য কিছু গবেষণাতেও দেখা গিয়েছে যে, কোভিডে রক্ত জমাট বাঁধা সংক্রান্ত সমস্যাগুলির ঝুঁকি বৃদ্ধি পায়। হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের মতো বিষয়ের সম্ভাবনা কোভিড হয়নি- এমন রোগীদের তুলনায় বেশি থাকে।

 

ধমনীতে রক্ত জমাট বাঁধলে সেটি অত্যন্ত বিপজ্জনক। এটি হৃদপিণ্ড বা মস্তিষ্কে রক্ত ​​​​প্রবাহ বন্ধ করে দিতে পারে। রক্তের​জমাট হার্টের পেশীর ধমনীর পথ অবরুদ্ধ করে দিতে পারে। এর ফলে হার্ট অ্যাটাক হতে পারে। অন্যদিকে মস্তিষ্কের ধমনীতে বাধা এলে তার থেকে স্ট্রোক হতে পারে।

 

পুষ্টিবিদ কারিশমা শাহ তাঁর এক সাম্প্রতিক ইনস্টাগ্রাম পোস্টে বিষয়টি ব্যাখা করেন। তিনি বলেন, 'ধমনীর মাধ্যমে আপনার হৃদয় থেকে শরীরের সমস্ত কোষে রক্ত সরবরাহ হয়। ফলে এটি হঠাত্ বন্ধ হলে তার ফলাফল গুরুতর হতে পারে। হৃদপিণ্ড, ফুসফুস বা মস্তিষ্কে অক্সিজেন সরবরাহে বাধা হতে পারে। হার্ট অ্যাটাক বা স্ট্রোকের মতো পরিস্থিতি হতে পারে।'

 

রক্ত জমাট বাঁধার লক্ষণ

1

ত্বকের রঙ বদল: হাত বা পায়ে শিরায় হঠাত্ কালসিটের মতো বা লালচে দাগ দেখলেই সাবধান হন। রক্তনালীর ক্ষতির কারণে আপনার ত্বক বিবর্ণও হয়ে যেতে পারে। তাই হাত বা পায়ে বিনা কারণে কালসিটের মতো দাগ দেখলে অবহেলা করবেন না।

2

ফোলা ভাব: কালসিটের মতোই, হাত, পা, পেটে হালকা গুটি মতো হলে সাবধান হন।

3

যন্ত্রণা: হঠাৎ বুকে তীব্র ব্যথা হলে সঙ্গে সঙ্গে চিকিত্সকের কাছে যান। অথবা বিনা কারণে হঠাত্ হাতে, বিশেষত বাম হাতে ব্যথা হলে একেবারেই সময় নষ্ট করবেন না। আরও পড়ুন: সারা দিন এক কোণে বসে আছে পোষ্য? কুকুরের কোন ৫টি রোগের লক্ষণ এটি

4

শ্বাসকষ্ট: এটি অত্যন্ত গুরুতর উপসর্গ। বিনা কারণে শ্বাসকষ্ট শুরু হলে তা আপনার ফুসফুসে বা হার্টে জমাট বাঁধার লক্ষণ হতে পারে। হঠাত্ খুব শ্বাসকষ্ট, টেনশন, ঘাম, বুক ধড়ফড় ভাব হলে সঙ্গে সঙ্গে মেডিকেল সহায়তা নিন।

Latest News

চোখে লঙ্কার গুড়ো! লাঠি দিয়ে অধ্য়াপককে বেধড়ক পেটাল 'ছাত্ররা' সরকারি কলেজের খাবারে আস্ত সাপ! অসুস্থ ১১ পড়ুয়া, শোকজ করা হল কর্তৃপক্ষকে আর অপেক্ষা নয়, মঙ্গল বা বুধেই হতে পারে স্নাতকে ভর্তির অভিন্ন পোর্টালের উদ্বোধন আচমকা নদীতে গড়িয়ে গেল ঘাটে দাঁড়িয়ে থাকা গাড়ি, ভিতর থেকে আর্তনাদ কিশোরের রবীন্দ্রনাথের মুখে মাছ তুলে দিলেন উদয়ন, নিশীথকে হারানোর পর পণ ভাঙালেন মন্ত্রী‌ স্ত্রীকে ফেরাতে তন্ত্র সাধনা, গভীর রাতে শ্মশানের রাস্তায় উদ্ধার সিভিকের মৃতদেহ দেশের মাটিতে প্রথম শতরান স্মৃতির, ছুঁঁলেন মিতালির ৭ হাজারের নজির, ভাঙলেন রেকর্ডও পার্কিংয়ের দখল নিয়ে ২ গোষ্ঠীর সংঘর্ষে উত্তপ্ত শালিমার, ইটবৃষ্টি, ভাঙচুর, আহত ৮ উপনির্বাচনে বিজেপির সম্ভাব্য প্রার্থী তালিকায় একাধিক চমক, মতুয়াগড়ে কে? ছাগলকে নকল দাঁত পরিয়ে বিক্রি হচ্ছিল পাকিস্তানে, ভিডিয়ো ছড়িয়ে পড়তেই গ্রেফতার

T20 WC 2024

রোহিতের থেকে শৃঙ্খলা শিখেছি… অধিনায়কের সঙ্গে ছবি পোস্ট করে গুজব ওড়ালেন শুভমন ২ বল বাকি থাকতে কোনও মতে জয়!স্কটল্যান্ডের লড়াইকে কুর্নিশ অস্ট্রেলিয়ান অধিনায়কের ফ্লোরিডায় সুপার সপারে পেট্রল শেষ হয়ে যায়, ম্যাচ বাতিল নিয়ে বিস্ফোরক নভজ্যোত সিধু T20 WC 2024-এ কোহলির খারাপ ফর্ম নিয়ে চিন্তায় টিম ইন্ডিয়া? কী বললেন বিক্রম রাঠোর? ভিডিয়ো-ফ্লোরিডায় ম্যাচ বাতিল হতেই কানাডা ড্রেসিং রুমে ছুটলেন দ্রাবিড়! কি করলেন? বিশ্বকাপ থেকে বাবররা ছিটকে যেতেই ক্ষোভ উগরে দিলেন প্রাক্তন পাক অধিনায়ক ইংল্যান্ডের বিরুদ্ধে ২০০+ স্ট্রাইক রেট,৩ রানের ইকোনমি দিয়ে ক্রিকেটকে বিদায় উইজের আমেরিকা ক্রিকেটের 'সেনসেশান' সৌরভ নেত্রাভালকার! চিনে নিন তাঁর তারকা স্ত্রী'কে T20 WC 2024: শৃঙ্খলাভঙ্গের কারণে দেশে ফিরছেন শুভমন-আবেশ? সাফাই দিলেন ব্যাটিং কোচ স্কটল্যান্ডের স্বপ্ন ভাঙল অস্ট্রেলিয়া, চিরশত্রুর দাক্ষিণ্যে সুপার এইটে ইংল্যান্ড

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.