বাংলা নিউজ > টুকিটাকি > Full Day Diet Plan: ডায়েটিশিয়ান নিধি চাওলার ডায়েট মেনে চললে মেদ ও ওজন দুই কমবে, দেখুন কখন কী খাবেন

Full Day Diet Plan: ডায়েটিশিয়ান নিধি চাওলার ডায়েট মেনে চললে মেদ ও ওজন দুই কমবে, দেখুন কখন কী খাবেন

ডায়েটিশিয়ান নিধি চাওলার ডায়েট চার্ট।

শীতের সময়ে আমাদের সবারই মেদ ও ওজন একটু বেড়ে যায়। যার প্রধান কারণ হল আপনার জীবনযাত্রায় পরিবর্তন। এক তো এইসময় নানা ধরনের খাবার খেয়ে থাকি আমরা, যার মধ্যে থাকে ভাজাভুজি, পিঠে নানা ধরনের কেক-মিষ্টি। সঙ্গে শীতে অনেকে ঠিক করে শরীরচর্চা করতেও চান না। যার ফলে ওজন বাড়তে থাকে, পেটে জমতে থাকে অবাঞ্ছিত মেদ। তবে ডায়েটিশিয়ান নিধি চাওলার শেয়ার করা ডায়েট চার্ট মেনে চললে সব সমস্যার সমাধান হবে নিমেষে, জেনে নিন সকাল থেকে রাত পর্যন্ত কী খাবেন--

জল দিয়ে সকাল শুরু করুন

সবাই জানেন যে শীতকালে মেটাবলিজম কমে যায়, তাই আপনার সকাল শুরু করুন এমনভাবে যাতে বিপাক হার বৃদ্ধি পায় আপনার। যা আপনাকে ওজন কমাতে এবং চর্বি ঝরাতে সাহায্য করবে। সকালে ঘুম থেকে উঠে খালি পেটে ১ গ্লাস জল পান করুন এবং নিজেকে আদ্র রাখুন। এটি অনেকের জন্যই কঠিন হতে পারে কারণ সকালে খালি পেটে জল খেতে পছন্দ করেন না সকলে। এমন পরিস্থিতিতে হলুদ চা, গরম জলে লেবু বা হালকা গরম জলে আপেল সিডার ভিনেগার মিশিয়ে পান করতে পারেন। এই সমস্ত পানীয় শরীরকে ক্ষারীয় করে তুলবে এবং চর্বি-ওজন উভয়ই কমাতে সাহায্য করবে।

ব্রেকফাস্ট স্কিপ করবেন না ভুলেও

দিনের প্রথম এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ খাবার হল সকালের জলখাবার। প্রাতঃরাশ মানে আপনি সারা রাতের উপবাস ভঙ্গ করছেন। এমন পরিস্থিতিতে আপনার সকালের জলখাবারে অবশ্যই কার্বোহাইড্রেট, প্রোটিন, ফাইবার থাকতে হবে। প্রাতঃরাশের হিসেবে আপনি রাগি চিলা, দুধ দিয়ে তৈরি ছানা, পোহা, ডিমের সাদা অংশ বা পনির, হাতে তৈরি রুটি-সবজি, বেসন ছিলা এবং দুধ, ভেজিটেবল স্যান্ডউইচ তৈরি করতে পারেন। সকালের জলখাবারে অবশ্যই ফলমূল ও প্রচুর শাকসবজি রাখুন। 

প্রাতঃরাশ ও দুপুরের খাবারের মাঝে কী খাবেন

লাঞ্চ টাইমের আগেই আমরা সাধারণত হালকা খিদে অনুভব করি। আর এই খিদে দূর করতেই আমরা হতে তুলে নেই চিপস বা বিস্কুট। এই সময় একটা গোটা ফল খেতে পারেন, অথবা দইয়ের ঘোল (চিনি ছাড়া)। ড্রাই ফ্রুটসও খেতে পারেন নিজের হাতের একমুঠো। 

লাঞ্চে স্যালাড অন্তর্ভুক্ত করুন

দুপুরের খাবারে স্যালাড, রুটি-সবজি, দই দিয়ে সারতে পারেন। আবার যদি ভাত ছাড়া আপনার না চলে তাহলে এক কাপ ভাত, ডাল, সবজি আর মাছ অথবা মাংস খান। চাইলে চটজলদি নানা ধরনের ডাল, চাল, সবজি দিয়ে খিচুড়িও বানিয়ে খেতে পারেন। এক্ষেত্রে দেড় কাপ খিচুড়ি খাবেন। সঙ্গে অবশ্যই স্যালাড খান, টক দই খান। সাথে দুপুরের খাবার ২টোর মধ্যে খেয়ে নেওয়ার চেষ্টা করুন। 

সন্ধ্যায় চা এবং কফি পান করতে পারেন

অনেকেই ভাবেন চা-কফি খেলে ওজন কমবে না। যদিও এটা ঠিক নয় মোটেই। চাইলে চা বা কফি রাখতেই পারেন আপনি ডায়েটে। তবে দিনে দু'বারের বেশি না খাওয়াই ভালো। সঙ্গে চা বা কফিতে চিনি দেওয়া চলবে না। তার জায়গায় গুড় ব্যবহার করুন। সাথে মুড়ি, বাদাম, ভাজা ছোলা, মাখনা খেতে পারেন। 

রাতের খাবার

মনে রাখবেন রাতের খাবার খেতে হবে ৮টার মধ্যে। যাতে খাওয়ার অন্তত ২-৩ ঘণ্টা পরে যাতে আপনি ঘুমোতে যান। রাতে হালকা খাবার খান। স্যুপ, রোস্টেড চিকেন বা ফিশ, ওটস খেতে পারেন। চাইলে হাতে তৈরি ১-২টো রুটিও খেতে পারেন আপনি। 

টিপস

দিনে অন্তত ৭-৮ গ্লাস জল পান করা উচিত। সাথে ডায়েটের সাথে সাথে আপনাকে হালকা এক্সারসাইজও করতে হবে। কারণ মনে রাখবেন, ওজন কমাতে ৭০ শতাংশ ডায়েট ও ৩০ শতাংশ এক্সারসাইজ কার্যকরী। সপ্তাহে একবার ফ্রুট ডিটক্স করুন।

টুকিটাকি খবর
বন্ধ করুন

Latest News

দেশের জন্য জান দিতে প্রস্তুত ‘যোদ্ধা’ই হাইজ্যাকার! ফের আর্মি ইউনিফর্মে সিদ্ধার্থ WPL 2024: জলে গেল মন্ধনার দাপুটে হাফ-সেঞ্চুরি, শেফালির ব্যাটে লড়াকু জয় দিল্লির একটানা ৬ দিন পরীক্ষা! ২০২৫ সালের উচ্চমাধ্যমিকের পুরো রুটিন দেখুন, কটায় শুরু হবে? ইস্টবেঙ্গলকে হারিয়ে মোহনবাগানদের পিছনে ফেলে এক নম্বর স্থান মজবুত করল ওড়িশা ‘‌নেতা অযোগ্য গ্রুপবাজ স্বার্থপর’‌, লোকসভা নির্বাচনের মুখে বিস্ফোরক কুণাল বাংলাকে ১০,৬৯২ কোটি টাকা দিল কেন্দ্র! DA-র জন্য দেওয়া হল? জানিয়ে দিলেন নির্মলা! ‘কখনও একদম ভেঙে পড়ি…’, তিন নম্বর বউয়ে মন মজে শোয়েবের,সানিয়া বললেন যন্ত্রণার কথা সাদা বলের ঘরোয়া টুর্নামেন্ট খেলবেন- এই শর্তে কেন্দ্রীয় চুক্তি পেয়েছেন হার্দিক ‘‌আমি দুঃখিত, বাবা’‌, দেরিতে পৌঁছনোয় পরীক্ষা দিতে না পেরে আত্মঘাতী ছাত্র রোহিতকে আমিই ভারতের অধিনায়ক করেছিলাম- হিটম্যানকে নেতা করার রহস্য ফাঁস করলেন সৌরভ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.