বাংলা নিউজ > টুকিটাকি > Eyeglasses Can Read Silent Speech: হালকা হালকা ঠোঁট নাড়লেই হবে, সব কাজ করে দেবে চশমা, কবে হাতে পাবেন

Eyeglasses Can Read Silent Speech: হালকা হালকা ঠোঁট নাড়লেই হবে, সব কাজ করে দেবে চশমা, কবে হাতে পাবেন

এই সেই চশমা

Eyeglasses Can Read Silent Speech: এ যেন জাদু চশমা। বিড়বিড় করে কিছু বললেই হল তাকে। সঙ্গে সঙ্গে হয়ে যাবে সেই কাজ। কবে হাতে পাবেন এই চশমা?

উঠে গিয়ে ফ্যান চালাতে ইচ্ছা করছে না? কিংবা ফোনে একটা এটিপি দিতেই হবে, কিন্তু সেটা আঙুলে করে টাইপ করতে ভালো লাগছে না? তাহলে এই চশমাই আপনার ভরসা। এ যেন এক জাদু চশমাই। একে দিয়ে বহু ধরনের কাজ করানো সম্ভব। এবং সেটিও কোনও কথা না বলে, শরীরের কোনও অংশ প্রয়োগ না করে। শুধু যে কাজটি একে দিয়ে করাতে চান, বিড়বিড় করে সেই কাজটির বিষয়ে বললেই হল। কোনও শব্দ করেও বলতে হবে। ঠোঁট নাড়লেই তখনই হয়ে যাবে কাজ। 

এমনই এক চশমা বানিয়ে ফেলেছেন রুইডং জ্যাং নামের ব্যক্তি। তথ্যপ্রযুক্তি বিজ্ঞানের ছাত্র রুইডংকে কখনও দেখলে মনে হতে পারে, তিনি বুঝি একা একা কথা বলে চলেছেন। কিন্তু বিষয়টি আদপেও তা নয়। Smart Computer Interfaces for Future Interactions (SciFi) Lab নামের এক সংস্থার সঙ্গে যৌথভাবে তিনি বানিয়ে ফেলেছেন এই চশমা। 

(আরও পড়ুন: হোমিয়োপ্যাথিতে সবচেয়ে পরিচিত ১০টি ওষুধ কী কী? কোন কাজে লাগে এগুলি?)

মোটের উপর ৩১ ধরনের কাজ এই চশমাকে দিয়ে করানো যাবে। তার মধ্যে রয়েছে এআই নির্ভর যন্ত্রপাতি চালানো বা বন্ধ করার মতো কাজ। তার পাশাপাশি ফোনে বা কমপিউটারে পাসওয়ার্ড বা ওটিপি দেওয়ার মতো কাজও। এর জন্য একদম ছোঠ মাপের মাইক্রোফোন বসাতে হবে গলা এবং কানের কাছে। হালকা স্বরে বা বিড়বিড় করে একে কোনও কাজ করতে বললে এই চশমা সেই নির্দেশ মেনে কাজটি করে দেবে। 

(আরও পড়ুন: রাতে কিছুতেই ঘুম আসে না? সমস্যা তাড়াতে দেখুন কী খাবেন আর কী খাবেন না)

এই চশমা নিয়ে আগামী দিনে আরও বেশি মাত্রায় কাজ করানোর পরিকল্পনা রয়েছে এর শ্রষ্টাদের। আপাতত ৩১টি কাজের মধ্যে সীমাবদ্ধ থাকলেও আগামী দিনে এটি পড়াশোনা বা অন্যান্য কাজের ক্ষেত্রেও সাহায্য করতে পারে বলে মনে করছেন তাঁরা। 

আগামী এক-দু’বছরের মধ্যেই এই ধরনের চশমা সাধারণ মানুষের জন্য বাজারে এসে যেতে পারে বলে মনে করছেন অনেকে। তবে এর দাম কেমন হতে পারে, সে সম্পর্কে তেমন কোনও আন্দাজ এখনও পর্যন্ত পাওয়া যায়নি। 

(এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup)

টুকিটাকি খবর

Latest News

San Francisco Unicorns বনাম Washington Freedom ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে মঙ্গলবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে মঙ্গলবার? জানুন রাশিফল মোদী ৩.০-র বাজেটে করছাড়?পরিকাঠামোয় ছক্কা? কখন, কোথায় নির্মলার ভাষণ লাইভ দেখবেন? ষষ্ঠ বিদেশি নিয়ে মুখ খুললেন কুয়াদ্রাত,ইস্টবেঙ্গল কোচের পাখির চোখ এবার ISL শিরোপা ক্যামেরার সামনেই তিন নম্বর বউয়ের সঙ্গে যৌনতায় মজে আরমান! বর ও সতীনের পাশে পায়েল 'কাউকে জোর করে আটকে…', অর্পিতায় মজে স্নেহাশিস,যন্ত্রণায় কাতর প্রাক্তন স্ত্রী! ভারতকে দ্বিপাক্ষিক T20I সিরিজের কোনও প্রস্তাবই দেওয়া হয়নি- ভোল বদলে দাবি PCB-র শক্তিগড়ে মিলল ছাতা পড়া ল্যাংচা? 'ল্যাংচা হাব' -এর অন্দরে কোন ছবি দেখা গেল? 'বাবারা হার্টথ্রব হয় না?' ৬০০-র মঞ্চে কেন বললেন 'সোহাগ চাঁদ'-র অভিষেক?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.