বাংলা নিউজ > টুকিটাকি > How to deal with Criticism: বিভিন্ন জায়গায় নিয়মিত সমালোচনার মুখে পড়ছেন? সামলাবেন কীভাবে দেখুন

How to deal with Criticism: বিভিন্ন জায়গায় নিয়মিত সমালোচনার মুখে পড়ছেন? সামলাবেন কীভাবে দেখুন

সমালোচনার মোকাবিলা

Relationship Tips: সমালোচনার মোকাবিলা করা সহজ বিষয় নয়, কিন্তু জানবেন এটা আমাদের উন্নতি করতে সাহায্য করে। দেখুন কীভাবে এর মোকাবিলা করবেন।

কখনও না কখনও আমাদের সবাইকে কম বেশি সমালোচনার মুখে পড়তে হয়। আর এই সমালোচনা যে কারও কাছ থেকেই আসতে পারে, অফিসের কলিগ বা বস, বন্ধুবান্ধব, আত্মীয়, এমনকি পরিবারের থেকেও। এবং এই সমালোচনায় পড়ে অনেক সময়ই আমাদের বেশ বিব্রত হতে হয়। কিন্তু মনে রাখবেন, গঠনমূলক সমালোচনা কিন্তু আমাদের উন্নতি করতে সাহায্য করে। শিখতেও সাহায্য করে। তাই এটা ভীষণ জরুরি যে আমরা সমালোচনার মোকাবিলা কীভাবে করছি, কীভাবে নিচ্ছি জিনিসটাকে। আসুন দেখে নেওয়া যাক কীভাবে সমালোচনার মোকাবিলা করা উচিত।

১. মন দিয়ে শুনুন: কে আপনার বিষয় কী বলছে, কোন বিষয়ে সমালোচনা করছে সেটা মন দিয়ে শোনার এবং বোঝার চেষ্টা করুন। তাঁকে বাঁধা না দিয়ে, তর্ক না করে নিজের ভুলটা বা তাঁর বক্তব্য শুনুন। তারপর আপনার যেটা মনে হবে সেটা শেয়ার করুন।

২. কেউ যখন আপনার ভুল ধরিয়ে দিচ্ছে তখন তাঁর কথা মতো কাজটা একবার অন্তত করার চেষ্টা করুন। এবং পরিবর্তন দেখুন। আদৌ কোনও উন্নতি বা বদল এল কিনা দেখুন।

৩. টেনশন মুক্ত থাকুন। নিজেকে শান্ত রাখুন সমালোচনা শোনার সময়। বড় বড় শ্বাস নিন। আমরা মূলত চাপে পড়ে যাই সমালোচনা শোনার সময়। সেটা করবেন না।

৪. কোনও ভুল করলে তার দায় নিতে শিখুন। ভুল করলে সেটা শুধরে নিন। নইলে কিন্তু পরে আপনাকেই সমস্যায় পড়তে হবে। এর বদলে যদি আপনি নিজেকে শুধরে নিয়ে উন্নতি করতে পারেন তাহলে সকলে বুঝবে যে আপনি দায়িত্ব নিতে এবং পালন করতে জানেন।

৫. যখন মনে হবে যে আপনি এখন সমালোচনা নেওয়ার মতো পরিস্থিতিতে নেই, তখন শুনবেন না। তখন শান্ত ভাবে, খোলা মনে সমালোচনা শুনতে প্রস্তুত থাকবেন তখনই শুনবেন।

৬. কে কী বলছে, কোন জায়গাটা সমালোচনা করছে আগে ভালো করে শুনুন। তারপর নিজের অভিমত তাঁদের সামনে রাখুন। নিজের দৃষ্টিভঙ্গি তাঁদের বোঝানোর চেষ্টা করুন।

৭. একটা সীমা রেখা টেনে রাখুন। আপনি যদি কোনও বিষয়ে শুনতে না চান সেটা বলুন, কিন্তু উগ্র ভাবে নয়। শান্তি ভাবে বুঝিয়ে বলুন।

বন্ধ করুন