বাংলা নিউজ > টুকিটাকি > Acne Problem Solution: অল্প বয়সেই ব্রণর সমস্যা? জেনে নিন কীভাবে এড়াবেন

Acne Problem Solution: অল্প বয়সেই ব্রণর সমস্যা? জেনে নিন কীভাবে এড়াবেন

বয়ঃসন্ধির সময় ব্রণর সমস্যা বেশি দেখা দেয় (Pexels, Pixabay)

Acne Problem Solution: টিনএজ বা তার থেকে কম বয়সেই দেখা দিতে পারে ব্রণ। মূলত ছোটদের ত্বক বেশি সংবেদনশীল হওয়ায় এই সমস্যার সৃষ্টি হয়। জেনে নিন রোজকার ডায়েটে কী পরিবর্তন আনলে ব্রণ এড়ানো যেতে পারে।

বেশিরভাগ বাচ্চা ও টিনএজের ছেলেমেয়েরা কখনও না কখনও ব্রণর সমস্যার সম্মুখীন হয়। মূলত বয়ঃসন্ধির সময় এই সমস্যা বেশি দেখা দেয়। তবে যেকোনও বয়সেই ব্রণর সমস্যা হতে পারে বলে মনে করেন বিশেষজ্ঞরা। এমনকি নানা রূপেও এটি দেখা দিতে পারে ত্বকে। ছোট্টদের ত্বক বেশি সংবেদনশীল হওয়ায় এমন ঘটনা ঘটার সম্ভাবনা বেশি।

ছোটদের ব্রণ হওয়ার কারণ কী?

বিশেষজ্ঞদের কথায়, ত্বকের সূক্ষ্ম ছিদ্রগুলোতে মৃত কোষ ও তেল জমতে থাকলে ব্রণর সমস্যা দেখা দিতে থাকে। এছাড়াও ব্যাকটেরিয়ার সংক্রমণ হলেও ব্রণ হতে পারে। মূলত কৈশোর বয়সের সময় এই সমস্যার সূত্রপাত হয়।

ছোটদের মনে কেমন প্রভাব পড়তে পারে?

ছোটরা প্রায়ই নিজেদের চেহারা সম্পর্কে সচেতন হয়। ব্রণর সমস্যা গুরুতর হলে তাদের সামাজিক মেলামেশা বা বন্ধুমহলেও যথেষ্ট প্রভাব পড়ে। এছাড়াও অন্যদের কাছে হেয় হওয়ার ভয়ও তাড়া করে তাদের।

বিশেষজ্ঞদের কথায়, কিছু ছোট ছোট নিয়ম মেনে চললে ব্রণর সমস্যা অনেকটাই এড়ানো যায়। এমন সাতটি নিয়মের কথা রইল এই প্রতিবেদনে।

১. মুখ ধোয়া কমানো: অনেকেই মনে করেন, ক্লিনজার বা মুখ ঘষে বারবার মুখ ধুলে ব্রণ কমে যেতে পারে। কিন্তু এতে ত্বকের জ্বালাভাব বাড়ে। ত্বকে নানা সমস্যাও দেখা দিতে পারে। এর বদলে দিনে দুবার অল্প গরম জল ও কম ক্ষতিকর ক্লিনজার দিয়ে মুখ ধুলেই যথেষ্ট।

২. ব্রণ খুঁটবেন না: ব্রণ খুঁটলে ত্বকে জ্বালাভাব ও কালো দাগ বাড়ে। একইসঙ্গে নতুন করে ব্রণ দেখা দিতে পারে।

৩. জল খান: দিনে নিয়মিত তিন থেকে চার লিটার জল খাওয়া জরুরি। জল শরীরকে হাইড্রেটেড রেখে ব্রণ মোকাবিলায় সাহায্য করে।

৪. মোবাইল ফোন: মোবাইল ফোনের স্ক্রিনে অসংখ্য ব্যাকটেরিয়া থাকে। দীর্ঘসময় ধরে ফোন ব্যবহার করলে ব্যাকটেরিয়ার সংক্রমণ থেকে ত্বকে নানারকম দাগ ও সমস্যা দেখা দিতে পারে।

৫. দুধ কম খান: দুধ খেলে বাড়তে পারে ব্রণর সমস্যা। কম কার্বোহাইড্রেটযুক্ত খাবার খাওয়া এই সময় উপকারী।

৬. চটজলদি ও মশলাদার খাবার: এই ধরনের খাবারে থাকে অতিরিক্ত পরিমাণ তেল। এই ফ্যাট ত্বকের উপর জমতে থাকলে ব্রণর মতো সমস্যা দেখা দেয়।

৭. মুখ ছোঁয়া: বারবার অপরিষ্কার হাতে মুখ ছোঁয়া ঠিক নয়। এতে হাত থেকে মুখে নানারকম ব্যাকটেরিয়া ছড়িয়ে পড়ে। এর ফলে ব্রণর সমস্যা দেখা দেওয়া স্বাভাবিক।

ব্রণর সমাধান

বয়স, লক্ষণ ও স্বাস্থ্যের উপর ছোটদের ব্রণর চিকিৎসা নির্ভর করে। নিয়মিত ডায়েটে পরিবর্তন আনলে ব্রণর সমস্যা অনেকটাই কমানো যায়। এর জন্য ডায়েটে কম কার্বোহাইড্রেটযুক্ত খাবার রাখা দরকার। অতিরিক্ত তৈলাক্ত খাবারের পাশাপাশি ডায়েট থেকে বাদ দিতে হবে রাস্তার চটজলদি খাবার। এছাড়াও নিয়মিত সঠিক পরিমাণে জল ও সবুজ শাকসবজি খেলে ব্রণর সমস্যা অনেকটাই এড়ানো যায়।

 

 

টুকিটাকি খবর

Latest News

১ কিলো চায়ের দাম ১ লাখ! দার্জিলিং-এ মেলে, পূর্ণিমার রাতের সঙ্গে রয়েছে বিশেষ যোগ চুক্তিভঙ্গ করেছিল পাকিস্তান, নওয়াজ শরিফ স্বীকার করতেই মুখ খুলল ভারত পায়ুপথে সোনা পাচারের চেষ্টা, ধরা পড়ে গেলেন কলকাতার বিমান সেবিকা পিরিয়ডসের দিনগুলিতে অফিস আসতে হবে না, ছুটি চালু সিকিম হাইকোর্টে, বাংলায় কবে হবে? ধাওয়ানের চোট, ঘরের মাঠে ব্যর্থতা, PBKS কে আশার আলো দেখালেন হার্ষাল-শশাঙ্করা বিয়ের আগে অন্তঃসত্ত্বা মেয়ে, দু-বছর পর হার্দিক ও নাতির মুখ দেখেন নাতাশার বাবা-মা ২৫,০০০ টাকা ফাইন, LPG গ্যাসের দাম, আধার- জুন থেকে কোন কোন নিয়ম পালটে যাচ্ছে? পৈত্রিক জমির ধান বিক্রি করলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী, কত টাকা হল? 15 ওভার শেষে Pakistan-র স্কোর 126/7 সীমিত ওভারের সংজ্ঞাটাই বদলে দিয়েছে, চ্যাম্পিয়ন না হলেও নতুন স্বপ্ন দেখাচ্ছে SRH

Latest IPL News

টাকার জন্য অধিনায়ককে ছেড়ে দেওয়া, শামির চোট, ঋদ্ধির অফ ফর্ম…GT-র ব্যর্থতার কারণ ভুল দল বাছাই, সঠিক নেতার অভাব, দায়িত্বজ্ঞানহীন ম্যাক্সওয়েল,RCB-র ব্যর্থতার কারণ সরাসরি রিটেনশন নয়, তার বদলে বরং....'প্লেয়ারদের স্বার্থে' নিলামের প্রস্তাব KKR-এর ডেটা গুরুত্বপূর্ণ,তবে মাঠে অধিনায়কই বস-গম্ভীরকে নিয়ে হইচইয়ের মাঝে দাবি KKR কোচের ধোনি, জাদেজাদের নেতৃত্ব দেওয়াটা কতটা কঠিন চ্যালেঞ্জ ছিল? মুখ খুললেন রুতুরাজ দিল্লির কোটলা ছিল বোলারদের বধ্যভূমি, IPL-এ ব্যাটাররা সমস্যায় পড়েছেন মুল্লানপুরে আমি তোমার কিছু হতে দেব না- ২১ সেকেন্ডের কথায় ভক্তের অপারেশনের দায়িত্ব নিলেন মাহি কোহলির দিকে সমালোচনার আঙুল তোলায় প্রাণনাশের হুমকি পেয়েছিলেন প্রাক্তন কিউয়ি তারকা বুর্জ খলিফাতে ভেসে উঠল KKRও কিং খানের ছবি! নাইটদের জয়কে সেলিব্রেট করল দুবাই ভারতের নতুন কোচ নিয়োগ পিছিয়ে যেতে পারে? রিপোর্টে উঠেছে কারণ, জড়িয়ে গৌতির নাম

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.