বাংলা নিউজ > টুকিটাকি > Male Infertility in West Bengal: পশ্চিমবঙ্গের ৮৬ শতাংশ পুরুষেরই বন্ধ্যত্বের ঝুঁকি রয়েছে, স্পষ্ট বলছে রিপোর্ট

Male Infertility in West Bengal: পশ্চিমবঙ্গের ৮৬ শতাংশ পুরুষেরই বন্ধ্যত্বের ঝুঁকি রয়েছে, স্পষ্ট বলছে রিপোর্ট

প্রতীকী ছবি

West Bengal’s men run risk of infertility: পশ্চিমবঙ্গের ৮৬ শতাংশ পুরুষই বন্ধ্যত্বের দিকে এগোচ্ছেন। তেমনই বলছে পরিসংখ্যান।

পশ্চিমবঙ্গের পুরুষদের মধ্যে মারাত্মক হারে বাড়ছে বন্ধ্যত্বের সমস্যা। সেই হার দেশের অন্য সব জায়গার পুরুষের তুলনায় অনেক বেশি। ২০১৮ সাল থেকে ২০২১ সালের মধ্যে হওয়া সমীক্ষার রিপোর্ট তেমনই ইঙ্গিত দিচ্ছে।

কী বলছে পরিসংখ্যান? রিপোর্টে বলা হয়েছে, পশ্চিমবঙ্গের প্রায় ৮৬ শতাংশ পুরুষ বন্ধ্যত্বের সমস্যা অল্পবিস্তর ভুগছেন। তাঁদের শুক্রাণুর পরিমাণ তীব্রভাবে কমছে। এবং এই কারণে কমচে সন্তান উৎপাদনের ক্ষমতা, বাড়ছে IVF-এর মতো কৃত্রিম উপায়ে সন্তান উৎপাদনের প্রবণতা।

কোন কোন কারণে এই সমস্যা বাড়ছে? কয়েকটি বিষয়কে চিহ্নিত করা হয়েছে।

  • জীবনযাপনে সমস্যা
  • মানসিক চাপ
  • দেরিতে বিবাহ
  • কাজ নিয়ে ব্যস্ততা এবং কাজের চাপ
  • অপুষ্টিকর এবং অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস

চিকিসকরা জানিয়েছেন, সারা দেশেই পুরুষের বন্ধ্যত্বের মাত্রা বাড়ছে। সব ক’টি ক্ষেত্রেই উপরোক্ত কারণগুলিই দায়ী। কিন্তু সারা দেশের তুলনায় পশ্চিমবঙ্গের পুরুষদের এই সমস্যার হার অনেকটাই বেশি। 

তবে এর মধ্যে আশার কথাও জানিয়েছেন চিকিৎসকরা। তাঁরা বলেছেন, আগের থেকে এই সমস্যাটি যেমন বেড়েছে, তেমনই এই সমস্যা নিয়ে সচেতনতার হারও বেড়ে গিয়েছে। ফলে এখন বহু পুরুষ খুব দ্রুত চিকিৎসকের কাছে চলে আসছেন পরামর্শের জন্য।

আগামী দিনে এই সমস্যা আরও বাড়বে বলে আশঙ্কা প্রকাশ করেছেন বিশেষজ্ঞরা। বিশেষ করে মানসিক চাপের পরিমাণ যত বাড়ছে, এই জাতীয় সমস্যা ততই বাড়বে বলে মনে করছেন তাঁরা। 

গোটা পশ্চিমবঙ্গের সঙ্গে কলকাতার বিশেষ পার্থক্য নেই বলেও জানানো হয়েছে রিপোর্টে। বলা হয়েছে, অন্য মেট্রোপলিটন শহরগুলির তুলনায় কলকাতার হালও বেশ খারাপ। সচেতন না হলে আগামী দিনে স্বাভাবিক উপায়ে সন্তান উৎপাদনের হার খুব কমে আসবে বলেও আশঙ্কা করছেন তাঁরা। 

টুকিটাকি খবর

Latest News

ফর্মে নেই, রান নেই… রিঙ্কুকে T20 WC-এর দলে না রাখার সিদ্ধান্তকে সমর্থন পানেসরের মেদিনীপুরে টিকিট দেয়নি BJP, নিজের জেলায় ভোট দিতে ফিরে কী বললেন দিলীপ? মহিষাদলে TMC নেতা খুনে আটক ৫, রিপোর্ট চাইল কমিশন, ‘BJP-র কাজ’ দাবি পরিবারের ‘জবাব দিলাম!’ ভোট দিয়ে, চোখের জল মুছে বললেন নন্দীগ্রামের রথিবালার মেয়ে ঘূর্ণিঝড়ের জন্য ৩০ লোকাল ট্রেন বাতিল পূর্ব রেলের! কোনগুলি চলবে না? দেখুন তালিকা দার্জিলিং যাবেন? টাইগার হিল সহ একাধিক পর্যটনকেন্দ্র বন্ধ থাকবে, আগাম জেনে নিন বুধ শুক্রের রাশিতে করবে প্রবেশ, স্বাস্থ্যের বিষয়ে সতর্ক থাকতে হবে ৫ রাশিকে পাঁচ বছরে কি করেছেন? বিজেপি প্রার্থী সুভাষ সরকারকে ঘিরে বিক্ষোভ গ্রামবাসীদের এ কি ভালোবাসা…! লতা-কিশোরের ডুয়েট বাংলায় গাইল অরুণিতা-শুভ, পবনদীপের কীর্তি দেখুন শ্যামলী অনিকেতের সামনে এল প্রতীকের আসলে সত্যি! এবার?

Latest IPL News

ফর্মে নেই, রান নেই… রিঙ্কুকে T20 WC-এর দলে না রাখার সিদ্ধান্তকে সমর্থন পানেসরের দ্রাবিড়ের পরিবর্ত হিসেবে জোরালো হচ্ছে KKR মেন্টর গম্ভীরের নাম KKR: বেঙ্কটেশ আমার সঙ্গে তামিল ভাষায় কথা বলে, আর আমি হিন্দিতে- শ্রেয়স আইয়ার ৪৮ হাজার ৭ নম্বর জার্সি! ধোনির ফ্যান ফলোয়িং দেখে অবাক হয়ে গিয়েছিলেন ল্যাঙ্গার ম্যাচ হারলেও দলের এই ক্রিকেটারের প্রশংসা করলেন সঞ্জু! বুমরাহর সঙ্গে তুলনা করলেন বুদ্ধি না থাকলে প্রতিভা কোনও কাজে আসে না- রিয়ান পরাগের উপর চটলেন সুনীল গাভাসকর IPL 2024 Final-এ KKR-কে হারিয়েই হবে আসল সেলিব্রেশন- শাহবাজ আহমেদের হুঙ্কার RR-র হারে কাঁদল খুদে মেয়ে, ১৬ বলে ১০ করা ক্যাডমোরকে খেলিয়ে রোষের মুখে সাঙ্গাকারা RR vs SRH: ম্যাচের টার্নিং পয়েন্ট কোনটা ছিল? হারের কারণ তুলে ধরলেন সঞ্জু স্যামসন রিঙ্কু-রাসেলদের নাম নেই, আইপিএলের ফাইনালের আগে কাদের দিয়ে দল সাজালেন সৃজিত?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.