বাংলা নিউজ > টুকিটাকি > AIIMS Bhubaneswar: হাঁটুর জয়েন্টের বিরল অস্ত্রপচারে সফল ভুবনেশ্বর এইমস, প্রশংসায় কী বললেন মোদী?

AIIMS Bhubaneswar: হাঁটুর জয়েন্টের বিরল অস্ত্রপচারে সফল ভুবনেশ্বর এইমস, প্রশংসায় কী বললেন মোদী?

হাঁটুর জয়েন্টের বিরল অস্ত্রপচারে সফল এইমস (Twitter)

AIIMS Bhubaneswar: পঙ্গু হয়ে পড়েছিলেন এক মহিলা। নিতম্ব ও হাঁটুর সংযোগস্থল না বদলালেই নয়। এবারে সেই জয়েন্ট বদলের অস্ত্রপচারে সাফল্য এল।

প্রথমবার সফলভাবে পঙ্গু ব্যক্তির দেহে কোয়াড্রাপল জয়েন্ট রিপ্লেসমেন্টের মতো জটিল অস্ত্রপচার করা গেল। এইমস ভুবনেশ্বরে একদল বিশেষজ্ঞ চিকিৎসকের তত্ত্বাবধানে সফল হয় এই জটিল অস্ত্রপচার। এইমসের প্রশংসায় পঞ্চমুখ হলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী স্বয়ং। সোমবারের এক টুইটে মোদী লেখেন, 'সবসময় উদ্ভাবনের পুরোভাগে থাকা ও নতুন বদল আনার জন্য আমাদের চিকিৎসকদের অভিনন্দন। তাঁদের দক্ষতা আমাদের গর্ব!'

তবে মোদীর আগে প্রশংসা এসেছিল স্বাস্থ্যমন্ত্রকের তরফে। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডব্য এই বিরল অস্ত্রপচারের সাফল্যে প্রশংসা করেন চিকিৎসকদলকে। পাশাপাশি কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধানও চিকিৎসকদের অভিনন্দন জানান। মোদীর তরফে প্রশংসার আসার পর এইমস ভুবনেশ্বরের ডাইরেক্টর আশুতোষ বিশ্বাস যথারীতি খুশি। প্রধানমন্ত্রীর অনুপ্রেরণামূলক বক্তব্যের জন্য তাঁর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন তিনি। পাশাপাশি কৃতজ্ঞতা জানান কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী ও শিক্ষামন্ত্রীকেও।

৩৭ বছর বয়সি এক মহিলা রোগীর এই দিন এই বিরল অস্ত্রপচার করা হয়। তিনি উড়িষ্যার কেন্দ্রাপারা জেলার আউল ব্লকে বাসিন্দা। তাকে গুরুতর অবস্থায় ভর্তি করা হয়েছিল এইমসে। হাঁটুতে আর্থ্রাইটিস ও দুইপাশের হিপ জয়েন্টে মারাত্মক সমস্যা ছিল তার। রিউমাটয়েড আর্থ্রাইটিস ছিল ওই মহিলার। পাশাপাশি নানারকমের ওষুধের উপর চলতে হত রোজ। এইমসের তরফে জানানো হয়, নিতম্ব ও হাঁটুতে আর্থ্রাইটিসের ব্যথা এতটাই তীব্র ছিল যে মহিলাটি হাঁটতে পারতেন না। নিতম্বের হাড়ের সংযোগস্থল থেকে পা নড়াচড়া করানো যেত না। শুধু তাই নয়, হাঁটুর ব্যথাও এতটাই বেশি ছিল যে পা নড়াচড়া করাও অসম্ভব হয়ে পড়েছিল। এই অবস্থায় দুই হাঁটু ও নিতম্বের দুইদিকের হাড়ের সংযোগস্থলই পাল্টাতে হত। চারটি জয়েন্ট বা হাড়ের সংযোগস্থল এক দফায় পাল্টাতে গেলে যথেষ্ট সমস্যার হতে পারে রোগীর। শুধু তাই নয়, এমন অস্ত্রপচার চিকিৎসাবিজ্ঞানে বিরল বলা যায়। রোগীকে পর্যবেক্ষণের পর এইমসের চিকিৎসকরা শেষ পর্যন্ত এই জটিল ও বিরল অস্ত্রপচারের সিদ্ধান্ত নেন। দীর্ঘ তিনঘন্টা লেগেছিল অস্ত্রপচার শেষ হতে। তবে‌ অস্ত্রপচার শেষে হাসিমুখ চিকিৎসকদলের মুখে। কারণ জটিল ও বিরল হলেও শেষ পর্যন্ত সফল হয়েছে এই সংযোগস্থল বদলানোর অস্ত্রপচার। সেই সূত্রেই এবার প্রশংসা এল প্রধানমন্ত্রীর তরফে।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

টুকিটাকি খবর

Latest News

মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে সোমবার? জানুন রাশিফল সোমেও ব্যাপক বৃষ্টি বাংলায়, ৮০ কিমিতে ঝড়, ঘূর্ণিঝড়ের জেরে কতদিন সতর্কতা জারি? চ্যাম্পিয়ন হয়ে কত টাকা পেল KKR? টুর্নামেন্টের সেরা হলেন কে?দেখুন পুরস্কার তালিকা কেকেআর জিততেই ছেলেমেয়েদের জড়িয়ে কান্না শাহরুখের! ‘এবার খুশি তো?’ বলল সুহানা আছড়ে পড়ল রেমাল, ১২০ কিমি বেগে ঝড়! বাড়ছে নদীর জলস্তর, সোমে কতটা বৃষ্টি? অরেঞ্জ ক্যাপ কোহলির, সব থেকে বেশি রান করা ব্যাটারদের সেরা ১০-এ KKR-এর একা নারিন KKR জিততেই ফাটল বাজি! প্রবল ঝড়-বৃষ্টির মধ্যেই রাস্তায় বেরিয়ে বাজানো হল ঢাক ১২ বছর পার! ছোট্ট সুহানা-অনন্যার শরীর-রূপে অবাক করা বদল, IPL ট্রফি জয় KKR-এর West Indies বনাম South Africa-র ম্যাচে 8 উইকেটে জয়ী হল West Indies গৌতির মগজাস্ত্র,প্লে-অফে বিধ্বংসী স্টার্ক,টিম গেম- ৫ কারণে ১০বছর পর খেতাব KKR-এর

Latest IPL News

চ্যাম্পিয়ন হয়ে কত টাকা পেল KKR? টুর্নামেন্টের সেরা হলেন কে?দেখুন পুরস্কার তালিকা কেকেআর জিততেই ছেলেমেয়েদের জড়িয়ে কান্না শাহরুখের! ‘এবার খুশি তো?’ বলল সুহানা ১২ বছর পার! ছোট্ট সুহানা-অনন্যার শরীর-রূপে অবাক করা বদল, IPL ট্রফি জয় KKR-এর মাস্কে মুখ ঢেকে IPL ফাইনালে শাহরুখ! KKR-এর জয়ের রাস্তা চওড়া,তবুও উদ্বেগে ভক্তরা টসের সময় অবাক কাণ্ড, এক পাক ঘুরে নিলেন শ্রেয়স আইয়ার, তাজ্জব নেটদুনিয়া, ভিডিয়ো পঞ্চম বলে ভাঙল অভিষেকের স্টাম্প, পাওয়ার প্লে-তে রাহুলকে ফেরালেন স্টার্ক- ভিডিয়ো IPL ফাইনালে ‘বিরিয়ানি ডার্বি’, কলকাতা-হায়দরাবাদ টক্করে আক্রম বললেন, 'ওটা পোলাও…' ‘তুই আমার থেকে ভালো বোলার হবি,’ কার টোটকায় ব্যাটার থেকে অলরাউন্ডার হলেন অভিষেক? অশ্বিন আন্নার বাইসেপ! ফটোশপে কাঁচা কাজ রাজস্থানের, জোর খিল্লি সোশ্যাল মিডিয়ায় কেকেআর-এর IPL জয়ের আগেই কেক কাটলেন আরিয়ান, কীসের উদযাপনে শাহরুখ-পুত্র?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.