বাংলা নিউজ > টুকিটাকি > Free Booster Shots for Adults: সব প্রাপ্ত বয়স্ককে বিনামূল্যে বুস্টার ডোজ, করোনা ঠেকাতে কোথায় কোথায় এই সিদ্ধান্ত
বিনামূল্য বুস্টার ডোজ দেওয়ার কথা কেন বলা হচ্ছে?

Free Booster Shots for Adults: সব প্রাপ্ত বয়স্ককে বিনামূল্যে বুস্টার ডোজ, করোনা ঠেকাতে কোথায় কোথায় এই সিদ্ধান্ত

  • দেশে আবার বাড়ছে করোনা সংক্রমণের হার। সেই কারণে বুস্টার ডোজেরও গুরুত্ব বাড়ছে। 

দেশে আবার বাড়ছে করোনা সংক্রমণ। আর তাতেই রীতিমতো চিন্তায় সরকার, চিকিৎসক এবং বিজ্ঞানীরা। এর পিছনে রয়েছে কোভিডের নতুন রূপ XE-র ভূমিকা। এই নতুন করোনার বাড়বাড়ন্ত ঠেকাতে এবার বুস্টার ডোজে গুরুত্ব দেওয়া হচ্ছে।

ভারতের পাঁচটি জায়গায় করোনা সংক্রমণের গতি বেড়েছে। দিল্লি, হরিয়ানা, উত্তরপ্রদেশ, মহারাষ্ট্র এবং মিজোরমে নতুন করোনা ভালো মতো ছড়াচ্ছে। সংক্রমণের হার কমাতে সব প্রাপ্ত বয়স্ককে বিনামূল্যে বুস্টার টিকা দেওয়ার কথা ভাবছে সরকার। এর মধ্যে প্রথমেই রয়েছে দিল্লি।

দিল্লিতে এবার সব প্রাপ্ত বয়স্ককে বিনামূল্যে বুস্টার ডোজ দেওযার কথা ঘোষণা করা হল। এর আগে শুধুমাত্র ষাটোর্ধ্বদের বিানমূল্যে বুস্টার টিকা দেওয়া হচ্ছিল। কিন্তু সরকারের তরফে জানানো হয়েছে, যে গতিতে করোনা সংক্রমণ বাড়ছে, তা উদ্বেগের কারণ হয়ে দাঁড়াচ্ছে। সেই কারণেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

প্রাপ্ত বয়স্করা যাতে আরও বেশি করে বুস্টার টিকা নেন, সেই কারণেই সবাইকে বিনামূল্যে বুস্টার ডোজ দেওয়া হবে বলে জানানো হয়েছে।

শুধু তাই নয়, এর সঙ্গে বদল আসছে বুস্টার ডোজের জন্য নাম নথীভুক্ত করার পদ্ধতিতেও। কোউই অ্যাপের মাধ্যমে তো বটেই এবার টিকাদান কেন্দ্রে গিয়ে সরাসরি বুস্টার টিকাও নিতে পারেন যে কোনও প্রাপ্ত বয়স্ক।

এই সিদ্ধান্তের ফলে বুস্টার টিকা নেওয়ার হার বাড়বে। এবং করোনা ঠেকানো যাবে বলে মনে করছেন চিকিৎসকরা।

বন্ধ করুন