বাংলা নিউজ > টুকিটাকি > Health benefits of Beer- বিয়ার পানে বাড়বে হজম শক্তি, কমবে পেটের রোগ!

Health benefits of Beer- বিয়ার পানে বাড়বে হজম শক্তি, কমবে পেটের রোগ!

গবেষণায় প্রমাণিত বিয়ারের বিশেষ গুণ 

বিয়ার পানীয়টি কেউ খুব পছন্দ করেন আবার কেউ বিয়ারকে কেবল নেশার উপকরণ মনে করেন। কিন্তু বিয়ারের কি কোনও উপকারিতা আছে? কী বলছে সাম্প্রতিক গবেষণা?

বিয়ার পানীয়টি অনেকেরই খুব পছন্দের। সারাদিন কাজকর্মের পর ঠান্ডা বিয়ারে চুমুক দিতে কে না পছন্দ করেন? অনেকে আবার বিয়ার পানীয়টি কেবলমাত্র নেশা করার একটি উপকরণ মনে করেন। কিন্তু সাম্প্রতিক গবেষণায় দেখা গিয়েছে, বিয়ার কেবলমাত্র নেশার উপকরণ বা ক্লান্তি দূর করার পানীয়ই নয়। বিয়ারের বেশ কিছু উপকারিতাও আছে। 

সম্প্রতি পর্তুগালের লিসবন শহরে অবস্থিত নোভা বিশ্ববিদ্যালয় থেকে একটি গবেষণা করা হয়। এই গবেষণার লক্ষ্য ছিল মানুষের শরীরে বিয়ারের প্রভাব কী তা দেখা। দেখা গিয়েছে, বিয়ার যদি সঠিক মাত্রায় পান করা হয়, তবে তা আমাদের শরীরের পক্ষে যথেষ্ট উপকারী হতে পারে। 

গবেষকরা বলছেন, বিয়ারের মধ্যে আছে পলিফেনল জাতীয় যৌগ। এই যৌগ শরীরে প্রবেশ করে বেশ কিছু ক্ষুদ্র-জৈব(Micro-organisms) তৈরি করে। যা দেহের উপকারী ব্যকটিরিরয়ার সংখ্যা বৃদ্ধি করতে সাহায্য করে। এই ব্যকটিরিয়াগুলি আমাদের অন্ত্রের কার্যক্ষমতা বাড়ায়। যার ফলে বাড়তে পারে আমাদের হজম শক্তি ও কমতে পারে পেটের রোগ।

কীভাবে এই গবেষণা করা হল?

১৯জন প্রাপ্ত বয়স্ক পুরুষের উপর এই গবেষণা করা হয়। এই পুরুষদের গড় বয়স ৩৫। প্রত্যেক ব্যক্তিকে ৪ সপ্তাহ ধরে দৈনিক 325ml করে বিয়ার পান করানো হয়েছিল তারপরেই এই ব্যক্তিদের মল ও রক্ত পরীক্ষাকরে উক্ত সিদ্ধান্তে পৌছানো হয়েছে।

 

বন্ধ করুন