বাংলা নিউজ > টুকিটাকি > Covid After Effect: করোনা সেরে যাওয়ার পরও রয়ে গিয়েছে ক্লান্তি! দেখুন কী করবেন
করোনা পরবর্তী ক্লান্তি থেকে মুক্তি কীভাবে মিলবে
করোনা পরবর্তী ক্লান্তি থেকে মুক্তি কীভাবে মিলবে

Covid After Effect: করোনা সেরে যাওয়ার পরও রয়ে গিয়েছে ক্লান্তি! দেখুন কী করবেন

করোনা থেকে সুস্থ হয়ে ওঠার পরেও অনেকেরই দুর্বলতা যাচ্ছে না। অল্প কাজ করে ক্লান্ত হয়ে পড়ছেন।

যে কোনও ভাইরাল ইনফেকশনের পর শারীরিক দুর্বলতা একটা সাধারণ সমস্যা। তবে করোনা থেকে সেরে ওঠার ১ সপ্তাহ কিংবা ১ মাস পর্যন্ত এই দুর্বলতা অনুভব করছেন অনেকেই। আপাতত ডাক্তারি পরিভাষায় এটি After Covid Symptoms গুলোর মধ্যে অন্যতম। সারাদিন ঘুম পাওয়া, বেশিক্ষণ দাঁড়িয়ে থাকতে না পারা, জলদি সবকিছু ভুলে যাওয়ার মতো লক্ষণ দেখা যাচ্ছে। 

বেশি করে জল খান

করোনায় শরীর শুষ্ক হয়ে পড়ে। তাই বেশি করে জল খাওয়ার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা। দিনে অন্তত ৩-৪ লিটার জল খান। সঙ্গে ফলের রস, দইয়ের ঘোল জাতীয় পানীয়ও খেতে পারেন। খেয়াল রাখতে হবে যাতে শরীর হাইড্রেটেড থাকে। 

প্রোটিন জাতীয় খাবার খান

ক্লান্তি দূর করতে প্রোটিন জাতীয় খাবার খাওয়ার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। উদ্ভিজ ও প্রাণীজ, দু' ধরনের প্রোটিনই রাখুন আপনার খাদ্য তালিকায়। মাছ, মাংস কিংবা ডিম দিনে একবেলা খান। লাঞ্চ ও ডিনারে ১ বাটি করে ডাল খেতে পারেন। সঙ্গে সয়াবিন, পনির, দুধ থাকুক খাদ্যতালিকায়। 

বিশ্রাম নিন

করোনা নেগেটিভ মানেই আপনি পুরোপুরি সুস্থ এমনটা কিন্তু একেবারেই নয়। বরং, সেরে উঠতে অনেকেরই মাসখানেক লেগে যাচ্ছে। সেক্ষেত্রে যতটা সম্ভব বিশ্রাম নিন। পারলে বাড়ি থেকে কাজ করুন কয়েকটা দিন। নিজের যত্ন নিন। এই সময় খুব বেশি শরীরচর্চা না করাই ভালো। বরং, হালকা কোনও যোগাসন, ব্রিদিং এক্সারসাইজ করতে পারেন। 

মন ভালো রাখুন

অনেকেই করোনা থেকে সেরে উঠে অবসাদে ভুগছেন। আসলে অনেকের মনে করোনা নিয়ে একটা নিরাপত্তাহীনতা কাজ করছে। অনেকে আবার ভাবছেন আমি সত্যি করোনা নেগেটিভ তো। তাই করোনার সময়ে মন ভালো রাখার পরামর্শ দিয়ে থাকেন চিকিৎসকরা। গান শোনা, বই পড়া, সিনেমা দেখা, প্রিয়জনের সঙ্গে ফোনে যোগাযোগ রাখার মতো কাজে নিজেকে ব্যস্ত রাখলে একাকিত্বের সমস্যা সেভাবে গ্রাস করে না।  

বন্ধ করুন