বাংলা নিউজ > টুকিটাকি > Digestion Tips: হজম হয় না বলে চিন্তায় আছেন? রইল সমাধান

Digestion Tips: হজম হয় না বলে চিন্তায় আছেন? রইল সমাধান

হজমের সমস্যায় পেট ব্যাথার ঝুঁকি বাড়ে।

Digestion Tips: হজমের সমস্যায় কমবেশি সকলেই ভুক্তভোগী। গ্যাসের সমস্যা নিয়ে অনেককেই করে ছুটতে হয় ডাক্তারখানায়। সামনে যদি মশালাদার চটপটে খাবার থাকে তাহলে কে-ই বা লোভ সামলাতে পারে বলুন? কিন্তু, তারপর ভুগতে হয় হজমের সমস্যায়। তবে এই ৫টি কাজ করলেই ম্যাজিকের মতো ঠিক হবে হজমের সমস্যা।

ভালো শরীর গঠনের জন্য যা আগে দরকার তা হল ঠিকঠাক হজম প্রক্রিয়া। হজম ভালো ভাবে না হলে দেখা দেয় নানা সমস্যা। ওজন বেড়ে যাওয়া, ইউরিক অ্যাসিড বেড়ে যাওয়া, রক্তে গ্লুকোজের বেড়ে যাওয়ার মতো নানান জটিলতা। যা পরবর্তীতে বড় বড় রোগের কারণ হয়ে দাঁড়ায়। আবার অনেক সময় হজমের সমস্যার কারণে পর্যাপ্ত পুষ্টি শরীর পায় না, তার ফলে আপনার ওজনও বাড়ে না। তাহলে সমাধান কী? খুবই সহজ! কয়েকটি বিষয় মাথায় রাখলেই কেল্লাফতে।

খাবারের দিকে নজর দিন

কোন খাবার খেলে আপনার বেশি সমস্যা হচ্ছে, সেইগুলিকে আগে চিহ্নিত করুন। এই বিষয়টি বোধগম্য না হওয়ার জন্যই সমস্যায় পড়তে হয়। তেলেভাজা, মশলাদার খাবার এড়িয়ে চলুন। অনেকের দুধ খেলে সমস্যা হয়, এর মধ্যে থাকা ল্যাকটেজ এনজাইম উপাদান নিঃসরণ বন্ধ হয়ে গেলে এই সমস্যা হতে থাকে। সেক্ষেত্রে, দুধ খাওয়া একেবারেই বন্ধ না করে ধীরে ধীরে খাওয়ার অভ্যেস গড়ে তুলুন।

নিয়মিত ব্যায়াম করা

ব্যায়ামের থেকে ভালো ওষুধ আর কিছুই নেই। ব্যায়াম হজমশক্তি বাড়ায়। এমন বেশ কিছু ব্যায়াম রয়েছে যা হজমশক্তি বাড়িয়ে তোলে। কয়েকটি ব্যায়ামের কথা বলা হল- শুয়ে ৯০ ডিগ্রি এ্যাঙ্গেলে দুই পা উঁচু করে রেখে বান ডান দিকে ঘোরান। পা মুড়ে কিছুক্ষণ শুয়ে থাকলেও ভালো ফল দেয়। হাঁটাচলা হজমের জন্য উপকারী।

কী খাবেন ?

এমন কিছু জিনিস আছে যা রোজকার রান্নায় নিয়মিত খেলে হজমের সমস্যা থেকে রেহাই পাওয়া যায়। আর এই জিনিসগুলি খুবই সহজলভ্য। যেমন খাবারে যদি শাক থাকে, তা অবশ্যই তেলে কিছুক্ষণ ভেজে নিন। মাংস খেলে সঙ্গে একটা লেবু রাখতে ভুলবেন না। খাবারের শেষে এক গ্লাস লেবুর জল খেলে চমৎকার কাজ হয়। খাবারের আগে এক চিমটে লবণ জিভের তলায় রেখে দিন, এই টোটকাও দারুণ কার্যকরী।

পর্যাপ্ত ঘুম

দিনে ৬-৮ ঘণ্টা ঘুম খুবই দরকার। ভোরবেলা ঘুম থেকে ওঠার চেষ্টা করুণ। তবে রাতে তাড়াতাড়ি ঘুমিয়ে পড়ুন। বেশি রাত জাগলে শরীরে অক্সিজেনের ঘাটতি হয়। তাই সঠিক সময়ে ঘুমানোর অভ্যাস গড়ে তুলুন।

শ্বাস-প্রশ্বাসের ব্যায়াম করুন

শ্বাস-প্রশ্বাসের ব্যায়াম শরীরে পর্যাপ্ত অক্সিজেনের সরবরাহ করে থাকে। এতে হজম প্রক্রিয়া সহজ হয়।

টুকিটাকি খবর

Latest News

নেটে স্টাম্প ভাঙা শুরু শামির, শ্রীলঙ্কা সফরে কামব্যাকের সম্ভাবনা কতটা?- ভিডিয়ো মহরমের আগে ওমানে মসজিদ হামলায় এক ভারতীয় সহ মৃত ছয় মহরমে কয়েকটি শহরে খোলা থাকবে ব্যাঙ্ক, কলকাতায় কি হবে? সরকারি অফিসে কাজ চলবে? কোটা বিরোধী আন্দোলনে উত্তাল বাংলাদেশ,অনির্দিষ্টকালের জন্য বন্ধ করা হল স্কুল-কলেজ মাথায় ঘোমটা দিয়ে বসে নতুন বউ, প্রকাশ্যে এল সোহিনী-শোভনের বিয়ের পর প্রথম ছবি শুভমনকে ‘স্বার্থপর’ মানতে নারাজ, সেঞ্চুরি মিস হলেও অধিনায়কের পাশে যশস্বী RCB মানে শুধুই কোহলি, ডি'ভিলিয়র্স আর গেইল, বিস্ফোরক মন্তব্য পার্থিব প্যাটেলের 'আত্মীয়দের থেকে পাওয়া আঘাতের তুলনায় কম...' হঠাৎ কেন এমন লিখলেন মনোজ মুরলি? ভাইয়ের বিয়ের শেষ দিনে সব্যসাচীতে সাজলেন ইশা আম্বানি, চমক থ্রিডি লেহেঙ্গাতে Video: দুর্গম পাহাড়ের মাঝে চলল ভারত-মঙ্গোলিয়া যৌথ সেনা মহড়া!

T20 WC 2024

ছেড়েছেন GT, তাও বরোদা খামতি রাখল না বিশ্বকাপ জয়ী হার্দিকের অভ্যর্থনায় কোহলি, রোহিতদের অভাব কারা পূরণ করতে পারেন? রাঠোর আশাবাদী ভবিষ্যতের তারকাদের নিয়ে কতদিন খেলবেন ওডিআই ও টেস্ট? আমেরিকায় গিয়ে ঘোষণা করলেন রোহিত শর্মা! রোহিত জেতায় ‘ক্রেডিট চুরি, হারের বেলায় কোথায় ছিলেন?', নেটপাড়ায় রোষের মুখে সৌরভ US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.