বাংলা নিউজ > টুকিটাকি > করোনা থেকে বাঁচতে যে ৫ খাবার অবশ্যই রাখবেন আপনার খাদ্যতালিকায়
দেখে নিন কোন কোন খাবার রোজ খাবেন।
দেখে নিন কোন কোন খাবার রোজ খাবেন।

করোনা থেকে বাঁচতে যে ৫ খাবার অবশ্যই রাখবেন আপনার খাদ্যতালিকায়

  • নিজের পাশাপাশি পরিবারের স্বাস্থ্যের দিকেও নজর রাখুন। দেখে নিন, করোনার সময় কোন কোন খাবার আপনার ইমিউনিটি বাড়াতে সাহাশ্য করবে। 

বাইরে করোনার ভয়! কিন্তু উপায় কি, অফিস বা টুকিটাকি কাজে পা রাখতেই হচ্ছে ঘরের বাইরে। এই সময় করোনা সংক্রমণ থেকে নিজেকে দূরে রাখতে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা। অর্থাৎ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে নিজের শরীরকে শক্তিশালী করে তোলাটা এখন আমাদের প্রথম কাজ। খোঁজ রইল এমন কিছু খাবারের যা খাদ্যতালিকায় থাকলে আপনার ইমিউনিটি বাড়বেই বাড়বে। 

লেবু জাতীয় ফল

কমলালেবু, বাতাবি, মৌসাম্বি, জাতীয় ফল রোজ একটা করে খান। এগুলোতে প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে। গরম জলের সঙ্গে লেবুর রস মিশিয়েও খেতে পারেন। ভিটামিন সি শ্বেত রক্তকণিকা তৈরিতে সাহায্য করে, যা লড়াই করে শরীরে তৈরি হওয়া কোনও  ইনফেকশনের সঙ্গে। 

আমন্ড ও আখরোট

আমন্ড, আখরোট, কাঠবাদামে আছে প্রচুর পরিমাণে ভিটামিল ই। ভিটামিন ই-ও আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। পাশাপাশি এই ধরণের বাদামে থাকা প্রোটিন আর আয়রন শরীরকে দীর্ঘক্ষণ ধরে কর্মক্ষম রাখে।

রসুন

কাঁচা রসুন অ্যান্টিফাঙ্গাল ও অ্যান্টিসেপটিকের গুণে সমৃদ্ধ। এটি ঠান্ডা লাগা, কাশি, সর্দি, ভাইরাল ফিভারের থেকে মুক্তি পেতে সাহায্য করে। রসুনে রয়েছে ভিটামিন সি, বি ১, বি ৬ এবং ফসফরাস ও আয়রন। তাই স্যুপ হোক বা তরকারি, খাবারে রসুন অবশ্যই রাখুন। 

রাঙা আলু     

রাঙাআলুতে থাকা ভিটামিন এ আর ফাইবার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। রাঙা আলু হজম হতে দেরি হয়, দীর্ঘক্ষণ পেট ভরা রাখে। তাই এর থেকে এনার্জিও বেশি পাওয়া যায়। তরকারিতে বা রোস্ট করে খেতে পারেন রাঙা আলু বা মিষ্টি আলু। 

কাঁচা হলুদ

আয়ুর্বেদিকের দুনিয়ায় হলুদ ‘ওয়ান্ডার ড্রাগ’ হিসেবে পরিচিত। এটি নানা ধরনের রোগের সঙ্গে লড়াই করার জন্য শরীরকে তৈরি করে। প্রতিদিন ঘুম থেকে উঠে মধু সহযোগে কাঁচা হলুদ  খেতে পারেন। গরম দুধের সঙ্গে এক চিমটে হলুদ গুঁড়ো মিশিয়ে খেতে পারেন ঘুমোতে যাওয়ার আগে।

বন্ধ করুন