বাংলা নিউজ > টুকিটাকি > Mouthwash and Cancer Risk: মাউথ ওয়াশ ব্যবহার করেন? এতে বাড়তে পারে ক্যানসারের আশঙ্কা

Mouthwash and Cancer Risk: মাউথ ওয়াশ ব্যবহার করেন? এতে বাড়তে পারে ক্যানসারের আশঙ্কা

মাউথ ওয়াশ ব্যাবহারে শরীরে তৈরি হয় ক্যানসার (pixabay)

Listerine mouthwash: রোজ ব্যাবহার করেন মাউথ ওয়াশ? জানেন শরীরে তৈরি হচ্ছে ক্যানসার? 

মুখের সতেজতা বজায় রাখার জন্য অনেকেই সকালে দাঁত মেজে মাউথওয়াশ ব্যবহার করে থাকেন। এই মাউথ ওয়াশ ব্যবহার করার ক্ষেত্রে অনেকেই বেছে নেন লিস্টারিন মাউথ ওয়াশকে। কিন্তু এটা কতটা নিরাপদ? সম্প্রতি গবেষণায় এই বিখ্যাত কোম্পানির ব্যবহারের ক্ষেত্রে উঠে এসেছে একটি বড়সড় তথ্য, যা শুনলে আঁতকে উঠবেন আপনি।

গবেষকরা জানিয়েছেন, মাউথ ওয়াশ ব্র্যান্ড লিস্টারিনে উপস্থিত রয়েছে এমন কিছু উপাদান, যা আপনার মুখের ব্যাকটেরিয়াকে বাড়িয়ে তুলতে পারে। যার ফলে খুব শীঘ্রই আপনি ক্যানসারে আক্রান্ত হয়ে যেতে পারেন, তাও আবার মাত্র তিন মাসের মধ্যে।

(আরো পড়ুন: কাঁচা মাংস খাওয়ার ভয়ঙ্কর রোগ! সংক্রমিত হলেই ৪৮ ঘণ্টায় নিশ্চিত মৃত্যু

মেডিকেল মাইক্রোবায়োলজি জার্নালে প্রকাশিত গবেষণা থেকে জানা গিয়েছে, লিস্টারিন কুল মিন্ট মাউথ ওয়াশের নিয়মিত ব্যবহার আপনার মুখের সাধারণ মৌখিক ব্যাকটেরিয়াগুলিকে বাড়িয়ে তুলে যা খাদ্যনালী এবং কোলোরেক্টাল ক্যানসারের কারণ হতে পারে।

এই মাউথ ওয়াশ তৈরি করতে এমন কিছু অ্যালকোহল ব্যবহার করা হয়, যা মুখের মধ্যে তৈরি করে ফুসোব্যাকটেরিয়াম নিউক্লিয়াটাম এবং স্ট্রেপ্টোকক্কাস অ্যাঞ্জিনোসাস। এই দুটি ব্যাকটেরিয়া মাড়ির রোগ তৈরি করার সাথে সাথে খাদ্যনালী এবং কোলোরক্টাল ক্যানসারের প্রবণতা বাড়িয়ে দেয়।

এই প্রসঙ্গে ডক্টর প্রদীপ ব্যানার্জি বলেছেন, এখন ঘরে ঘরে মুখের ব্যাকটেরিয়া মারার জন্য মানুষ ব্যবহার করেন লিস্টারিন। তবে এর মধ্যে থাকা ইথানল এবং অ্যালকোহলের ঘনত্ব এতটাই বেশি থাকে যে আপনি যদি এই মাউথ ওয়াশ প্রত্যেকদিন ব্যবহার করেন সেক্ষেত্রে আপনার খাদ্যনালী এবং অন্ত্রের টিস্যুগুলি ক্ষতিগ্রস্ত হতে পারে।

কীভাবে লিস্টারিন আপনার ক্যানসারের ঝুঁকি বাড়ায় 

 

আপনি যদি তিন মাসের বেশি সময় ধরে একটা না এই মাউথ ওয়াশ ব্যবহার করেন তাহলে আপনার খাদ্যনালী ক্ষতিগ্রস্ত হয়ে যেতে পারে। খাদ্যনালী একটি মোটা টিউব যা আপনার গলা এবং পেটের সঙ্গে সংযুক্ত থাকে। আপনি যদি অবিরাম অ্যালকোহল যুক্ত এই মাউথ ওয়াশ ব্যবহার করেন তাহলে সেটি আপনার খাদ্যনালীর আস্তরণকে পুড়িয়ে দিতে পারে। এর ফলে খাদ্যনালীর কোষগুলি স্ফীত হয়ে যায় এবং ক্যানসারের সমস্যা তৈরি করে।

(আরো পড়ুন: আপনি কি ৪০ অতিক্রান্ত? সাবধান, এই ভুলগুলি করলে কমে যেতে পারে শুক্রাণুর পরিমাণ)

আপনি যদি নিয়মিত মাউথ ওয়াশ ব্যবহার করেন এবং আপনার ওজন কমে যাওয়া, বুকে অস্বস্তি, নিঃশ্বাস নিতে সমস্যা এবং অবিরাম কাশি হওয়ার লক্ষণ থেকে থাকে তাহলে সঙ্গে সঙ্গে চিকিৎসকের শরণাপন্ন হন। এছাড়া মলদ্বারে কোনও অস্বাভাবিকতা কিন্তু কোলোরেক্টাল ক্যানসারের লক্ষণ হতে পারে, তাই কোনও ভাবেই এটি ফেলে রাখবেন না।

টুকিটাকি খবর

Latest News

এবার সৌমিত্র-মৌসুমীর জুতোয় পা গলাচ্ছেন গৌরব-দেবচন্দ্রিমা,নতুন রূপে আসছে পরিণীতা Malaysia Women বনাম Thailand Women ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? কবে পালিত হবে কামিকা একাদশী? জেনে নিন সঠিক দিন ক্ষণ তিথি ও পুজোর বিধি ‘২৪ রান দেওয়ার পর ভেবেছিলাম সব শেষ!’রোহিতের পেপ টকেই বদলে যায় চিত্র…ফাঁস অক্ষরের ‘ওদের উপর এবার…’ আরমানের বহুগামিতার প্রভাব পড়ছে সন্তানদের উপর, দাবি পায়েলের সুপ্রিম কোর্টের নির্দের পরই শহর ও সেন্টার ধরে ধরে NEET UG-র ফল প্রকাশ NTA-র কৃষ্ণনগরে মাছ ব্যবসায়ীরকে গুলি করে টাকা ছিনতাই, ধৃত তৃণমূল ছাত্র পরিষদ নেতাসহ ২ হাতে জয়ন্তর ট্যাটু! আড়িয়াদহকাণ্ডে গ্রেফতার আরেক কালপ্রিট রাহুল গুপ্ত 'সাহস থাকলে…' হাসিনের সঙ্গে সুখের হয়নি বিয়ে, সানিয়াকে সত্যিই বিয়ে করছেন শামি প্রথমেই সূর্যের কথা বলেননি গম্ভীর, হার্দিক ক্যাপ্টেন না হওয়ার কারণ একেবারেই অন্য

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.