বাংলা নিউজ > টুকিটাকি > Text neck syndrome: সব সময়ে হাতে মোবাইল ফোন? হতে পারে টেক্সট নেক সিনড্রোম, জানুন এটি কী

Text neck syndrome: সব সময়ে হাতে মোবাইল ফোন? হতে পারে টেক্সট নেক সিনড্রোম, জানুন এটি কী

টেক্সট নেক সিনড্রোম কী (PIXABAY)

Text neck syndrome: মুঠোফোনে আসক্ত? হতে পারে টেক্সট নেক সিনড্রোম, জানুন এটি কী?

ব্যাংকের কাজ কর্ম হোক অথবা পড়াশোনা, সবকিছুই এখন চলে মুঠো ফোনের মাধ্যমে। বাসে, ট্রামে, রাস্তাঘাটে যেখানেই আপনি মানুষকে দেখবেন, দেখতে পাবেন ঘাড় নিচু করে মুঠোফোনে ব্যস্ত রয়েছে সকলে। আর এতেই তৈরি হয় সমস্যা। মুঠোফোন দ্বারা তৈরি এই সমস্যার নাম ‘টেক্সট নেক সিনড্রোম’।

টেক্সট নেক সিনড্রোম কী? 

 

মুঠোফোনে সময় কাটাতে গিয়ে অনেকেই ঘাড় নুইয়ে রাখেন দীর্ঘক্ষণ। এইরকম ভাবে দীর্ঘক্ষণ বসে থাকার ফলে শুরু হয় ঘাড়ে ব্যথা। এছাড়াও চোখে ব্যথা, পিঠে ব্যথা, মাথায় ব্যথার মত সমস্যাও হতে পারে। ক্ষতিগ্রস্ত হতে পারে মেরুদন্ড, চাপ পড়তে পারে স্নায়ুর ওপরেও। এই ঘটনাটিকে বলা হয় 'টেক্সট নেক সিনড্রোম'। এর অর্থ হল, সারাদিনে মুঠোফোনে টেক্সট করার ভঙ্গিতে তৈরি হওয়া সমস্যা।

মুঠো ফোনের ব্যাপারে আর যে যে বিষয়ে সচেতন হতে হবে আপনাকে: 

 

চার্জে দিয়ে কথা বলা: অনেকেই আছেন, যারা ফোন চার্জে দিয়ে কথা বলেন বা গেম খেলেন। এরকম অভ্যাসের কারণে হতে পারে মারাত্মক বিপদ। ফোন চার্জে দিয়ে কথা বলার ফলে অগ্নিদগ্ধ হয়ে মারা যাওয়ার ঘটনা প্রায়ই শোনা যাচ্ছে।

(আরও পড়ুন: গাড়ির ট্যাঙ্ক থেকে পড়ে নষ্ট হল ডিজেল, রিল বানাতে গিয়ে যুবকের কাণ্ড দেখে বড় পদক্ষেপ পুলিশের)

সংবেদনশীল তথ্য অথবা ছবি রাখা: অনেকেই ব্যক্তিগত মুহূর্তের বিভিন্ন ছবি বা ভিডিয়ো রেখে দেন মোবাইলে। এবার আপনি তো বলবেন, আপনার মোবাইলে পাসওয়ার্ড দেওয়া রয়েছে। কিন্তু এই পাসওয়ার্ড একেবারেই ঠুনকো। যে কোনও মুহূর্তে আপনার মোবাইল থেকে এই সমস্ত ব্যক্তিগত তথ্য চুরি হয়ে যেতে পারে। তাই স্মার্ট ফোনে ব্যক্তিগত তথ্য অথবা ব্যাংকিং সংক্রান্ত কোনও রকম তথ্য না রাখাই ভালো।

একটানা মুঠোফোন দেখা: একটানা মোবাইল স্ক্রিনের দিকে তাকিয়ে থাকলে চোখের বিরাট বড় ক্ষতি হয়ে যেতে পারে। তাই মাঝে মাঝে মুঠোফোন থেকে বিরতি নিন এবং প্রকৃতির দিকে তাকিয়ে থাকুন। এতে আপনার চোখের সমস্যা হবে না এবং আপনিও কিছুটা সময় প্রকৃতির মধ্যে কাটাতে পারবেন।

(আরও পড়ুন: নেট কালো পোশাকে বোল্ড লুকে তারা, আগুন ছড়ালেন সোশ্যাল মিডিয়ায়)

অন্যকে গুরুত্ব না দেওয়া: অনেকে আছেন যারা অন্য কারোর সঙ্গে কথা বলতে বলতে বারবার মোবাইল দেখেন। এমনকী মোবাইল সাইলেন্ট করতে ভুলে যান। এরকম ঘটনা ঘটলে আপনার উল্টো দিকের মানুষ ভীষণ বিব্রত অথবা অপমানিত বোধ করতে পারেন। তাই আপনি যখন কারোর সঙ্গে কথা বলবেন তখন চেষ্টা করবেন মোবাইল দূরে সরিয়ে রাখতে।

টুকিটাকি খবর

Latest News

আম্বানির রিসেপশনে গেলেন না ঐশ্বর্য! অভিষেক আসবেন? মালা বদল সেরেই ঋতুপর্ণা-প্রসেনজিতের গানে নাচ 'নতুন কনে' সোহিনীর ইনস্টাগ্রাম রিল নিয়ে পুলিশে অভিযোগ দায়ের, ঠেলায় পড়ে ক্ষমা চাইলেন হরভজন সিং দশম শ্রেণি পাশ নূন্যতম যোগ্যতা, নেই পরীক্ষা!GDS 2024-এ নিয়োগের রেজিস্ট্রেশন শুরু এবার উল্টো রথযাত্রায় বিরল সংযোগ, ৪ রাশির খুলবে কপাল, বাড়বে আয়, হবে আর্থিক লাভ ‘১৫ বছর আলাদা থাকি, বিয়েটাই মরে গেছে…’ ডিভোর্সের মামলায় ওমর আবদুল্লা ‘আর ২ জন বেঁচে আছি…’ রুশ সেনায় জোর করে নিযুক্ত বাংলার যুবকের আর্জি মুক্তির জন্য চাইলেই কি ফেরা যায়? ওয়ার্নারের মিনি বিশ্বকাপ খেলার সম্ভাবনা নিয়ে কাটল ধোঁয়াশা দ্বিতীয়বার বিয়ে করার কথা ভাবছেন শ্রীলেখা? জানালেন, 'যাকে দেখে মনে হবে...' কোহলি, রোহিতদের অভাব কারা পূরণ করতে পারেন? রাঠোর আশাবাদী ভবিষ্যতের তারকাদের নিয়ে

T20 WC 2024

কোহলি, রোহিতদের অভাব কারা পূরণ করতে পারেন? রাঠোর আশাবাদী ভবিষ্যতের তারকাদের নিয়ে কতদিন খেলবেন ওডিআই ও টেস্ট? আমেরিকায় গিয়ে ঘোষণা করলেন রোহিত শর্মা! রোহিত জেতায় ‘ক্রেডিট চুরি, হারের বেলায় কোথায় ছিলেন?', নেটপাড়ায় রোষের মুখে সৌরভ US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.