বাংলা নিউজ > টুকিটাকি > ডায়াবিটিসের যম ব্রোকলি! পেট রাখে পরিষ্কার, কমায় ক্যানসারের ঝুঁকি

ডায়াবিটিসের যম ব্রোকলি! পেট রাখে পরিষ্কার, কমায় ক্যানসারের ঝুঁকি

ব্রকলি

রোজকার বেগুন, আলু, পটলে অরুচি? পাতে চাই একটু অন্য রকমের সবজি? তাহলে ব্রোকলি খেতে পারেন। বিশেষ করে এই সবজি ডায়াবেটিস রোগীদের জন্য খুবই উপকারি। এটি রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখে। এতে এমন কিছু উপাদান রয়েছে, যা ক্যানসারেরও ঝুঁকি কমায়। ব্রোকলিতে কী কী উপকারিতা মিলবে জানেন?

রোজকার বেগুন, আলু, পটলে অরুচি? পাতে চাই একটু অন্য রকমের সবজি? তাহলে ব্রোকলি খেতে পারেন। বিশেষ করে এই সবজি ডায়াবেটিস রোগীদের জন্য খুবই উপকারি। এটি রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখে। এতে এমন কিছু উপাদান রয়েছে, যা ক্যানসারেরও ঝুঁকি কমায়। ব্রোকলিতে কী কী উপকারিতা মিলবে জানেন?

ব্রোকলিতে অনেক ধরনের ভিটামিন, মিনারেল, ফাইবার এবং অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। ব্রোকলি প্রদাহ কমাতে সাহায্য করে, রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখে। পাশাপাশি বাড়ায় রোগ প্রতিরোধ ক্ষমতাও। ব্রোকলিতে গ্লাইসেমিক সূচকের মাত্রা খুবই কম, তাই ডায়াবেটিস রোগীদের জন্য এই সবজি বেশ উপকারী। এটি রক্তে শর্করার মাত্রা বাড়তে দেয় না।

আরও পড়ুন: রান্নাঘরের ১টি মশলাতেই হবে কামাল! গরম জলের সঙ্গে রোজ খেলে হুহু করে ঝড়বে মেদ, কমবে কোলেস্টেরলও

অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ ব্রোকলি ফ্রি র‌্যাডিক্যালের কারণে কোষের ক্ষতি প্রতিরোধে কার্যকর। এটি প্রদাহ কমাতে পারে, যা সামগ্রিক স্বাস্থ্যের উপর ইতিবাচক প্রভাব ফেলে। এটি খেলে দীর্ঘস্থায়ী রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা কমে। এতে অনেক ধরনের বায়োঅ্যাকটিভ যৌগ রয়েছে যা শরীরের টিস্যুতে প্রদাহ কমায়।

ব্রোকলি একটি ক্রুসিফেরাস সবজি। এতে উপস্থিত বায়োঅ্যাকটিভ যৌগগুলি কোষের ক্ষতি কমিয়ে দীর্ঘস্থায়ী রোগ প্রতিরোধ করে। বেশ কয়েকটি গবেষণায় দেখা গিয়েছে যে ক্রুসিফেরাস শাকসবজি কয়েক ধরণের ক্যানসারের ঝুঁকি কমাতে সাহায্য করে। বিশেষ করে স্তন ক্যানসার, প্রোস্টেট ক্যানসার, পাকস্থলীর ক্যানসার, কিডনি ও মূত্রাশয়ের ক্যানসার প্রতিরোধে সাহায্য করে।

আরও পড়ুন: ডায়াবিটিস কমাতে পারে জাম, ফেরায় ত্বকের জেল্লা! চোখের সমস্যা থেকেও দেয় মুক্তি

ব্রোকলি হজমশক্তি বাড়াতে সাহায্য করে। যেহেতু এই সবজিটিতে প্রচুর পরিমাণে ফাইবার ও অ্যান্টিঅক্সিডেন্ট থাকে তাই এটি হজমের প্রক্রিয়াকে শক্তিশালী করে। পাশাপাশি পেটও পরিষ্কার রাখে। খাবার ঠিকমতো হজম হয় এবং কোষ্ঠকাঠিন্যের সমস্যা হয় না। পাকস্থলীতে স্বাস্থ্যকর ব্যাকটেরিয়া বাড়ায়।

এর পাশাপাশি এতে ভিটামিন সি থাকার কারণে ব্রকলি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এতে ভিটামিন কে এবং ক্যালসিয়াম থাকার কারণে, এটি হাড়কেও মজবুত করে। ব্রকলিতে উপস্থিত কিছু পুষ্টি উপাদান এবং বায়োঅ্যাকটিভ যৌগ বার্ধক্যজনিত মানসিক সমস্যাগুলি কমাতে সাহায্য করে। এটি মস্তিষ্ক ও স্নায়বিক টিস্যু ফাংশনকে সুস্থ ভাবে পরিচালনা করতে সাহায্য করে। ব্রোকলি খেলে শরীরে খারাপ কোলেস্টেরলের মাত্রাও কমে, যা হার্টকে সুস্থ রাখে। ব্রকলিতে উপস্থিত অ্যান্টি-অক্সিডেন্ট হার্ট অ্যাটাকেরও ঝুঁকি কমায়।

টুকিটাকি খবর

Latest News

রাহুলের সঙ্গে ফোনে কথা হয়নি কমলার! সব জল্পনা খারিজ করে দেওয়া হল আমেরিকা থেকেই 'ভয়ের জাল ছিঁড়ে যাচ্ছে…'উপনির্বাচনে ইন্ডিয়া জোটের ফল ভালো হতেই লিখলেন রাহুল শাহরুখ-গৌরীর সংসারের রিমোট কন্ট্রোল রয়েছে এঁর হাতে, সুহানার পাশে উনি কে? ধোনির মুখপানে চেয়ে চুপটি করে দাঁড়িয়ে বচ্চন, অমিতাভের ব্যবহারে মুগ্ধ নেটপাড়া Los Angeles Knight Riders বনাম San Francisco Unicorns ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? চাকরিতে কোটা নয়, ছাত্র আন্দোলনে উত্তাল ঢাকার রাজপথ পড়াশোনা না করে মোবাইলেই মেতে মেয়ে, মা বকাবকি করতেই চরম পদক্ষেপ কিশোরীর স্মৃতি ইরানির প্রতি অবমাননাকর ভাষা নয়, রাহুলের বার্তাকে সমর্থন কিশোরীলালের রাধিকার অনন্ত প্রেম, হাতে আঁকা লেহেঙ্গা পরে রাজরানি আম্বানির বউমা বড়মার ঘরের তালা ভাঙা হল ঠাকুরবাড়িতে, মধুপর্ণার জয়ে শুরু নতুন অধ্য়ায়

T20 WC 2024

ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট টিম ইন্ডিয়ার সাফল্যের জন্য রাহুল দ্রাবিড়কে কৃতিত্ব দিলেন BCCI সচিব জয় শাহ ট্রাফিকে ফেঁসে গিয়ে পায়ে হেঁটেই স্টেডিয়ামে পৌঁছান উপস্থাপক গৌরব কাপুর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.