বাংলা নিউজ > টুকিটাকি > Weight Loss Tips: পুজোর আগেই ওজন কমাতে চান? দেখুন সহজ উপায়
ওজন কমানোর খুচরো উপায়

Weight Loss Tips: পুজোর আগেই ওজন কমাতে চান? দেখুন সহজ উপায়

  • Weight Loss Tips: বারবার খিদে পায়? ওজন বাড়ছে? ওজন কমাতে চাইলে মেনে চলুন এই উপায়। একই সঙ্গে এই খুচরো খিদে মেটাতে কী করবেন দেখে নিন সহজ টিপস।

খুচরো খিদে কীভাবে মেটাচ্ছেন তার উপরেই অনেকটা নির্ভর করে আপনি ওজন কমাতে সক্ষম হবেন কিনা। অনেকেই ভাবেন না খেয়ে উপোস করে থাকলে বুঝলি দ্রুত রোগা হওয়া যায়। কিন্তু এটা সাময়িক ভাবে কাজ করলেও আপনার খিদে পাওয়ার প্রবণতা বাড়িয়ে দেবে একই সঙ্গে খুচরো খিদে পাওয়ার অভ্যাস হয়ে যাবে। হ্যাঁ এটা ঠিক, রোগা হওয়ার যে পন্থাগুলো থাকে তাতে অল্প খিদে পায় ঠিকই কিন্তু এই খিদে পাওয়াগুলোকে আপনি কীভাবে ম্যানেজ করছেন, কী করে সেটার উপশম করছেন তার উপরেই নির্ভর করে আপনি কত দ্রুত রোগা হবেন, বা আদৌ হবেন কিনা।

দেখে নিন কোন উপায়ে আপনি একই সঙ্গে ওজন কমাবেন আবার এই খুচরো খিদের হাত থেকে নিজেকে রক্ষা করবেন।

১. প্রোটিন: এটা আমাদের শরীরের জন্য ভীষণ দরকারি একটি ম্যাক্রোনিউট্রিয়েন্ট। প্রোটিন খাওয়ার পরিমাণ বাড়ান, এতে খুচরো খিদে পাওয়ার সমস্যাগুলো দূর হবে। কিন্তু আপনি যদি এমনই হাই প্রোটিন ডায়েট খেয়ে থাকেন তাহলে সেটা আর বাড়ানোর প্রয়োজনীয়তা নেই। অতিরিক্ত কোনও কিছুই শরীরের জন্য ভালো নয়।

২. ফাইবার: হাইফাইবার যুক্ত খাবার খান। এটা আমাদের খুচরো খিদেগুলোকে কমায় এবং বারবার কিছু না কিছু খাওয়ার অভ্যাসকে দূর করে। ফল, সবজি এগুলো বেশি পরিমাণে খান এতে যেমন টোটাল ক্যালোরি আছে তেমনি রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার।

৩. কার্বোহাইড্রেট: এক বাটি পাস্তা খাওয়ার থেকে ওটস খাওয়া অনেক বেশি ভালো। পূর্ণ এবং আনরিফাইন্ড কার্বোহাইড্রেট খান নিয়মিত এটা ভীষণ জরুরি।

৪. সলিড খাবার খান পানীয় খাবারের বদলে। সলিড খাবার অনেকক্ষণ পেটে থাকে পানীয়র থেকে। যার ফলে যাঁরা সলিড খাবার খান তাঁদের পেট অনেকক্ষণ অবধি ভরে থাকে।

৫. মাংস কিংবা ডিমের সাদা অংশ খাওয়ার সময় ভালো করে চিবিয়ে খান, এতে যেমন তৃপ্তি পাবেন তেমনই অনেকক্ষণ লেট ভরা থাকবে।

বন্ধ করুন