বাংলা নিউজ > টুকিটাকি > Calcium: ক্যালসিয়ামের অভাবে ভুগছেন? কিছু খাবারে এই ঘাটতি কমতে পারে

Calcium: ক্যালসিয়ামের অভাবে ভুগছেন? কিছু খাবারে এই ঘাটতি কমতে পারে

কোন কোন খাবার থেকে ক্যালসিয়াম পাওয়া যায়?

Calcium Deficiency: শরীরের জন্য ক্যালসিয়াম খুব জরুরি। জানেন কোন কোন খাবারে থাকে ক্যালসিয়াম?

ঠিকঠাক বৃদ্ধি এবং শক্তপোক্ত হাড়ের জন্য যথেষ্ট পরিমাণের ক্যালসিয়াম খাওয়া উচিত। এছাড়াও ক্যালসিয়াম আমাদের হার্ট ভালো রাখে, একই সঙ্গে স্নায়ুতন্ত্র, মাংসপেশিকে সঠিক ভাবে কাজ করতে সাহায্য করে। আমাদের যতরকমের মিনারেল খাওয়া উচিত তাদের মধ্যে সব থেকে গুরুত্বপূর্ণ হচ্ছে ক্যালসিয়াম। পূর্ণবয়স্কদের প্রতিদিন অন্তত ১০০০ মিলিগ্রাম করে ক্যালসিয়াম খাওয়া উচিত।

দেখে নিন কোন কোন খাবারে পাবেন ক্যালসিয়াম।

টকদই: টকদইতে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম সঙ্গে জরুরি পুষ্টি সহ প্রোটিন। যার ফলে টকদই টাইপ ২ ডায়াবিটিস এবং হার্টের অসুখ কমাতে সাহায্য করে। অন্য দিকে ওজন কমাতেও সাহায্য করে টকদই। এক কাপ প্লেন টকদইতে রোজ যতটা ক্যালসিয়াম খাওয়া উচিত তার ২৩ শতাংশ ক্যালসিয়াম থাকে সঙ্গে ভিটামিন বি২, বি১২, পটাশিয়াম এবং ফসফরাস থাকে।

আমন্ড: অন্যান্য বাদামের তুলনায় আমন্ডে আছে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম। একই সঙ্গে রয়েছে প্রোটিন। তাই এই আমন্ড হার্টের অসুখের সম্ভাবনা কমায়। এছাড়া এতে আছে ম্যাঙ্গানিজ, ভিটামিন ই, ম্যাগনেশিয়াম যা শরীরের মেদ ঝরিয়ে ব্লাড প্রেসার ঠিক রাখে। রোজ কতটা ক্যালসিয়াম খাওয়া উচিত তার ৬ শতাংশ থাকে ২৮ গ্রাম আমন্ডে ।

দুধ: ক্যালসিয়ামের অন্যতম গুরুত্বপূর্ণ উৎস হচ্ছে দুধ, যাতে ক্যালসিয়ামের সঙ্গে আছে প্রচুর পরিমাণে প্রোটিন, ভিটামিন এ, ডি এবং ল্যাকটোজ যা ক্যালসিয়াম শুষে নিতে সাহায্য করে। এক কাপ গরুর দুধে আছে ২৭৬-৩৫২ মিলিগ্রাম ক্যালসিয়াম।

চিজ: চিজ থেকে প্রোটিন ক্যালসিয়াম দুই পাওয়া যায় যেহেতু এটা দুধ দিয়েই তৈরি। পার্মেসান চিজে সব থেকে বেশি পরিমাণে ক্যালসিয়াম পাওয়া যায়। এতে ৩৩১ মিলিগ্রাম ক্যালসিয়াম পাওয়া যায় প্রতি আউন্সে।

সবুজ শাক সবজি: সবুজ শাক সবজিতে থাকে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম, প্রোটিন এবং জরুরি পুষ্টি। এটা যেমন ওজন ঠিক রাখে তেমনই হার্টের অসুখের সম্ভাবনা কমায়। ব্লাড প্রেসার নিয়ন্ত্রণ করে।

টুকিটাকি খবর

Latest News

বিবাদী বাগে ব্যাঙ্কশাল কোর্টের পিছনে বহুতলে ভয়াবহ আগুন, পুড়ে ছাই গোটা তলা 'কঙ্গনা রানাওয়াত আবার কে? সুন্দরী নাকি?' বিজপির তারকা সাংসদকে চেনেন না অন্নু! বড় ধাক্কা খেল উইন্ডিজ, ছিটকেই গেলেন তারকা ওপেনার,পরিবর্তে দলে এলেন কাইল মায়ের্স ৪ দফার বকেয়া ডিএ মেটানোর দাবি কর্মীদের, অপরদিকে বেতন বাড়াতে কমিশন গঠন রাজ্যের জাহিরের নামের মেহেন্দি হাতে সোনাক্ষী, ফাঁস হল জুটির প্রাক-বিয়ের অনুষ্ঠানের ছবি! গোলের মুখই খুলতে পারল না এমবাপেহীন ফ্রান্স, ডাচেদের গোল বাতিল, ফল গোলশূন্য ড্র ধনু,মকর, কুম্ভ, মীনের মধ্যে আজ লাকি কারা? ২২ জুন ২০২৪ এর রাশিফল দেখে নিন 14 ওভার শেষে USA-র স্কোর 91/6 সিংহ, কন্যা, তুলা, বৃশ্চিকের মধ্যে আজ লাকি কারা? একনজরে ২২ জুন ২০২৪ রাশিফল মেষ, বৃষ, মিথুন, কর্কটের ভাগ্যে আজ কী রয়েছে? লাকি কারা! ২২ জুনের রাশিফল দেখে নিন

T20 WC 2024

বড় ধাক্কা খেল উইন্ডিজ, ছিটকেই গেলেন তারকা ওপেনার,পরিবর্তে দলে এলেন কাইল মায়ের্স শেষ ওভারে নরকিয়ার কামাল, ইংল্যান্ডকে ৭ রানে হারিয়ে সেমির দিকে এক পা প্রোটিয়াদের বাবরদের বিরুদ্ধে গড়াপেটার অভিযোগের প্রমাণ চাই, না হলে আইনি ব্যবস্থা,হুমকি PCB-র ভারত-বাংলাদেশ ম্যাচেও কি বৃষ্টির সম্ভাবনা রয়েছে? ভেস্তে গেলে চাপে পড়বেন শাকিবরা IND vs AFG: সহজতম ক্যাচ ফেলে নিজেই বিস্মিত কোহলি, মাথায় হাত রোহিতেরও- ভিডিয়ো ‘রোহিতকে তোমরা এটা বলতে পারো না…’৪ ম্যাচে ৭৬ রান করেও সানিকে পাশে পেলেন হিটম্যান ক্যাচ নিতে গিয়ে প্রায় ধাক্কা রোহিতকে, পন্তকে 'মধুর' শিক্ষা হিটম্যানের, ভিডিয়ো সেরা ফিল্ডারের তালিকায় অক্ষরের নাম শুনে চমকে উঠলেন কোহলি, প্রতিক্রিয়া হল ভাইরাল হার্দিক ব্যাট করতে আসার পরে কী কথা হয়েছিল? ম্যাচের গেম প্ল্যান ফাঁস করলেন সূর্য ‘সিরাজ তো খেতে বসেছে’, ভুল নামে ডাকতেই সাংবাদিককে সটান জবাব সূর্যকুমার যাদবের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.