বাংলা নিউজ > টুকিটাকি > Air Quality in Indian Cities: দেশের বহু শহরেই বায়ুদূষণের মাত্রা কমেছে, রিপোর্ট বলছে এমনই

Air Quality in Indian Cities: দেশের বহু শহরেই বায়ুদূষণের মাত্রা কমেছে, রিপোর্ট বলছে এমনই

দিল্লিতে বাতাসের মান ভালো হয়েছে। বলছে রিপোর্ট। 

Air Quality in India: রিপোর্ট বলছে, ভারতের বহু শহরেই কমছে বায়ুদূষণের মাত্রা। দিল্লির বাতাসের গুণমানও আগের চেয়ে ভালো হয়েছে। 

ন্যাশনাল ক্লিন এয়ার প্রোগ্রাম (NCAP) এর আওতায় ১৩১টি শহরের মধ্যে ৯৫টিতেই বায়ুর গুণমানে উন্নতি দেখা গিয়ছে। এমনই বলছে হালের সমীক্ষা। 

২০১৭ সালে, বেনারসের বার্ষিক PM 10 ঘনত্ব ছিল প্রতি ঘনমিটারে ২৪৪ মাইক্রোগ্রাম। এটি ২০২১-২২ সালে প্রতি ঘনমিটারে ১১৪ মাইক্রোগ্রামে নেমে এসেছে। সেন্ট্রাল পলিউশন কন্ট্রোল বোর্ড (CPCB)-এর মূল্যায়ন অনুসারে দিল্লির বায়ুর গুণমানও উন্নত হয়েছে। ২০১৭ সালে, দিল্লির PM 10 বার্ষিক গড় ঘনত্ব ছিল প্রতি ঘনমিটারে ২৪১ মাইক্রোগ্রাম। এটি ২০২১-২২ সালে প্রতি ঘনমিটারে তা ১৯৬ মাইক্রোগ্রামে নেমে এসেছে। প্রায় ১৮.৬ শতাংশ দূষণ কমেছে।

‘ভালো বিষয় হল যে আমরা ইন্দো-গাঙ্গেয় সমভূমির শহরগুলিতে বায়ুদূষণের মাত্রার উন্নতি দেখতে পাচ্ছি, যেখানে বায়ুদূষণের খুব বেশি ঘনত্ব ছিল। গত দুই বছরে বেনারসে প্রধানত ধুলো এবং বর্জ্য ব্যবস্থাপনার দিকে মনোনিবেশ করেছে। দিল্লিরও উন্নতি হচ্ছে। পাঞ্জাবের শহরগুলির সামান্য উন্নতি হয়েছে,’ ৃ কেন্দ্রীয় পরিবেশ মন্ত্রকের এক কর্মকর্তা এমনই বলেছেন।

আধিকারিক আরও যোগ করেছেন যে, চেন্নাই-সহ NCAP-এর অধীনে ২৭টি শহর প্রতি ঘনমিটারে ৬০ মাইক্রোগ্রামের বার্ষিক PM 10 বায়ুমানের মান পূরণ করতে পরেছে।

কর্মকর্তারা সতর্ক করেছেন যে, এই শহরগুলির বার্ষিক দূষণের মাত্রা কয়েক বছর ধরে পর্যবেক্ষণ করতে হবে, যাতে তারা উন্নতি বজায় রাখতে পারে।

কেন্দ্রীয় পরিবেশ মন্ত্রী ভূপেন্দর যাদব জানিয়েছেন, বায়ুদূষণ নিয়ন্ত্রণের জন্য বেঙ্গালুরু এবং পুনে-সহ আটটি শহরে অনুসরণ করা সর্বোত্তম অনুশীলনের উপর চালু করা একটি পুস্তিকা অনুসারে, বারাণসী ৪০টি ওয়ার্ডে ঘরে ঘরে বর্জ্য সংগ্রহ শুরু করেছে। শহরের গুরুত্বপূর্ণ সড়কে যান্ত্রিক ঝাড়ু দেওয়ার পাশাপাশি বর্জ্য পৃথকীকরণও করা হয়েছে। প্রতিদিন ৫ টন ধারণক্ষমতার একটি বর্জ্য থেকে শক্তি উৎপাদন করা হয়েছে। ৩১টি বর্জ্য সংগ্রহ কেন্দ্রও সম্পূর্ণরূপে চালু ছিল।

দ্বিতীয় এক আধিকারিক বলেছেন যে, NCAP-এর অধীনে বেশিরভাগ শহর ধুলো এবং বর্জ্য ব্যবস্থাপনার মাধ্যমে PM 10 স্তরে উন্নতি করেছে। ‘PM 2.5 (সূক্ষ্ম শ্বসনযোগ্য কণা) NCAP দ্বারা পর্যবেক্ষণ করা হচ্ছে না, কারণ যানবাহন এবং তাপবিদ্যুৎ কেন্দ্রের মতো দহন উৎসগুলি প্রধানত PM 2.5 নির্গমন করে। বিএস VI এবং সিএনজি জ্বালানী বাস্তবায়নের সঙ্গে সেই সমস্যাটিরও সমাধান করা হবে।’

সেন্টার ফর সায়েনস অ্যান্ড এনভায়রনমেন্টের নির্বাহী পরিচালক অনুমিতা রায়চৌধুরী বলেন, ২০১৭ সালের বেস ইয়ার থেকে ২০২৪ সালের মধ্যে PM2.5 এবং PM10 ঘনত্বে ২০ থেকে ৩০ শতাংশ হ্রাস করার জাতীয় পর্যায়ে লক্ষ্য নির্ধারণ করেছে NCAP। তিনি কর্মক্ষমতা-সংযুক্ত তহবিল বিতরণের জন্য NCAP শহরগুলির CPCB-এর কর্মক্ষমতা মূল্যায়নে আন্ডারলাইন করেছেন যে, শুধুমাত্র PM10 ডেটা মোটা ধুলো কণার সঙ্গে সম্পর্কিত। ‘PM2.5 এর নিরীক্ষণের জন্য, ক্ষুদ্র কণাগুলি যেগুলি অনেক বেশি ক্ষতিকারক, PM2.5 হ্রাসের উপর ভিত্তি করে শহরগুলির একটি অভিন্ন মূল্যায়ন কর্মক্ষমতা মূল্যায়নের জন্য বিবেচনা করা হয়নি।’

রায়চৌধুরী বলেছিলেন যে PM 10 NCAP-এর অধীনে পদক্ষেপের জন্য ফোকাস হয়ে উঠেছে যার কারণে শহরগুলি রাস্তার ধুলো, ছিটানো ইত্যাদির উপর ফোকাস করছে যা প্রশমন কৌশলে পক্ষপাতিত্বের দিকে নিয়ে যাচ্ছে এবং জ্বলন উৎস থেকে মনোযোগ সরিয়ে দিচ্ছে।’

কেন্দ্র ২০১৯ সালে PM 10 এবং PM 2.5 দূষণকে ২০২৪ সালের মধ্যে ২০ থেকে ৩০ শতাংশ কমানোর জন্য NCAP চালু করেছিল, যা পরপর পাঁচ বছর ধরে বায়ুর মানের মান পূরণ করেনি।

পরিবেশগত সংস্থা iForest বুধবার আলাদাভাবে ‘জবস ফর ক্লিন এয়ার: ন্যাশনাল প্রোগ্রাম ফর ক্যাপাসিটি ডেভেলপমেন্ট ফর এয়ার কোয়ালিটি ম্যানেজমেন্ট’ শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশ করে বলেছে যে সারা দেশে কমপক্ষে ২,৮০,০০০ প্রতিষ্ঠান এবং শিল্পে বায়ুর গুণমান ব্যবস্থাপনার জন্য কর্মী প্রয়োজন। এই সংস্থা বায়ুদূষণ নিয়ন্ত্রণের জন্য প্রয়োজনীয় ৪২টি নির্দিষ্ট কাজের ভূমিকা চিহ্নিত করেছে। এর মধ্যে রয়েছে ধুলো নিয়ন্ত্রণ এবং নির্মাণ ও ধ্বংস বর্জ্য ব্যবস্থাপনার সঙ্গে জড়িত পৌরকর্মীরা এবং পরিবহন পরিকল্পনা, বায়ুর গুণমান মডেলিং এবং পূর্বাভাসের বিশেষজ্ঞরা।

প্রতিবেদনে বলা হয়েছে, বায়ু দূষণ নিয়ন্ত্রণে ২.২ মিলিয়ন চাকরির প্রয়োজন। এই কাজের প্রায় ১.৬ মিলিয়ন মানুষ রয়েছেন। কিন্তু যাঁরা এগুলি করছেন, তাঁদের অনেকেই বায়ুর গুণমান পরিচালনার জন্য প্রশিক্ষিত হননি।

‘আমাদের রিপোর্ট বলছে যে, বায়ুর মান ব্যবস্থাপনার জন্য আগামী পাঁচ বছরে আমাদের কমপক্ষে এক মিলিয়ন লোককে প্রশিক্ষণ দিতে হবে। এটি বায়ু দূষণের পরিকল্পনা, নিরীক্ষণ, প্রশমন এবং নিয়ন্ত্রণের জন্য সরকারি ও বেসরকারি খাতে কয়েক হাজার নতুন কর্মসংস্থান সৃষ্টি করবে’, বলেছেন iFOREST CEO চন্দ্র ভূষণ, যিনি রিপোর্টের প্রধান লেখক।

টুকিটাকি খবর

Latest News

৫০ টাকার পেঁয়াজ একলাফে কমবে, সুখসাগর কিনতে বলাগড়ের গ্রামে গ্রামে ঘুরছেন বিডিও মগের মুলুক! ইচ্ছামতো সবজির দাম হাঁকছেন, শ্যামবাজার বাজারে অভিযান প্রশাসন ১৩ জুলাই এই রেডিক্সের মানুষ সুখবর পাবেন, হঠাৎ করে বড় অর্থ লাভ হবে 'যুক্তবর্ণের অন্ত্যেষ্টি', ইংরেজি স্কুলের বাংলা প্রশ্ন দেখে আঁতকে উঠল নেটপাড়া অনন্ত-রাধিকার বিয়েতে এসে অটো করে মুম্বই ঘুরছেন কার্দাশিয়ান সিস্টার্স! শুধু ধূমপান নয়, বরং ফুসফুসের ক্যানসার হতে পারে এই কারণে বিরাট কোহলি বা স্টিভ স্মিথ নয়, ভারতের এই ক্রিকেটারকে ভয় পেতেন জেমস অ্যান্ডারসন চাকরি ছাড়তে মানা করায় ৪ দিন অন্ধকারে আটক কর্মচারীকে, অভিযোগ চিনা সংস্থার দিকে পুলিশের সামনেই দাপট জয়ন্তর! মদন মিত্রের সঙ্গে ‘সম্পর্ক’ নিয়েও বেপরোয়া জবাব আধার আনলে তবেই দেখা করবেন কঙ্গনা! ক্ষুব্ধ কংগ্রেস নেতা বলছেন ‘জনপ্রতিনিধি হয়ে…’

T20 WC 2024

T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট টিম ইন্ডিয়ার সাফল্যের জন্য রাহুল দ্রাবিড়কে কৃতিত্ব দিলেন BCCI সচিব জয় শাহ ট্রাফিকে ফেঁসে গিয়ে পায়ে হেঁটেই স্টেডিয়ামে পৌঁছান উপস্থাপক গৌরব কাপুর T20I-তে কোহলির তিন নম্বর জায়গাটা নেবেন রুতুরাজ? হঠাৎ কেন ধোনির কথা বললেন?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.