বাংলা নিউজ > টুকিটাকি > ঘুম থেকে উঠেই হাঁচি শুরু? ঠান্ডা নাকি অন্য কিছু? যা বলছেন বিশেষজ্ঞরা

ঘুম থেকে উঠেই হাঁচি শুরু? ঠান্ডা নাকি অন্য কিছু? যা বলছেন বিশেষজ্ঞরা

ঘুম থেকে উঠেই হাঁচি

Allergic Rhinits: শীতের মরসুমে হাঁচি কাশি হবে এটা সাধারণ কথা। কিন্তু ঘুম থেকে উঠতে না উঠতেই, যদি অনর্গল হাঁচি হয়, তাহলে কী করবেন? অ্যালার্জির কারণে এই সমস্যা হয়ে থাকে। চিকিৎসার পরিভাষায় এর নাম 'অ্যালার্জিক রাইনিটিস'। যাঁরা প্রতিনিয়ত এই সমস্যায় পড়েন, তাঁদের জন্য এই প্রতিবেদনে রইল কিছু জরুরি পরামর্শ।

ঘুম থেকে ওঠার সঙ্গে সঙ্গে অনেকের অনর্গল হাঁচি শুরু হয়ে যায়। যাই করুন হাঁচি থামবার নাম নেই। চিকিৎসকেরা এর নাম দিয়েছেন 'অ্যালার্জিক রাইনিটিস'। নাকের মধ্যে যদি ধুলো, ময়লা, বালিশের রোঁয়া ঢুকে যায় তাহলেই হাঁচি চলে আসে। আবার বডি স্প্রে, উগ্র কোনও গন্ধ এই সমস্যাকে আরও বাড়িয়ে তোলে। অ্যালার্জির কারণেও অনেকের হাঁচি হয়। অনেক সময় আবহাওয়া পরিবর্তনের জন্যও এমন হতে পারে। তাহলে সমস্যা কোথায়?

সমস্যা হল বারবার হাঁচি। যা সহজে থামার নাম নেই না। গরমে হাঁচির এই সমস্যা বেশি হয়। কেন জানেন? সারারাত এসিতে কাটিয়েছেন, ভাবছেন কী আরাম! কিন্তু জানেন কি, ঠান্ডা থেকে হঠাৎ করে বাইরে বেরিয়ে পড়লে শরীর এই পরিবর্তনের সঙ্গে খাপ খাওয়াতে পারে না। তাই ঠান্ডা রুম থেকে চট করে না বেরিয়ে, বেরনোর আধ ঘণ্টা আগে এসি বন্ধ করে দিন। এতে বাইরের তাপমাত্রার সঙ্গে শরীরের তাপমাত্রা অ্যাডজাস্ট হতে পারে। ঠান্ডা লাগার সম্ভাবনা কমে যায়। সঙ্গে হাঁচিও হয় না। সারাদিন অফিসে এসিতে বসে যাঁরা কাজ করেন তাঁদের ক্ষেত্রেও একই নিয়ম খাটে। তাহলে এই সমস্যা থেকে বাঁচবেন কীভাবে?

গরমে এই সমস্যা বেশি হয়। কারণ এই সময় কম বেশি সবাই এসিতেই থাকেন। এসি থেকে হঠাৎ না বেরিয়ে এসি বন্ধ করার কিছুক্ষণ পর বেরোন। তাতে শরীর সহজেই খাপ খাওয়াতে পারে। আবার কাঠফাটা রোদ্দুর থেকে এসেও সরাসরি এসি রুমে ঢুকবেন না। তাতে করে বুকে কফ জমতে পারে, সঙ্গে হাঁচিও।

ধুলো, বালিতে এলার্জি থাকলে বাইরে যাওয়ার আগে মুখে রুমাল বা স্কার্ফ বেঁধে নিন। ধুলো, বালির সঙ্গে রোদ থেকেও সহজেই বাঁচা যায়। অ্যালার্জির সমস্যা যাঁদের আছে তাঁরা দু'দিন ছাড়া বালিশের খোল, চাদর পরিষ্কার করুন।

বদ্ধ রুমে বডি স্প্রে একদমই লাগাবেন না অথবা হাল্কা করে লাগান। যাতে আপনার নিঃশ্বাস নিতে কোনও সমস্যা না হয়।

টুকিটাকি খবর

Latest News

মেরু অঞ্চলের জলবায়ু পরিবর্তন নিয়ে বিশদে জানতে স্যাটেলাইট নিক্ষেপ নাসার বুড়ো ব্র্যাড হজ,জর্জ বেইলিরা ওয়ার্ম আপ ম্যাচে নামাবেন ! ভয়ঙ্কর বিড়ম্বনা অজিদের ফিলিপাইন্সে ডাক্তারির পড়াশোনা করে সেখানেই প্র্যাকটিস করতে পারবেন ভারতীয়রা পরীমনি অতীত, শাকিবের প্রাক্তন স্ত্রী বুবলিকে বিয়ে করলেন শরিফুল রাজ! সত্যিই? KKR জিতেছে কিন্তু আমাদের কথা সবাই বলছে- SRH-এর ছেলেদের উৎসাহ দিলেন কর্ণধার কাব্য শাহজাহানের বিরুদ্ধে আজ চার্জশিট জমা পড়ল আদালতে, দুর্নীতির অভিযোগ ইডির স্বাভাবিকের ৮.৫ ডিগ্রি কম! ঘূর্ণিঝড়ের জন্য পারদ পড়ল কলকাতায়, কবে বৃষ্টি হবে? Canada বনাম Nepal ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? বের করে দেওয়া হয় পানশালা থেকে, সেখানেই রাইফেল নিয়ে ফিরলেন গ্রাহক! নিহত বাঙালি Dj কেমন কাটবে আগামিকাল? মেষ থেকে মীনের মধ্যে লাকি কারা? রইল ২৮ মের রাশিফল

Latest IPL News

KKR জিতেছে কিন্তু আমাদের কথা সবাই বলছে- SRH-এর ছেলেদের উৎসাহ দিলেন কর্ণধার কাব্য ফটোশপ নয়, ফটোয় অশ্বিনের থাকাটাই বড় কথা, অদ্ভূত পোস্ট রাজস্থান রয়্যালসের রাগি হেডস্যারকে কাঁধে তুললেন নীতীশ,রমনদীপ…ভালোবাসার অত্যাচার মেনে নিলেন গম্ভীরও IPL 2024: এক মরশুমে সবচেয়ে কম ম্যাচ হেরে শিরোপা জয়ের যুগ্ম নজির KKR-এর রিঙ্কুর মুখে ইংরেজি শুনেই আওয়াজ রায়নার! 'অনেক মেসেজ আসছে তো', করলেন তুুমুল মজা অরেঞ্জ ক্যাপ দিয়ে আইপিএল ট্রফি জেতা যায় না- RCB ও কোহলিকে খোঁচা দিলেন রায়ডু! জিতল নাইট রাইডার্স তবে চিপকের মাঠে SRK-র গলায় সিএসকে ধ্বনি, দেখুন ভিডিয়ো প্লে অফে টানা অর্ধশতরান,বিরাট-রোহিতদের পিছনে ফেলে রেকর্ড KKR-এর বেঙ্কটেশ আইয়ারের KKR-কে চ্যাম্পিয়ন করার পরেই ক্রিকেটের এক ফর্ম্যাট থেকে অবসরের ইঙ্গিত স্টার্কের গিল নয়, ভারতীয় দলের অধিনায়ক হওয়ার জন্য এগিয়ে শ্রেয়স- প্রাক্তনীর ভবিষ্যদ্বাণী

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.