বাংলা নিউজ > টুকিটাকি > New Discovery: পাখির ডাক নাকি ঝিঁঝি? কাছে গিয়ে যা দেখলেন বিজ্ঞানী, তা বদলে দিল ১০০ বছরের ধারণা

New Discovery: পাখির ডাক নাকি ঝিঁঝি? কাছে গিয়ে যা দেখলেন বিজ্ঞানী, তা বদলে দিল ১০০ বছরের ধারণা

বিলুপ্ত হয়ে যাওয়া প্রজাতির খোঁজ। 

১০০ বছর ধরে চুপ করে বসেছিল এই প্রাণীটি। তার পরে একদিন হঠাৎ ডেকে উঠল। 

সম্প্রতি ইকুয়েডরের জঙ্গলে ট্রেক করতে গিয়েছিলেন সে দেশের প্রাণীবিদ দিয়েগো বাতালাস। হঠাৎ শুনতে পেলেন কিচিরমিচির ডাক। কৌতূহলের কারণেই সেই আওয়াজের উৎসের দিকে এগিয়ে গিয়েছিলেন তিনি। প্রথমটায় মনে হয়েছিল, বিশেষ ধরনের ঝিঁঝিপোকার ডাক বুঝি। আর একটু কাছে এগোতে মনে হল, ঝিঁঝিপোকা নয়, এটা বোধ হয় কোনও পাখির ডাক। কিন্তু যখন একেবারে কাছে পৌঁছোলেন, তখন যা দেখলেন, তাতে বদলে গেল ১০০ বছরের বৈজ্ঞানিক ধারণা।

কী দেখলেন বিজ্ঞানী? যে প্রাণীটিকে এই সুন্দর সুরে তিনি ডাকতে দেখলেন, সেটি একটি ব্যাং। বিজ্ঞানের পরিভাষায় এটির নাম Rhinella festae। ৪৫ থেকে ৬৮ মিলিমিটার পর্যন্ত লম্বা হতে পারে এটি। এর বৈশিষ্ট্যই হল, এটি পাখির মতো সুন্দর স্বরে ডাকতে পারে। আর সেই কারণেই এই বিশেষ ব্যাংটির জনপ্রিয়তা।

কিন্তু এটিকে নিয়ে এত হইচই কেন?

প্রায় ১০০ বছর ধরে এর অস্তিত্ব টের পাননি জীববিদরা। এটি যে এমন সুন্দর স্বরে ডাকতে পারে, তাও জানা ছিল না অনেকের। দিয়েগো বাতালাস জানিয়েছেন, আসলে এই প্রাণীটির গত ১০০ বছরে কোনও খোঁজ পাওয়া যায়নি। শিকার হওয়া থেকে বাঁচতেই এরা খুব গোপনে থাকে। তাই এদের অস্তিত্ব হারিয়ে গিয়েছে বলেই মনে করতেন বিজ্ঞানীরা।

দিয়েগো বাতালাস জানিয়েছেন, এই বিশেষ প্রজাতির ব্যাংটি নিজেদের মধ্যে ভাবের আদানপ্রদানের মাধ্যম হিসাবে এই আওয়াজটি ব্যবহার করে। কিন্তু সেটিও খুব কম। ভাগ্যিস তিনি নিজে সেই সময়ে জঙ্গলে ছিলেন বলে, এটি টের পাওয়া গেল। নাহলে প্রাণীবিদ্যার ইতিহাসের পাতাতেই শুধু থেকে যেত এই বিশেষ প্রাণীটি।

টুকিটাকি খবর

Latest News

ঘটা করে প্রাক-বিবাহ অনুষ্ঠান, আম্বানিদের ছোট ছেলের বিয়ের আসর কবে, কোথায় বসছে? ২৬ হাজার চাকরি বাতিল, স্কুলের পঠনপাঠন চলবে কী ভাবে? পর্ষদ তাকিয়ে SC-র দিকে রাম নবমীর পর এবার হনুমান জয়ন্তী! কীভাবে উদযাপন করছে গোটা দেশ? দেখুন ছবিতে ৬৬ বছর ৩৩৪ দিন বয়সে T20I অভিষেক, অবিশ্বাস্য বিশ্বরেকর্ড গড়লেন সেলি বার্টন বাতিল কংগ্রেসের ২ প্রার্থীর মনোনয়ন, শেষদিনে নাম তুলল আরও ৪, সুরাটে জিতল BJP! DRR স্টুডিয়োয় বিধ্বংসী আগুন, ‘প্রচুর ক্ষয়ক্ষতির ব্যাপার..’, প্রতিক্রিয়া রচনার মেশানো হল বিষ, সাধের সেই পায়েস খাবে কে! তিতির নাকি রাজন্যা? ছেলে কোলে বিয়ে করেছেন, আইনি বিয়ের পর রাতুল-রূপাঞ্জনার ছবিও তুলল রিয়ান ‘সিয়াচেন বীরত্ব ও সাহসের রাজধানী’, বেসক্যাম্পে গিয়ে জওয়ানদের বার্তা রাজনাথের IPL 2024 KKR vs RCB: কোহলি ভুল বলছেন, নো-বল বিতর্কে সোজাসাপটা ভাজ্জি

Latest IPL News

IPL 2024 KKR vs RCB: কোহলি ভুল বলছেন, নো-বল বিতর্কে সোজাসাপটা ভাজ্জি KKR vs RCB: কোহলির পর মেজাজ হারালেন গম্ভীর,তর্ক জুড়লেন আম্পায়ারের সঙ্গে- ভিডিয়ো ‘ও ক্রিকেট বোঝে? কে ঢুকতে দিল', KKR-এর ম্যাচে কমেন্ট্রি বক্সে প্রেরণা,হল কটাক্ষ Virat Kohli Fined: আউট হয়ে হম্বিতম্বি, আম্পায়ারকে চোখ রাঙিয়ে বিরাট শাস্তি কোহলির KKR vs RCB, IPL 2024: আউট নিয়ে ফুঁসছেন কোহলি, বিতর্ক না বাড়িয়ে কী বললেন রানা? IPL 2024 RCB: বেঙ্গালুরুতে জলের সঙ্কট মেটাতে বিরাট কোহলিদের বিশেষ উদ্যোগ কোহলিদের ছক্কাকে কি ভুল করে চার দিল আম্পায়ার? ভাইরাল ভিডিয়ো নিয়ে বিতর্ক কোমরের উপরে ফুলটস নো-বল হওয়া উচিত, তবু কেন আউট হলেন কোহলি, জানা গেল নিয়ম পুরনো রেসিপিতেই সুস্বাদু বিরিয়ানি KKR-র, চেনা মশলায় আস্থা রেখে সাফল্য প্রথমার্ধে কেন রোহিতকে সরিয়ে হার্দিককে নেতা করল MI? শেষ ৩ বছরের খতিয়ান দিয়ে বোঝালেন উথাপ্পা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.