বাংলা নিউজ > টুকিটাকি > Covid-19 Update: দু’টি জংলা গাছের ফুলের রেণুই আটকাতে পারে করোনা, দাবি নতুন গবেষণা

Covid-19 Update: দু’টি জংলা গাছের ফুলের রেণুই আটকাতে পারে করোনা, দাবি নতুন গবেষণা

প্রতীকী ছবি

New Study on Covid-19: কোভিড সংক্রমণ ঠেকাতে পারে দু’টি গাছের ফুলের রেণুতে থাকা উপাদান। বলছে নতুন গবেষণা। আর কী বলা হচ্ছে সেখানে?

করোনা সংক্রমণ ছড়িয়ে পড়ার পরে প্রায় তিন বছর কেটে গিয়েছে। করোনা সম্পর্কে এখন অনেক ধারণাই পরিষ্কার হয়ে গিয়েছে বিজ্ঞানীদের। কিন্তু এর প্রতিষেধক সম্পর্কে এখনও অনেক কিছুই জানা বাকি। কোন টিকায় আটকানো যাবে করোনা, কোন ওষুধে কাজ হবে সবচেয়ে বেশি— এমন অনেক প্রশ্নের উত্তরের পিছনেই ছুটে চলেছেন বিজ্ঞানীরা। তার সবচেয়ে বড় কারণ, করোনা প্রতি নিয়ত নিজের রূপ বদলাচ্ছে। তাই প্রতিষেধক বা টিকার ক্ষেত্রেও আগামী দিনে বদল আসতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। এরই মধ্যে একটি গবেষণায় উঠে এল নতুন তথ্য। করোনা আটকাতে পারে দু’টি বিশেষ জংলা গাছের ফুলের রেণু। এই রেণুতে থাকা উপাদান করোনার যে কোনও রূপের বিরুদ্ধেই নাকি দারুণ বাবে কাজ করতে পারে। এমনই দাবি করা হয়েছে গবেষণায়।

সম্প্রতি এমোরি বিশ্ববিদ্যালয়ের তরফে একটি গবেষণা চালানো হচ্ছিল বিভিন্ন ফুলের নানা উপাদান নিয়ে। তখনই গবেষকদের নজরে আসে ‘টল গোল্ডেনরড’ এবং ‘ইগল ফার্ন’ নামের দু’টি জংলা গাছের ফুলের রেণুতে রয়েছে বিশেষ উপাদান। এই উপাদানটি কোভিড-১৯-এর বিরুদ্ধে দারুণ ভাবে কাজ করছে। এবং এটি থেকেই বিজ্ঞানীদের অনুমান, আগামী দিনে এই উপাদানটিকে ব্যবহার করে করোনার প্রতিষেধক তৈরি করা যাবে। 

গবেষক দলের সদস্য এবং মুখপাত্র কাসান্ড্রা কুয়াভ বলেছেন, ‘আগামী দিনে এই দুই গাছের উপাদানকে কাজে লাগিয়ে করোনার প্রতিষেধক তৈরি করা যেতেই পারে। তার জন্য এই উপাদানটিকে সংগ্রহ করতে হবে। এবং সেটি গবেষণাগারে রেখে তার অনুরূপ উপাদান তৈরি করতে হবে।’

কিন্তু এর পাশাপাশি গবেষকরা অন্য একটি বিষয় নিয়ে সতর্কও করেছেন। তাঁদের মতে, এই উপাদানটি অত্যন্ত কম মাত্রায় থাকে গাছ দু’টির মধ্যে। ফলে এটি সংগ্রহ করা খুব পরিশ্রমসাধ্য কাজ। দ্বিতীয়ত, কোনও সাধারণ মানুষ যদি মনে করেন, এই উপাদানটি বা গাছটির কোনও নির্দিষ্ট অংশ খেলে বা অন্যভাবে ব্যবহার করলে করোনা সেরে যাবে— তাহলে তাঁরা ভুল করবেন। বরং সেটি অন্য নানা ধরনের বিপদ ডেকে আনতে পারে। 

আপাতত এই উপাদানটি নিয়ে বিজ্ঞানীরা গবেষণা চালাবেন বলে জানিয়েছেন। এটি যে কোনও ধরনের কোভিডের বিরুদ্ধেই কাজ করতে পারে বলে, এটিকে ব্যবহার করে করোনা নিয়ন্ত্রণ করার ক্ষেত্রে খুবই সুবিধা পাওয়া যেতে পারেও বলেও মত তাঁদের।

টুকিটাকি খবর

Latest News

T20 বিশ্বকাপের সুপার এইটে ভারতের বিরুদ্ধে কাদের মাঠে নামাবে আফগানিস্তান? বুমরাহ-সিরাজ-আর্শদীপ আমি কাউকে ছাড়ব না- টিম ইন্ডিয়াকে ভয় দেখাচ্ছেন গুরবাজ চোটের জের,বিশ্বকাপ থেকে ছিটকে যেতে পারেন তারকা ওপেনার! দেশের মাটিতে চাপে উইন্ডিজ ফের বদলাল মিঠিঝোরার স্লট, ২৪ জুন থেকে নতুন সময়ে আসবে জি বাংলার একাধিক সিরিয়াল কোপার প্রথম দিনই নামছেন মেসি, ভারতে কি আদৌ দেখা যাবে আর্জেন্তিনার ম্যাচ? হলং বাংলোতে অগ্নিকাণ্ডে দায়ের হল FIR, গঠিত হল সিট, ওখানে এবার কী তৈরি হবে? কারোর আবার ৫টা ভ্যানিটি ভ্যান লাগে, খাওয়া, জিম, স্নান, রান্না, সবের আলাদা: নওয়াজ অলিম্পিক্সে সাফল্য পেতে মরিয়া ভারত, প্যারিসে ভারতীয় দলে থাকছে ঘুমের পরামর্শদাতা অবশেষে এগোল বর্ষা, দক্ষিণবঙ্গে কি ঢুকে পড়ল মৌসুমী বায়ু? 'বেটি বাঁচাও বেটি পড়াও' লিখতে গিয়ে হিমশিম খেলেন কেন্দ্রীয় মন্ত্রী,ভাইরাল ভিডিয়ো

T20 WC 2024

চোটের জের,বিশ্বকাপ থেকে ছিটকে যেতে পারেন তারকা ওপেনার! দেশের মাটিতে চাপে উইন্ডিজ 4,6,4,6,6,4: বিশ্বকাপে IPL-এর ঝলক, শেফার্ডের ওভারের ৬টি বলেই বাউন্ডারি সল্টের যখন বল করতে এসেছিল তখনই ভেবেছিলাম পেটাব! শেপার্ডের ওভারে ৩০ রান তুলে বললেন সল্ট খুব কষ্ট পেয়েছিলাম ওডিআই বিশ্বকাপ-এ বাদ পড়ে! ফর্মে ফিরেই জবাব মার্কাস স্টইনিস-র কাজটা খুব কঠিন করে দিয়েছিল…প্রাক্তন প্রোটিয়া প্লেয়ারের প্রশংসায় পঞ্চমুখ মার্করাম KKR তারকার ঝোড়ো হাফ-সেঞ্চুরিতে সুপার এইটে খড়কুটোর মতো উড়ে গেল ওয়েস্ট ইন্ডিজ IND vs AFG Live Streaming: জানুন কোথায়, কখন, কীভাবে ফ্রি-তে দেখবেন এই ম্যাচ কুলদীপকে খেলাবে ভারত?অনুশীলনে মিলল ইঙ্গিত,রিজার্ভ বোলারকে খেলতে অস্বস্তিতে কোহলি কুলদীপ-চাহাল কি এবার জায়গা পাবেন? ব্যাটিং অর্ডারে কী হবে? ইঙ্গিত দিলেন দ্রাবিড় ব্যর্থ হল আন্দ্রিজের লড়াই, দঃআফ্রিকার বিরুদ্ধে অল্পের জন্য জয় হাতছাড়া USA-র

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.