বাংলা নিউজ > টুকিটাকি > Air pollution in India: ভারতে প্রত্যেক মানুষের আয়ু ৫ বছর করে কমে যাচ্ছে, দায়ী বায়ুদূষণ, বলছে সমীক্ষা
বায়ুদূষণের কারণে ভয়ানক পরিস্থিতি ভারতের। 

Air pollution in India: ভারতে প্রত্যেক মানুষের আয়ু ৫ বছর করে কমে যাচ্ছে, দায়ী বায়ুদূষণ, বলছে সমীক্ষা

  • ভারতে সবচেয়ে বড় সংকটের নাম বায়ুদূষণ। এই দূষণের কারণে প্রতিটি মানুষের ক্ষতি হচ্ছে। সকলের আযু কমছে। তেমনই বলছে সমীক্ষা। 

ভারতে মানুষের গড় আয়ু মারাত্মক হারে কমছে। কোনও কোনও শহর বা তার চারপাশের এলাকায় মানুষের গড় আযু কমে যাচ্ছে ৭ বছর পর্যন্ত। এর জন্য দায়ী বায়ুদূষণ। স্বাস্থ্যকর খাবার না পাওয়া, ধূমপানের কারণে গড় আয়ু কমে যাওয়ার পরিমাণ যথাক্রমে ১.৮ বছর এবং ১.৫ বছর। সেখানে বায়ু দূষণের কারণে তা কমে যাচ্ছে গড়ে ৫ বছর করে। এমনই বলছে হালের সমীক্ষা।

সম্প্রতি University of Chicago-র Energy Policy Institute-এর তরফে পৃথিবীর বিভিন্ন দেশে Air Quality Life Index (AQLI) নিয়ে একটি সমীক্ষা চালানো হয়। তার রিপোর্ট প্রকাশ হয়েছে মঙ্গলবার। আর সেখানেই উঠে এসেছে এই তথ্য।

কী কী বলা হয়েছে এই রিপোর্টে? দেখে নেওয়া যাক।

  • বায়ুদূষণের নিরিখে দেশের সব শহরের মধ্যে দিল্লির অবস্থা সবচেয়ে খারাপ। এই শহরে গড়ে প্রতিটি মানুষের আয়ু প্রায় ৯.৭ বছর কমে যাচ্ছে দূষণের কারণে।
  • সমীক্ষা বলছে, ভারতের সবচেয়ে দূষিত রাজ্যগুলি হল উত্তর প্রদেশ, বিহার, হরিয়ানা, ত্রিপুরা। এই রাজ্যগুলিতে মানুষের গড়ে আয়ু কমছে ৮.২ বছর, ৭.৯ বছর, ৭.৪ বছর এবং ৬ বছর।
  • সারা পৃথিবীর মধ্যে বায়ুদূষণের নিরিখে ভারতে ২ নম্বরে থাকা দেশ। এর আগে রয়েছে বাংলাদেশে। সারা ভারত মিলিয়ে যেখানে মানুষের গড় আয়ু ৫ বছর কমছে বায়ুদূষণের কারণে, সেখানে বাংলাদেশে তা ৬.৯ বছর। এর পরে রয়েছে নেপাল (৪.১ বছর), পাকিস্তান (৩.৮ বছর) এবং ডেমোক্র্যাটিক রিপাবলিক অব কঙ্গো (২.৯ বছর)।

সমীক্ষায় বলা হয়েছে, সারা পৃথিবীতেই বায়ুদূষণের মাত্রা বাড়ছে। তার ফলে গড়ে ২.২ বছর করে আয়ু কমে যাচ্ছে সারা পৃথিবীর মানুষের। কিন্তু ভারতে এবং উপমহাদেশের দেশগুলিতে এই সংকট ভয়ানক আকার নিয়েছে। খুব দ্রুত এর প্রতিকার না করা হলে, এটি মানুষের আয়ু আরও কমিয়ে দিতে পারে।

করোনার সংকট কালে সারা পৃথিবীতেই দূষণের মাত্রা কিছুটা কমেছিল। নতুন করে পৃথিবী ছন্দে ফেরার পরে আবার এই সমীক্ষা চালানো হয়েছে। তবে এরই মধ্যে দেখা গিয়েছে, চিনে বায়ুদূষণের মাত্রা অনেকটাই কমে গিয়েছে। ফলে সেখানে গড়ে ৪ বছর করে আয়ু বেড়েছে মানুষের।

বন্ধ করুন