বাংলা নিউজ > টুকিটাকি > Ethanol Car: পেট্রোল-ডিজেল নয়, এবার সব গাড়ি চলতে পারে ইথানলে
ইথানলে চলবে সব গাড়ি (ফাইল ছবি)

Ethanol Car: পেট্রোল-ডিজেল নয়, এবার সব গাড়ি চলতে পারে ইথানলে

  • গাড়ির জ্বালানির বাড়তি দাম সামলাতে সমস্যায় পড়ছে সব মহল। ইথানল দামেও কম হবে, তাছাড়া পরিবেশের জন্যও ভালো। 

গাড়ির জ্বালানির ক্ষেত্রে বড়সড় পরিবর্তন আসতে চলেছে। তেমনই জানিয়ে দিলেন কেন্দ্রীয় মন্ত্রী নিতিন গড়করি। পেট্রোল বা ডিজেল নয়, অবিলম্বেই এমন ব্যবস্থা করা হচ্ছে, যাতে সব গাড়িই ইথানলে চলতে পারে। এমনই জানালেন মন্ত্রী। 

কেমন এমন সিদ্ধান্ত? নিতিন গড়করির কথায়, একদিকে গাড়ির জ্বালানি তেলের দাম বাড়ছে। সেই সমস্যা কিছুটা কমবে। কারণ ইথানলের দাম প্রচলিত জ্বালানিগুলোর থেকে কম। আর দ্বিতীয়ত, ইথানল পরিবেশবান্ধবও। ফলে দূষণের পরিমাণও কমবে এটির ব্যবহারে। 

সমস্ত গাড়িতেই যাতে বিভিন্ন ধরনের জ্বালানি ব্যবহার করা যায়, তারও ব্যবস্থা নিতে নির্দেশ দেওয়া হচ্ছে সরকারের তরফে। পেট্রোটল পাম্পগুলোতেও যাতে ইথানল রাখা যায়, তার ব্যবস্থাও করতে বলা হচ্ছে।

তবে এগুলোর পাশাপাশি এই সিদ্ধান্তের ফলে কৃষকরাও উপকৃত হবেন বলে মনে করা হচ্ছে সরকারের তরফে। প্রচলিত কৃষিকাজের বদলে কৃষকদের ইথানল উৎপাদনে উৎসাহ দিচ্ছে সরকার। এতে কৃষকদের আয় বাড়বে বলেও আশা। 

দেশের দু’টি নামজাদা গাড়ি নির্মাণকারী সংস্থা ইতিমধ্যেই Flex-Fuel Engine-এর গাড়ি তৈরি শুরু করেছে। আগামী বছর এই কাজ অনেকটাই এগিয়ে যাবে বলে আশা। ছোট অটোরিক্সা থেকে শুরু করে চার চাকার বড় গাড়ি— সবই চলবে এই ইথানলে। দু’চাকার গাড়িও তৈরি হচ্ছে, যা ইথানলে চলবে। তবে এই গাড়িগুলোর অনেকগুলোতেই পেট্রোল এবং ইথানল— দুটোকে জ্বালানি হিসাবে ব্যবহার করার বন্দোবস্ত থাকছে। যাতে প্রাথমিক পর্যায়ে ইথানলের অভাব হলেও গাড়িগুলো পেট্রোলে চালানো যায়।

বন্ধ করুন