বাংলা নিউজ > টুকিটাকি > Surprising Use Of Sugar: আরশোলা তাড়ানো থেকে বাসন পালিশ— চিনির ৫ আশ্চর্য ব্যবহার আপনাকে অবাক করবে!
চিনির ৫ আশ্চর্য ব্যবহার। 
চিনির ৫ আশ্চর্য ব্যবহার। 

Surprising Use Of Sugar: আরশোলা তাড়ানো থেকে বাসন পালিশ— চিনির ৫ আশ্চর্য ব্যবহার আপনাকে অবাক করবে!

  • এবার থেকে শুধু খাবারে নয়, ঘরের নানা কাজেও ব্যবহার করুন চিনি। 

চা থেকে শুরু করে খাবার পরের ডেজার্ট, সব রান্নাতেই কমবেশি চিনির ব্যবহার লক্ষ্য করা যায়। তবে জানেন কি, শুধুমাত্র খাবার বা পানীয় তৈরিতে নয়, চিনিকে কাজে লাগাতে পারেন ঘরের নানা কাজেও। চিনির এই আশ্চর্য ব্যবহারগুলি আপনাকে অবাক করবে। আসুন জেনে নেই কীভাবে ঘরের টুকিটাকি সমস্যা দূর হবে এক চুটকিতেই। 

বাসন ঝকঝকে করতে

রান্নাঘরের যেসব বাসন বেশি ব্যবহার করা হয়, তাতে জলের দাগ পড়ে যায় খুব সহজে। আর বেশিদিন সেভাবে রাখলে দাগ আর উঠতে চায় না ও বাসন ময়লা দেখায়। এই ধরনের দাগ দূর করতে জলে চিনি দিয়ে একটা মিশ্রণ বানিয়ে নিন। এবার তাতে বাসন ডুবিয়ে রাখুন ঘণ্টাখানেক। এতে দাগ আপনা-আপনি দূর হয়ে যাবে। 

আরশোলা তাড়াতে

রান্নাঘরের এখানে ওখানে থাকা আরশোলা যে বাড়ির মহিলাদের বিরক্ত করে তাই নয়, বরং ছড়ায় রোগ জীবাণুও। তাই যদি আরশোলা তাড়াতে চান তাহলে চিনিকে কাজে লাগান। ১০ গ্রাম বরিক অ্যাসিড পাউডার, ১ টেবিল চামচ চিনি, ১ টেবিল চামচ দই, ১ টেবিল চামচ আটা মিশিয়ে ছোট ছোট বল পাকিয়ে নিন। এবার তা ঘরের যেখানে যেখানে আরশোলা আসে সেখানে ছড়িয়ে দিন। দেখবেন উপকার পাবেন নিমেষে। 

ফুলদানির জল ভালো রাখতে

অনেকেই ফুলদানিতে ফুল সাজিয়ে রাখতে পছন্দ করেন। তবে জল না পরিবর্তন করলে ফুল পচে যাওয়ার সম্ভাবনা থাকে। সেক্ষেত্রে ১০-১২ লিটার জলে ১ আউন্স হাইড্রোজেন সালফেট ও সামান্য চিনি যোগ করুন। এই জলে ১০-১২ দিন অবধি ফুল তাজা থাকবে। 

জিভ পুড়ে গেলে

গরম খাবার খেয়ে বিশেষ করে চা, দুধের মতো গরম কিছু পান করার সময় অনেকেই আমরা জিভ পুড়িয়ে ফেলি। এক্ষেত্রে তখনই আপনার জিভের ডগায় ২-৩ দানা চিনি রাখুন। দেখবেন ব্যথা জলদি কমে যাচ্ছে। 

বাদামকে নষ্ট হওয়া থেকে বাঁচাতে

যদি আপনি অনেকদিনের জন্য বাদাম সংরক্ষণ করতে চান, তবে তা বোয়ামে ভরে রাখার আগে এতে তিন থেকে চার চা চামচ চিনি রাখুন। এটি আপনার বাদামকে বছরের পর বছর নষ্ট হতে দেবে না।

বন্ধ করুন