বাংলা নিউজ > টুকিটাকি > Alzheimer's Prevention: এই ভাবে ঠেকাতে পারেন অ্যালজাইমার্স! বার্ধক্যের আগেই সাবধান হন

Alzheimer's Prevention: এই ভাবে ঠেকাতে পারেন অ্যালজাইমার্স! বার্ধক্যের আগেই সাবধান হন

প্রতীকী ছবি (Freepik)

Alzheimer's Prevention: অ্যালজাইমার্সের ঝুঁকি কীভাবে কমাবেন? জেনে নিন অসাধারণ কিছু উপায়…

বয়স বাড়লেই ভুলে যাওয়া একটি সাধারণ সমস্যা। ৬০-এর পরে অ্যালজাইমার্সে ভোগোন অনেকেই। সম্প্রতি, অ্যালজাইমার্স রোগ সম্পর্কিত একটি গবেষণায় বেরিয়ে এসেছে, যে কীভাবে এর প্রভাব হ্রাস করা যায়। জেএএমএ জার্নালে প্রকাশিত এই গবেষণায় দেখা গিয়েছে যে স্বাস্থ্যকর জীবনধারা অনুসরণ করা কেবল আলজাইমার্সের ঝুঁকিই হ্রাস করতে পারে না বরং আলজাইমার্সে আক্রান্ত ব্যক্তিদের ভুলে যাওয়া কমাতেও সহায়তা করে। 

অ্যালজাইমার্স হল মস্তিষ্কের সমস্যা যা বিশ্বব্যাপী লক্ষ লক্ষ লোককে প্রভাবিত করে। এই রোগে মস্তিষ্কের কোষগুলো ধীরে ধীরে দুর্বল হতে শুরু করে, যার কারণে স্মৃতিশক্তি দুর্বল হতে শুরু করে, চিন্তা ও বোঝার ক্ষমতা কমে যায়, কথা বলতে অসুবিধা হয়, ব্যক্তি তার চারপাশে কী ঘটছে তাও ঠিকমতো বুঝতে পারে না। এর লক্ষণগুলি ধীরে ধীরে আরও তীব্র হয়ে ওঠে, যার কারণে ব্যক্তি এমনকি তার দৈনন্দিন কাজগুলি করতেও অক্ষম হয়ে পড়ে।

গবেষণায় ১৯৯৭ থেকে ২০২২ সাল পর্যন্ত রাশ মেমোরি অ্যান্ড এজিং প্রজেক্টে অংশ নেওয়া ৫৮৬ জনের স্বাস্থ্য তথ্য বিশ্লেষণ করা হয়েছে। যারা মারা গিয়েছিন এমন মানুষের ময়নাতদন্তের সময় তাদের মস্তিষ্ক অধ্যয়ন করা হয় এই গবেষণায়। সমস্ত বিষয় বিশ্লেষণ করার পরে, পাওয়া যায় যে ব্যক্তির জীবনযাত্রা যত স্বাস্থ্যকর, তার মস্তিষ্কের ক্ষমতা তত প্রখর।

আসুন জেনে নেওয়া যাক এমন কিছু উপায় যা বয়সকালে অ্যালজাইমার্সের ঝুঁকি হ্রাস করতে সহায়তা করবে-

ডায়েট অনুসরণ করুন

ডায়েটে বেশিরভাগ পুরো শস্য, ফলমূল, শাকসবজি, মাছ, দুধ, দই ইত্যাদি রাখতে হবে। এটি সমস্তিষ্কের ক্ষমতা বাড়াতে অনেক সহায়তা করে। এছাড়াও,  ডায়েটে প্রক্রিয়াজাত খাবার, উচ্চ চিনি এবং লবণযুক্ত খাবার অন্তর্ভুক্ত করবেন না।

মস্তিষ্ককে সচল রাখুন

ক্রস ওয়ার্ড পাজল, সুডোকু, অপটিক্যাল ইলিউশন, বই পড়ার মতো ক্রিয়াকলাপগুলি মস্তিষ্ককে সক্রিয় রাখে এবং মস্তিষ্কের ফাংশন উন্নত করতে সহায়তা করে। সুতরাং এই জাতীয় ক্রিয়ার মধ্যে নিয়ম করে নিজেকে ব্যস্ত রাখতে হবে।

ব্যায়াম

শারীরিক ক্রিয়াকলাপ স্বাস্থ্যের উন্নতিতে অনেক সাহায্য করে। তাই প্রতিদিন অন্তত ৩০ মিনিট ব্যায়াম করতে হবে। এতে মস্তিষ্কের স্বাস্থ্যেরও উন্নতি হবে।

ধূমপান করবেন না

ধূমপান মস্তিষ্কের জন্য খুবই ক্ষতিকর। এটি মস্তিষ্কের কোষগুলিকে প্রভাবিত করে এবং মস্তিষ্কের আকারও সঙ্কুচিত করে। তাই ধূমপানের অভ্যাস ত্যাগ করার চেষ্টা করতে হবে।

অ্যালকোহল পান করবেন না

অতিরিক্ত পরিমাণে অ্যালকোহল পান করলে মস্তিষ্কের স্বাস্থ্যের উপর প্রভাব ফেলে। তাই মদ্যপান করবেন না।

টুকিটাকি খবর
বন্ধ করুন

Latest News

ভারতীয় নৌসেনার মহড়া শেষ হতেই মলদ্বীপ ছাড়ল চিনের ‘গুপ্তচর জাহাজ’- রিপোর্ট BPL 2024: ফাইনালের আগে বাংলাদেশ প্রিমিয়র লিগে সব থেকে বেশি রান তামিমের, সেরা পাঁচের ধারে-কাছে নেই শাকিব হাড্ডাহাড্ডি লড়াই, ৫৫ রানে পিছিয়ে আয়ারল্যান্ড, ফিরল ১০০ বছর আগের স্মৃতি নিয়োগ দুর্নীতির 'সেতু' ছিলেন প্রসন্ন, ২০০টি অ্যাকাউন্ট, লেনদেন জানলে ঘুম উড়বে রাজ্যপালের আতিথেয়তায় রাজভবনে রাত কাটাবেন মোদী, আর কোথায় কর্মসূচি? ISRO-র অ্যাডে 'চিনের ছবি বসাল DMK', মোদী তোপ দাগতেই বলল ‘সত্যিটা স্বীকার করুন’ ‘জীবনের সেরা কোলাব..’,চুপিচুপি বিয়ে সারলেন ‘রাসোরে মে কৌন থা’ খ্যাত যশরাজ মুখাটে সিঙ্গুর,নন্দীগ্রামের সঙ্গে তুলনা চলে না-নাম না করে কি সন্দেশখালিই ইঙ্গিত দিদির? পয়েন্ট তালিকার শীর্ষে থাকা শাকিবের দলকে হারিয়ে বিপিএলের ফাইনালে তামিমের বরিশাল নয়া সতীর্থ রবিনের বাবার সঙ্গে দেখা করে কী বললেন GT-র ক্যাপ্টেন শুভমন গিল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.