বাংলা নিউজ > টুকিটাকি > Good Cholesterol: ভালো কোলেস্টরল বাড়লেই হার্ট সুস্থ থাকে!চারিদিক হৃদরোগের মধ্যে কীভাবে বাড়াবেন?

Good Cholesterol: ভালো কোলেস্টরল বাড়লেই হার্ট সুস্থ থাকে!চারিদিক হৃদরোগের মধ্যে কীভাবে বাড়াবেন?

ভালো কোলেস্টরল যেভাবে বাড়াবেন

Good Cholesterol: শরীরে ভালো কোলেস্টরল বাড়ার অর্থ হল হার্টের স্বাস্থ্য ভালো থাকা। ভালো কোলেস্টরল আমাদের হার্ট ভালো রাখে। এবং অন্যান্য রোগ দূরে রাখে।

অতিরিক্ত তেল ভাজা খেলে কোলেস্টরল বাড়তে পারে, যা আমাদের শরীরের ক্ষতি করে। এবং কোলেস্টরল শব্দটা শুনলেই মনে হয় এটা বুঝি আমাদের স্বাস্থ্যের জন্য খারাপ। কিন্তু জানেন কি সব কোলেস্টরল মোটেই খারাপ নয়। বরং এমন একাধিক কোলেস্টরল রয়েছে যা আমাদের স্বাস্থ্য ভালো রাখে। এই ভালো কোলেস্টরল হার্টের স্বাস্থ্য ভালো রাখে এবং কার্ডিওভাসকুলার রোগের সম্ভাবনা কমায়। কিন্তু আপনি কি জানেন কীভাবে ভালো কোলেস্টরল বাড়াবেন?

লো ডেনসিটি লিপোপ্রোটিন বা এলডিএল হচ্ছে খারাপ কোলেস্টরল যা স্ট্রোক সহ অন্যান্য হার্টের অসুখ বাড়ায়। অন্যদিকে হাই ডেনসিটি লিপোপ্রোটিন বা এইচডিএল হল ভালো কোলেস্টরল । এটা কোলেস্টরল শুষে নিয়ে লিভারে ফেরত পাঠায়। তারপর লিভার সেটা শরীর থেকে বের করে দেয়। কিন্তু আপনি কি জানেন কীভাবে শরীরে ভালো কোলেস্টরল বাড়াবেন? দেখুন।

১. নিয়াসিন আছে এমন খাবার খান। নিয়াসিন বা ভিটামিন বি৩ আমাদের শরীরের এইচডিএল বাড়াতে সাহায্য করে। এমন অনেক খাবার আছে যা আমাদের শরীরে এটা বাড়াতে সাহায্য করে থাকে। একটি গবেষণায় দেখা গিয়েছে যে এটি কার্ডিওভাসকুলার রোগের সম্ভাবনা কমাতে সাহায্য করে থাকে। মুরগির মেটে, টুনা বা স্যালমন মাছ খেতে পারেন সঙ্গে মাশরুম, আলু, ইত্যাদি খেতে পারেন।

২. ব্যায়াম করুন: প্রত্যেকদিন ব্যায়াম করা উচিত। ভালো জীবনযাপন করতে চাইলে আমাদের হার্টের স্বাস্থ্যের জন্য ভালো এমন ব্যায়াম করুন। প্রত্যেকদিন অন্তত ২০ থেকে ৩০ মিনিট করে হাঁটুন বা তার সঙ্গে জগিং, ইত্যাদি করতে পারেন।

৩. বাদাম: আমন্ড, পেস্তা, কাঠবাদাম, কাজু, ইত্যাদি বাদাম খান। এতে রয়েছে এমন পুষ্টি এবং ফাইবার যা আমাদের হার্ট ভালো রাখে।

৪. ওজনের দিকে খেয়াল রাখুন: আপনার ওজন যদি অনেক বেশি থাকে, হঠাৎ করেই যদি আপনার ওজন বেড়ে গিয়ে তাহলে সচেতন হন, কারণ অতিরিক্ত ওজন মানেই সেটা আপনার হার্টের উপর চাপ ফেলবে। আপনার ওজন যদি ৩ শতাংশ কমে তাহলে জানবেন আপনার শরীরে ভালো কোলেস্টরল বৃদ্ধি পাবে।

বন্ধ করুন