বাংলা নিউজ > টুকিটাকি > New Research on Astronomy: দস্যি গ্রহের অভাব নেই! আকাশে এলোপাথাড়ি ঘুরে বেড়ানো বহু গ্রহের সন্ধান পাওয়া গেল
প্রচুর স্বাধীন এবং দস্যি গ্রহ ছুটে বেড়াচ্ছে আকাশে (প্রতীকী ছবি)
প্রচুর স্বাধীন এবং দস্যি গ্রহ ছুটে বেড়াচ্ছে আকাশে (প্রতীকী ছবি)

New Research on Astronomy: দস্যি গ্রহের অভাব নেই! আকাশে এলোপাথাড়ি ঘুরে বেড়ানো বহু গ্রহের সন্ধান পাওয়া গেল

  • এই সব দস্যি এবং স্বাধীন গ্রহগুোলর কোনটা কি পৃথিবীতে এসে পড়তে পারে? কী বলছেন বিজ্ঞানীরা?

আকাশে ঘুরে বেড়াচ্ছে প্রচুর স্বাধীন গ্রহ। এরা একই সঙ্গে দস্যিও বটে। এমন ৭০টা গ্রহের সন্ধান পেলেন বিজ্ঞানীরা। কেমন এই গ্রহগুলোর ধরন? কেনই বা তাদের দস্যি (rogue) বলা হচ্ছে? পৃথিবী এসে পড়ার আশঙ্কাও কি আছে? এই সব প্রশ্নেরই উত্তর দিয়েছেন তাঁরা। 

সাধারণত বেশির ভাগ গ্রহই কোনও না কোনও নক্ষত্রের চারদিকে আবর্তিত হয়। যেমন পৃথিবী সূর্যের চারদিকে ঘোরে। কিন্তু মহাকাশে এমন বেশ কিছু নক্ষত্র রয়েছে, যাদের তেমন কোনও ‘অভিভাবক’ নক্ষত্র নেই। তারা নিজেদের মতো আকাশে ছুটে বেড়ায়। যে কোনও দিকেই ছুটে যেতে এদের কোনও বাধা নেই।

প্রায় ২০ বছর ধরে পৃথিবীর বিভিন্ন প্রান্ত থেকে প্রচণ্ড শক্তিশালী টেলিস্কোপ দিয়ে আকাশের দিকে নজর রাখছিলেন বিজ্ঞানীরা। ২০ বছরের তথ্য এক জায়গায় করে তাঁদের মত, প্রায় ৭০টা মতো স্বাধীন গ্রহের সন্ধান তাঁরা পেয়েছেন। এগুলোকে তাঁরা চিহ্নিত করতে পেরেছেন। 

ভিয়েনা বিশ্ববিদ্যালয়ের মহাকাশবিদ্যা বিভাগের অধ্যাপক, বিজ্ঞানী নুরিয়া মিরেত-রোইগ এই কাজটির সঙ্গে যুক্ত ছিলেন। তাঁর কথায়, ‘কতগুোল স্বাধীন গ্রহের সন্ধান আমরা পাব, সে বিষয়ে কোনও ধারণাই ছিল না কাজটা শুরুর সময়ে। এতগুলোর সন্ধান পাওয়া যাওয়ায় আমরা খুবই উত্তেজিত।’

এই সব গ্রহগুলোর কোনওটার কি পৃথিবীতে এসে পড়ার আশঙ্কা আছে? না, তেমন কোনও আশঙ্কার পূর্বাভাস দেননি মহাকাশ বিজ্ঞানীরা। তাঁরা জানিয়েছেন, এই গ্রহগুলির প্রতিটাই পৃথিবী থেকে বহু বহু দূরে। পৃথিবীতে আছড়ে পড়ার কোনও আশঙ্কা নেই। ভবিষ্যতে যদি তেমন আশঙ্কা তৈরিও হয়, তার বহু বহু বছর আগে থেকেই তা টের পাওয়া যাবে।

বন্ধ করুন