বাংলা নিউজ > টুকিটাকি > Alzheimer's research: আমেরিকা থেকে আনা ইঁদুর নাকি সারাবে কঠিন অসুখ, রাজ্যের বিজ্ঞানীরা চমকে দিলেন

Alzheimer's research: আমেরিকা থেকে আনা ইঁদুর নাকি সারাবে কঠিন অসুখ, রাজ্যের বিজ্ঞানীরা চমকে দিলেন

পশ্চিমবঙ্গ সরকার নিজের উদ্যোগে আনিয়ে নিল ৪৩ জোড়া বিশেষ ইঁদুর (Freepik)

Alzheimer's research: পশ্চিমবঙ্গ সরকার নিজের উদ্যোগে আনিয়ে নিল ৪৩ জোড়া বিশেষ ইঁদুর। এবারে রাজ্যেই চলবে এই বিশেষ পরীক্ষানিরীক্ষা। কল্যাণীর রাজ্য প্রাণীসম্পদ উন্নয়ন পর্ষদের নিজের গবেষণাগারে চলবে গবেষণা।

বয়স হলে অনেকেই অ্যালঝাইমার্স বা পারকিনসনের মতো স্নায়ুরোগে ভোগেন। জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সোলোমন এইচ স্নাউডার এই রোগ নিয়ে দীর্ঘকাল গবেষণা করেন। গত বেশ কয়েক দশক ধরে এই নিয়ে গবেষণা করেছেন তিনি। রীতিমতো গবেষণার পেটেন্ট নিয়ে জগৎজোড়া খ্যাতি তাঁর।

অ্যালঝাইমার্স ও পারকিনসন রোগের পরীক্ষানিরীক্ষার জন্য নকআউট ও ট্রান্সজেনিক ইঁদুরের অভিযোজন করেন সোলোমন। গোটা বিশ্বে এই বিরল পরীক্ষানিরীক্ষার জন্য তাঁর খ্যাতি‌। তবে সম্প্রতি তাঁর বয়স পেরিয়েছে ৮০। গবেষণার থেকে একরকম অবসর নেওয়ার সময় এসেছে তাঁর। সেই কারণেই ইঁদুরগুলি দান করে দেওয়ার ঘোষণা করেন তিনি। আর এই সুযোগ কী হাতছাড়া করা যায়? এমন ঘোষণা করতেই পশ্চিমবঙ্গ সরকার নিজের উদ্যোগে আনিয়ে নিল ৪৩ জোড়া বিশেষ ইঁদুর। এবারে রাজ্যেই চলবে এই বিশেষ পরীক্ষানিরীক্ষা। কল্যাণীর রাজ্য প্রাণীসম্পদ উন্নয়ন পর্ষদের নিজের গবেষণাগারে চলবে গবেষণা।

আরও পড়ুন: রোগের ৯ বছর আগেই বোঝা যাবে আপনি অ্যালজাইমারে আক্রান্ত কিনা, জেনে নিন কীভাবে

ইঁদুরগুলির বিশেষত্ব কী?

ইঁদুরগুলিকে পরীক্ষার জন্য বিশেষভাবে অভিযোজন করিয়েছিলেন সোলোমন। যে স্নায়ুর জন্য অ্যালঝাইমার্স বা পারকিনসন রোগ হয়, সেই স্নায়ুটিকেই ইঁদুরের মস্তিস্ক থেকে বার করে দেন সোলোমন। এর ফলে এই ৪৩ জোড়া ইঁদুরের মধ্যে সেই জিনটিই নেই।

কীভাবে গবেষণায় সাহায্য করবে এই ইঁদুরগুলি?

ইঁদুরগুলি থেকে ওই বিশেষ জিন গায়েব হয়ে গিয়েছে‌। ফলে ওষুধ তৈরির জন্য সবচেয়ে আদর্শ হচ্ছে এই বিশেষ ইঁদুরগুলি। এবারে সেই পরীক্ষা নিরীক্ষাই চালাবে কল্যাণীর রাজ্য প্রাণীসম্পদ উন্নয়ন পর্ষদ। ঠিক পথে গবেষণা এগোলে ইঁদুরগুলির এই প্রথম ব্যবহারিক প্রয়োগ হতে চলেছে। এই প্রক্রিয়ায় ইঁদুরগুলির কি ক্ষতি হতে পারে? বিশেষজ্ঞরা বলছেন, নাহ, ওষুধ তৈরি করার জন্য কোনও ক্ষতি হবে না ইঁদুরগুলির

অধ্যাপকের তরফ থেকে অবশ্য বেশ কয়েকটি শর্ত চাপানো হয়েছে‌। ইঁদুরগুলি যত ইচ্ছে গবেষণার কাজে লাগানো যেতে পারে‌। কিন্তু বিক্রি করা যাবে না এদের। সেই শর্ত মানতেই হবে। জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের সঙ্গেও তেমনটাই চুক্তি হয়েছে কল্যাণীর রাজ্য প্রাণীসম্পদ উন্নয়ন পর্ষদের। সেইমতো গবেষণাগারে চলেও এসেছে ইঁদুরগুলি। আপাতত বিদেশ থেকে আসায় কিছু দিন কোয়ারেনটাইনে রয়েছে ৮৬টি আমেরিকান ইঁদুর। কোয়ারেনটাইন শেষ হলেই শুরু হবে তাদের নিয়ে গবেষণা।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup 

টুকিটাকি খবর
বন্ধ করুন

Latest News

২-২ থেকে শেষ মুহূর্তের গোলে রুদ্ধশ্বাস জয়, ISL-এ খেলার পথে আরও এক বাড়াল মহমেডান তৃণমূলে চলে আসুন! বঞ্চিতদের 'ভগবান' বিচারপতিকে আহ্বান ব্রাত্য বসুর প্রেম টেকে না, বলিউডেও হিট পায়নি এই নেপো কিড, দারুণ করে মারামারি! বলুন তো কে? ওড়িশার হারে সোনায় সোহাগা মোহনবাগানের, চাপে ইস্টবেঙ্গল- রইল ISL-র পয়েন্ট টেবিল WPL 2024: মেগের ব্যাটে GG-কে ২৩ রানে হারিয়ে MI-কে টপকে লিগ টেবলের শীর্ষে উঠল DC এবারও আশাহত বাংলা, শুভদীপকে হারিয়ে কানপুরের বৈভব পেল ইন্ডিয়ান আইডলের ট্রফি সুখী দাম্পত্যের টিপস দিলেন দুবাইয়ের কোটিপতির স্ত্রী! বরের নির্দেশে কী কী করেন? ভারতের প্রথম মহিলা স্নাইপার হলেন বিএসএফের সুমন কুমারী, দেশের গর্ব বিয়ে করেই বউকে সোহাগে-আদরে ভরালেন কাঞ্চন, শ্রীময়ীকে জড়িয়েই বললেন কী? ‘লিকপিকে কাঞ্চন’! বউয়ের কোলে বর, গোল ঘুরলেন শ্রীময়ী, তা দেখে কে জিভ কাটল?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.