বাংলা নিউজ > টুকিটাকি > Zombie Virus: ফিরে এল ৪৮ হাজার বছরের পুরনো জম্বি ভাইরাস! আবার কি বিপদের মুখে মানুষ

Zombie Virus: ফিরে এল ৪৮ হাজার বছরের পুরনো জম্বি ভাইরাস! আবার কি বিপদের মুখে মানুষ

বরফের তলা থেকে ফিরে এল বিপজ্জনক ভাইরাস। 

Scientists Revive 48,500-Year-Old 'Zombie Virus' Buried In Ice: ৪৮,৫০০ বছরের পুরনো এক ভাইরাস ফিরে এল বরফের তলা থেকে। কেন একে জম্বি ভাইাস বলে? কেন এটি নিয়ে এত আতঙ্কে বিজ্ঞানীমহল?

জলবায়ু পরিবর্তনের কারণে বহু হাজার বছরের পুরনো বরফের স্তর বা পারমাফ্রস্ট গলে যাওয়া মানুষের জন্য নতুন আশঙ্কার সৃষ্টি করতে পারে। এমন কথা বিজ্ঞানীরা বহু দিন ধরেই বলেছেন। তাঁরা জানিয়েছেন, দুই ডজনেরও বেশি এমন ভাইরাস খুঁজে পেয়েছেন, যেগুলি মারাত্মক বিপদ ডেকে আনতে পারে। আর এই তালিকায় রয়েছে এমন কয়েকটি ভাইরাস, যাদের নাম দেওয়া হয়েছে জম্বি ভাইরাস।

একটি হ্রদের তলদেশে জমা হয়েছিল এই ভাইরাসগুলি। এগুলি ৪৮,৫০০ বছরেরও বেশি পুরনো। এমনই বলছেন বিজ্ঞানীরা। ইউরোপের কয়েক জন বিজ্ঞানী রাশিয়ার সাইবেরিয়া অঞ্চলের পারমাফ্রস্ট থেকে এমন কিছু নমুনা পেয়েছেন, যা তাঁরা পরীক্ষা করে এই ভাইরাসটির অস্তিত্ব জানতে পেরেছেন।

বিজ্ঞানীরা ১৩টি নতুন প্যাথোজেনকে পুনরোজ্জীবিত করেছেন এবং চিহ্নিত করেছেন। এদের নাম দেওয়া হয়েছে জম্বি ভাইরাস। গবেষকদের মতে, কয়েক হাজার বছর ধরে হিমায়িত বরফে বসবাস করেও তারা দীর্ঘ সময় পর্যন্ত সংক্রামক ছিল।

বিজ্ঞানীরা কী বলেছেন

বিজ্ঞানীরা দীর্ঘদিন ধরে সতর্ক করেছেন যে, বায়ুমণ্ডলীয় উষ্ণায়নের কারণে পারমাফ্রস্ট গলে যাওয়ায় মিথেনের মতো ইতিমধ্যে আটকে থাকা গ্রিনহাউস গ্যাসগুলি আবার ছড়িয়ে পড়ছে। এগুলি পরিবেশের বিরাট ক্ষতি করতে চলেছে। কিন্তু সুপ্ত প্যাথোজেনের উপর এর প্রভাব সম্পর্কে তথ্য এখনও কম পাওয়া গিয়েছে। কিন্তু সাবধান হতে বলছেন বিজ্ঞানীরা।

রাশিয়া, জার্মানি এবং ফ্রান্সের গবেষক দলগুলি বলেছে যে, তারা যে ভাইরাস নিয়ে গবেষণা করেছে, তা পুনরোজ্জীবিত করার কাজটিতে আপাতত কোনও ঝুঁকি নেই। কারণ এই জীবাণুগুলি একসময়ে শুধু অ্যামিবা জীবাণুকে সংক্রমিত করতে পারত। যে ভাইরাসগুলি প্রাণী বা মানুষকে সংক্রমিত করতে পারে, সেগুলি খুব সমস্যাজনক জিনিস। এক্ষেত্রে এখনও তেমন ভয়ের উদাহরণ পাওয়া যায়নি।

পারমাফ্রস্ট আরও গললে বিপদ বাড়বে

বিজ্ঞানীরা জানিয়েছেন, প্রাচীন পারমাফ্রস্ট আরও বেশি পরিমাণে গলে যাওয়ার পরে এই ভাইরাসগুলি পরিবেশে মুক্ত হয়ে যেতে পারে। এতে বলা হয়েছে, ভাইরাস বাইরের পরিবেশে আসার পর কত ক্ষণে সংক্রমণ ছড়াতে পারে, কীভাবে এটি প্রতিরোধ করা যায় এবং একজন ব্যক্তি কত বার সংক্রমিত হতে পারেন— তা অনুমান করা এখনও অসম্ভব।' কিন্তু তাঁধের দাবি, বিশ্ব উষ্ণায়নের ফলে নতুন ধরনের সংক্রমণের ঝুঁকি বাড়বে। কারণ পারমাফ্রস্ট আরও বেশি করে গলতে থাকবে এবং বরফ গলে যাওয়ার কারণে আর্কটিকে আরও বেশি সংখ্যক লোক বসতি গড়বে।

টুকিটাকি খবর

Latest News

মরশুমের শুরুতেই ডায়মন্ডহারবারের বাজারে ঢুকল ইলিশ, বর্ষায় কত টাকায় মিলছে?‌ IND vs BAN T20 WC 2024 Super 8: কোন ক্রিকেটাররা এই বড় ম্য়াচের মোড় ঘোরাতে পারেন ২-৩ মাসের মধ্যেই শান্তি ফিরে আসবে মণিপুরে, কেন্দ্রের তৎপরতা জানিয়ে দাবি বীরেনের কেন হার্টের অসুখের রোগীদের বড় সংখ্যক ভারতবাসী? গবেষণায় উঠে এলো চাঞ্চল্যকর তথ্য NEET ঘিরে বিতর্ক, বাতিল UGC NET, আর CSIR NET-এর পর এবার স্থগিত আরও এক পরীক্ষা অতীত ভুলে অক্টোবরে শুভ্রজিতে বাঁধা পড়বেন,হবু বরের উপর ছড়ি ঘোরাচ্ছেন প্রিয়াঙ্কা তুরস্কে ভারতের রাষ্ট্রদূতের মৃত্যু, ‘বড় ক্ষতি’ শোকপ্রকাশ করে বললেন জয়শঙ্কর রথযাত্রার আগে দেবস্নান পূর্ণিমাতে বিশেষ স্নানপর্ব ও এই দিনের তাৎপর্য জেনে নিন রাজভবন–বিধানসভার চিঠি চালাচালিতে থমকে শপথগ্রহণ, দুই বিধায়কের শপথ কবে?‌ অবশেষে কি সুযোগ পাবেন সঞ্জু স্যামসন! শেষ পর্যন্ত কি বাদ যাবেন শিবম দুবে?

T20 WC 2024

দলে কোনও ঐক্য নেই- সত্যি এমনটা বলেছেন গ্যারি কার্স্টেন: পাক ক্রিকেটারের বড় দাবি বড় ধাক্কা খেল উইন্ডিজ, ছিটকেই গেলেন তারকা ওপেনার,পরিবর্তে দলে এলেন কাইল মায়ের্স শেষ ওভারে নরকিয়ার কামাল, ইংল্যান্ডকে ৭ রানে হারিয়ে সেমির দিকে এক পা প্রোটিয়াদের বাবরদের বিরুদ্ধে গড়াপেটার অভিযোগের প্রমাণ চাই, না হলে আইনি ব্যবস্থা,হুমকি PCB-র ভারত-বাংলাদেশ ম্যাচেও কি বৃষ্টির সম্ভাবনা রয়েছে? ভেস্তে গেলে চাপে পড়বেন শাকিবরা IND vs AFG: সহজতম ক্যাচ ফেলে নিজেই বিস্মিত কোহলি, মাথায় হাত রোহিতেরও- ভিডিয়ো ‘রোহিতকে তোমরা এটা বলতে পারো না…’৪ ম্যাচে ৭৬ রান করেও সানিকে পাশে পেলেন হিটম্যান ক্যাচ নিতে গিয়ে প্রায় ধাক্কা রোহিতকে, পন্তকে 'মধুর' শিক্ষা হিটম্যানের, ভিডিয়ো সেরা ফিল্ডারের তালিকায় অক্ষরের নাম শুনে চমকে উঠলেন কোহলি, প্রতিক্রিয়া হল ভাইরাল হার্দিক ব্যাট করতে আসার পরে কী কথা হয়েছিল? ম্যাচের গেম প্ল্যান ফাঁস করলেন সূর্য

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.