বাংলা নিউজ > টুকিটাকি > জরুরি অবস্থার ৪৭ বছর: ২৫ জুন মনে করিয়ে দেয় এক অন্ধকার ইতিহাসের কথা
ইন্দিরা গান্ধী

জরুরি অবস্থার ৪৭ বছর: ২৫ জুন মনে করিয়ে দেয় এক অন্ধকার ইতিহাসের কথা

  • ১৯৬২ সালে ভারত-চিন যুদ্ধ, ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময়ে সাময়িক ভাবে জরুরি অবস্থা ঘোষণা করেছিল কেন্দ্রীয় সরকার দেশীয় নিরাপত্তার কথা ভেবে।

রণবীর ভট্টাচার্য

২৫ জুন। ১৯৭৫ সালে আজকের দিনে তদানীন্তন ভারতের প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী জরুরি অবস্থা ঘোষণা করেছিলেন। ২৫ জুন, ১৯৭৫ থেকে ২১ মার্চ, ১৯৭৭— জরুরি অবস্থার এই ২১ মাসের সময়কে ভারতীয় গণতন্ত্রের সবচেয়ে কালো অধ্যায় বলা হয়। ইন্দিরা গান্ধী সরকারের প্রস্তাব মত সংবিধানের ৩৫২ ধারার প্রয়োগ করে রাষ্ট্রপতি ফকরুদ্দিন আলি আহমেদ জরুরি অবস্থা জারি করেন আনুষ্ঠানিক ভাবে। এর আগে জরুরি অবস্থা ঘোষণা হলেও সেই সিদ্ধান্তের সাথে দেশীয় রাজনীতির সম্পর্ক ছিল না। অভিশপ্ত সেই ২৫ জুনের রাতে রাজধানী দিল্লির বেশিরভাগ মিডিয়া হাউসের বিদ্যুৎ সংযোগ কেটে দেওয়া হয় যাতে কোন ভাবেই জানাজানি হয়। এরপর প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী অল ইন্ডিয়া রেডিওতে ঘোষণা করেন জরুরি অবস্থার কথা।

১৯৬২ সালে ভারত-চিন যুদ্ধ, ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময়ে সাময়িক ভাবে জরুরি অবস্থা ঘোষণা করেছিল কেন্দ্রীয় সরকার দেশীয় নিরাপত্তার কথা ভেবে।

তবে এই জরুরি অবস্থার বিতর্ক শুরু হয়েছিল ১২ জুন, ১৯৭৫ যেদিন এলাহাবাদ হাইকোর্ট ইন্দিরা গান্ধীকে অভিযুক্ত করেছিল নির্বাচনী প্রক্রিয়ায় দুর্নীতি ও অসঙ্গতির জন্য। এর সঙ্গে সঙ্গে পরের ছয় বছর কোন ধরনের সরকারি প্রক্রিয়ার যুক্ত না হওয়ার নির্দেশ দেওয়া হয়। বলাই বাহুল্য, এলাহাবাদ হাইকোর্টের এই আদেশের ফলে ১৯৭১ সালের উত্তরপ্রদেশের রায়বেরিলির নির্বাচনী জেতার ফলটি বাতিল হয়ে যায় এবং ইন্দিরা গান্ধীর প্রধানমন্ত্রীর পদ থেকে ইস্তফা দেওয়া ছিল সময়ের অপেক্ষা। 

২৪ ঘণ্টার মধ্যে বিরোধী দলের নেতাদের জেলে পুরে দেওয়া হল, মিডিয়ার উপর সেন্সরশিপ আর সমস্ত মৌলিক অধিকার খর্ব করা হল। এই অস্বাভাবিক পরিস্থিতি রাজনৈতিক শূন্যতা তৈরি করেছিল এবং ভারতীয় জাতীয় কংগ্রেসের যেই ক্ষত করেছিল, সেই ক্ষতস্থান কোনও দিন শুকায়নি। ১৯৭৭ সালের মার্চের সাধারণ নির্বাচনে ইন্দিরা গান্ধীর কংগ্রেস ধরাশায়ী হয়ে। স্বাধীনতার পরবর্তী সময়ে কংগ্রেসের এই পরাজয় ছিল অবাক করার মতো। জরুরি অবস্থার কঠিন সময় থেকে উত্তরণ হয়েছিল জয়প্রকাশ নারায়ণনের মত কিংবদন্তি নেতার।

পরবর্তী কালে ভারতীয় রাজনীতির ইতিহাসে অনেকবারই সংকট তৈরি হয়েছে। কিন্তু ক্ষমতাসীন কোন দলই জরুরি অবস্থা ঘোষণার মত সিদ্ধান্ত নেয়নি। এমনকি কোভিডের মত বেনজির স্বাস্থ্য সংকটেও এই পরিস্থিতি ঘোষণা হয়নি। তবে ভারতীয় গনতন্ত্রের ইতিহাসে এই অধ্যায় রাজনৈতিক ঔদ্ধত্যের উদাহরণ হিসেবে থেকে যাবে।

বন্ধ করুন