বাংলা নিউজ > টুকিটাকি > Covid-19: কোভিডের পরে বাড়ছে মারাত্মক এক অসুখ! বয়স্কদের নিয়ে উদ্বেগ বিজ্ঞানীদের
কোভিডের পরে বেড়েছে নতুন এক সমস্যা।

Covid-19: কোভিডের পরে বাড়ছে মারাত্মক এক অসুখ! বয়স্কদের নিয়ে উদ্বেগ বিজ্ঞানীদের

  • Post Covid: কোভিডের আতঙ্ক কমে গিয়েছে। কিন্তু গবেষণায় ধরা পড়ল, নতুন এক সমস্যার কথা। যাঁরা কোভিডে আক্রান্ত হয়েছিলেন, তাঁদের মধ্যে বেড়েছে এই সমস্যা। কী সেটি?

কোভিড নিয়ে এখন জটিলতা অনেকটাই কমেছে। মানুষের জীবন আবার কিছুটা স্বাভাবিক ছন্দে ফিরেছে। কিন্তু এর মধ্যেই নতুন এক সমস্যা চিকিৎসকদের চিন্তা ফেলেছে। দেখে গিয়েছে, কোভিডে আক্রান্তদের মধ্যে যাঁদের বয়স তুলনায় বেশি (৬৫ বছরের ঊর্ধ্বে), তাঁদের মধ্যে বেড়েছে মস্তিষ্কের একটি রোগের লক্ষণ। আর তাতেই চিন্তায় পড়েছেন বিজ্ঞানীরা। 

হালে আমেরিকার ক্লিভল্য়ান্ড বিশ্ববিদ্যালয়ের তরফে প্রায় ৬০ লক্ষ বয়স্ক মানুষকে নিয়ে একটি সমীক্ষা চালানো হয়েছে। এই মানুষের প্রত্যেকেরই বয়স ৬৫ বছর বা তার ঊর্ধ্বে। দেখা গিয়েছে, তাঁদের মধ্যে যাঁরা কোভিডে আক্রান্ত হয়েছিলেন, তাঁদের অনেকেরই অ্যালজাইমার ডিজিজের লক্ষণ দেখা দিয়েছে।

বিজ্ঞানীরা বলছেন, এখনও পর্যন্ত হাতে এমন কোনও প্রমাণ নেই যে, কোভিড সংক্রমণ থেকেই এই রোগটি দেখা গিয়েছে। কিন্তু মস্তিষ্কের এই রোগের পিছনে কোভিডের যে পুরোদস্তুর ভূমিকা থাকতে পারে, সে বিষয়ে বড়সড় আশঙ্কা থেকেই যাচ্ছে, তেমনই মত তাঁদের। 

Florida Atlantic University-র মস্তিষ্ক বিজ্ঞান বিভাগের ডিরেকটর চিকিৎসক রিচার্ড আইসাকসন সংবাদমাধ্যমকে বলেছেন, ‘আমি আমার রোগীদেরকে কোভিডের বিষয়ে সতর্ক করছি। বলছি, মস্তিষ্ক সংক্রান্ত সমস্যা দেখা দিতে পারে এর ফলে।’ 

তাঁর মতে, এখনও হাতে সুস্পষ্ট প্রমাণ নেই। কিন্তু এ কথা টের পাওয়াই যায় যে, কোথাও ধোঁয়া দেখা গেলে বুঝতেই হবে, আগুন আছে। আর এই নতুন সমীক্ষা থেকে সেটি ধরে নেওয়াও ভালো।

বিজ্ঞানীরা বলছেন, মস্তিষ্কের নিজস্ব কর্মপদ্ধতি এবং রোগ প্রতিরোধ ব্যবস্থা রয়েছে। ফলে কোভিডের মতো রোগ প্রতিরোধ করার সময়ে সেটি অন্য রকমভাবে কাজ করতেই পারে। তাতে হয়তো বাড়তে পারে অ্যালাজাইমার ডিজিজের মতো রোগের আশঙ্কা। আগামী দিনে এই বিষয়টি নিয়ে আরও পরীক্ষানিরীক্ষা হলে ছবিটি পরিষ্কার হবে। এমনই মত তাঁদের।

তবে এই পরিস্থিতিতে নিয়ম করে টিকা নেওয়া এবং সতর্ক থাকাই একমাত্র রাস্তা বলে মনে করছেন অনেক চিকিৎসকই।  

বন্ধ করুন