বাংলা নিউজ > টুকিটাকি > H3N2 Virus: করোনার পর এইচ৩এন২ ভাইরাসের আতঙ্ক! কী এর লক্ষণ?

H3N2 Virus: করোনার পর এইচ৩এন২ ভাইরাসের আতঙ্ক! কী এর লক্ষণ?

এইচ৩এন২ ইনফ্লুয়েঞ্জা ভাইরাসের নয়া স্ট্রেইন (HT_PRINT)

H3N2 Virus: আতঙ্ক ছড়াচ্ছে আরও এক ভাইরাস নাম এইচ৩এন২। করোনার প্রভাব এখনও কাটিয়ে উঠতে পারেনি দেশবাসী, এরই মধ্যে আরও এক ভাইরাসের আশঙ্কায় দিন কাটাচ্ছে সকলে। এইচ৩এন২ ভাইরাস হল 'ইনফ্লুয়েঞ্জা এ' ক্যাটাগরির ভাইরাস। যার লক্ষণ প্রায় করোনার মতো। জেনে নেওয়া যাক এর লক্ষণগুলি কী এবং এর থেকে বাঁচার উপায় বা কী?

সর্দি, কাশি ,জ্বর, গলাব্যথা, এইগুলোকে একদমই হালকা ভাবে নেবেন না। উপসর্গগুলি সাধারন  মনে হলেও এগুলি হতে পারে এইচ৩এন২ ভাইরাসের লক্ষণ। এর ফলে নাজেহাল হয়ে উঠেছে দিল্লি-সহ বেশ কিছু রাজ্যের জনগন। প্রাথমিক ভাবে এর উপসর্গগুলি হল কাশি, তার সঙ্গে জ্বর, ও হাঁচি।'ইনফ্লুয়েঞ্জা এ' ভাইরাসেরি সাবটাইপ এইচ৩এন২।  চিকিৎসকদের দাবি এইচ৩এন২ করোনার থেকেও ভয়ঙ্কর।

দীর্ঘদিন ধরে আছে কাশি। কোনও রকম ওষুধ কাজে আসছে না। তার সঙ্গে আসছে জ্বর। এইচ৩এন২ এর এই সব সাধারন উপসর্গ নিয়ে  সচেতন করেছে আইসিএমআর। সবচেয়ে বেশি এর প্রভাব পড়েছে দিল্লিতে। দিল্লির মানুষেরা আগের মতোই মাস্ক পরা শুরু করেছে। এই ঘাতক ভাইরাস যেভাবে তার প্রভাব জমিয়েছে তাতে লম্বা লম্বা লাইন লক্ষ করা যাচ্ছে হাসপাতালের বাইরে। প্রচন্ড ঠান্ডা বা ঋতু পরিবর্তনও এই ফ্লু-র বেড়ে যাওয়ার আরেকটি কারণ।

কেমন এই এইচ৩এন২ ভাইরাস?

এটি 'ইনফ্লুয়েঞ্জা এ' ভাইরাসের একধরনের সাবটাইপ-- এমনটাই বলছেন আইসিএমআর নামের মেডিক্যাল সংস্থা। আইসিএমআর রিপোর্টে বলা হয়েছে গত দুই তিনমাস ধরেই এই ভাইরাস তাঁর প্রভাব দেখিয়ে চলেছে। আইসিএমআরের এপিডেমিলজির চিকিৎসকেরা বলেছেন, ডিসেম্বর থেকেই এই ভাইরাসের প্রকোপের হার বেড়েছে। সঙ্গে শীত ও ঋতু পরিবর্তনের ফলে হওয়া লক্ষণগুলোও যুক্ত। যেহেতু এর লক্ষণগুলি করোনার মতোই তাই মানুষেরা সাধারণ জ্বর আর এই ভাইরাসের জ্বরের মধ্যে পার্থক্য করতে পারছে না।

আইসিএমআর এর রিপোর্ট অনুযায়ী যাঁরা হসপিটালে এসেছে তাঁদের মধ্যে ৯২% জ্বর, ৮৬% কাশি, ২৭% শ্বাসকষ্ট নিয়ে ভরতি হয়েছে। যাঁর মধ্যে ১৬% রোগীর নিউমোনিয়া ও ৬% খিঁচুনি ও কিছু কিছু জনের ডাইরিয়া, বমি বমি ভাবও রয়েছে। এই ভাইরাস বেশি আক্রমন করছে বৃদ্ধ এবং শিশুদের।চিকিৎসকদের মতে লক্ষণগুলি সাধারণত এক সপ্তাহ বা তার বেশি কিছু সময় ধরে থাকতে পারে। যদিও মৃত্যু হয়েছে এমন পরিস্থিতি তৈরি হওয়ার নজির এখনও সামনে আসেনি।

এই রোগ প্রতিরোধের উপায় কী?

এই রোগ প্রতিরোধের সবচেয়ে কার্যকর উপায় হল ভ্যাকসিন নেওয়া, বারবার সাবান দিয়ে হাত পরিষ্কার করা। হাঁচি কাশি হলে অবশ্যই মাস্ক ব্যবহার করা। ভিড় এড়িয়ে চলা। জল এবং জলীয় আহারের পরিমাণ বাড়িয়ে দিতে হবে। যাঁদের ইনফ্লুয়েঞ্জা জ্বর সর্দি কাশির মতন উপসর্গ রয়েছে তাঁদের কাছ থেকে দূরত্ব বাড়িয়ে চলা। তা ছাড়া নিজে থেকে কিনে ওষুধ খেয়ে ভুল করবেন না।  চিকিৎসকের পরামর্শ নিন।

টুকিটাকি খবর

Latest News

ফিলিপিন্সে ব্রহ্মস পাঠাল ভারত, ৩৭৫ মিলিয়ন ডলারের চুক্তি ১৮ মাসের মেয়েকে খুন করে কবর দিলেন বাবা-মা! তদন্তে উঠে এল বিস্ফোরক তথ্য লখনউয়ে মাহি ঝড়কে ফিকে করল রাহুল-ডি কক জুড়ি, হাসতে হাসতে জিতল LSG মুর্শিদাবাদের দুই ওসিকে সাসপেন্ড করল কমিশন, বড় শাস্তি! পাঠানো হল হেডকোয়ার্টারে বিশ্বের ষষ্ঠ মহাসাগর তৈরি হতে পারে! স্থান খুঁজে পেয়ে দাবি বিজ্ঞানীদের এক গ্রাসে ৩৩ সূর্যকে গিলে খাবে! মহাকাশে বিরাট ব্ল্যাক হোল! জানেন এর নাম কি? Akshay Tritiya 2024 date time: অক্ষয় তৃতীয়া কবে পড়ছে? রইল তারিখ, তিথি এক লিটার পেট্রোলের দাম ২৯৩.৯৪ টাকা, চাপে পাকিস্তানের মানুষ কংগ্রেসের প্রচারে অবিকল শাহরুখের মতো দেখতে ইনি কে? চটল BJP নখ, চুল কাটা হল, গ্রামীণ প্রথা মেনে প্রথমবার সদ্যোজাত মেয়েকে স্নান করালেন পপি

Latest IPL News

লখনউয়ে মাহি ঝড়কে ফিকে করল রাহুল-ডি কক জুড়ি, হাসতে হাসতে জিতল LSG মুম্বইয়ে থাকার সময়ে MI-এর টিম হোটেলে থাকেন না রোহিত! জানেন কেন এমন করেন হিটম্যান IPL 2024: MI ক্যাম্পে ফাটল? ক্যাপ্টেন হার্দিকের সমালোচনায় দলের তারকা অল-রাউন্ডার পন্তকে ঘিরে DC-র খেলোয়াড়দের বাচ্চারা, ফিরল পেইনের বেবি সিটার স্লেজিংয়ের স্মৃতি 'তোমার প্রিয় ক্রিকেটার বুমরাহ'?প্রশ্ন ইশানের,ভক্তের উত্তরে বুমরাহ বললেন-গুড চয়েস স্মার্ট রিপ্লে সিস্টেম কীভাবে IPL 2024-এ বিপ্লব এনেছে- তুলে ধরলেন শ্রীনাথ ও মেনন পরের আইপিএলেও খেলবেন ধোনি? রায়নার উত্তর নিয়ে জল্পনা - ভিডিয়ো IPL 2024: LSG vs CSK ম্যাচের আগে ধোনির প্রসঙ্গে অতীতের কোন কথা বললেন রাহুল? মুম্বইয়ের সংসারে অবশেষে মিলে সুর মেরা তুমহারা, রোহিতের আলিঙ্গন হার্দিককে ছেলে অন্ত প্রাণ বাবা!ছেলেকে উদ্দেশ্য করেই সোশ্যাল মিডিয়াতে বার্তা শিখর ধাওয়ানের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.