বাংলা নিউজ > টুকিটাকি > Angiography: অ্যাঞ্জিয়োগ্রাফি করলেন কার্বন-ডাই-অক্সাইড দিয়ে! আয়োডিনের বিকল্প দেখিয়ে তাক লাগালেন ডাক্তার

Angiography: অ্যাঞ্জিয়োগ্রাফি করলেন কার্বন-ডাই-অক্সাইড দিয়ে! আয়োডিনের বিকল্প দেখিয়ে তাক লাগালেন ডাক্তার

অ্যাঞ্জিয়োগ্রাফি করা যাবে কার্বন-ডাই-অক্সাইড দিয়ে (Pixabay)

Angiography: অ্যালার্জিও হবে না, ঠিক থাকবে কিডনিও। অ্যাঞ্জিয়োগ্রাফির জন্য আয়োডিনের পরিবর্তে কার্বন-ডাই-অক্সাইডকে কাজে লাগালেন কলকাতার ডাক্তার।

অ্যালার্জি হয়েছে, কিডনির সমস্যাটা বেড়েছে। অ্যাঞ্জিয়োগ্রাফি করিয়ে এসে অনেক রোগীই এতদিন অভিযোগ করতেন এমনটাই। এবার এই সমস্ত অসুবিধার সমাধান নিয়ে হাজির হয়েছেন কলকাতার ডাক্তার অভীক। রোগীর অ্যাঞ্জিয়োগ্রাফিতে ডাই হিসাবে কার্বন-ডাই-অক্সাইড ব্যবহার করে তাক লাগিয়ে দিয়েছেন তিনি। শূন্য শতাংশ প্রাণহানির ঝুঁকিতেই তিনি করেছেন সবটা বলে জানিয়েওছেন এরই মধ্যে।

অভীক ভট্টাচার্য, সিএমআরআই হাসপাতালের ইন্টারভেনশনাল রেডিয়োলজিস্ট, বিগত পাঁচ মাসের মধ্যে কার্বন ডাই-অক্সাইড ব্যবহার করেই অন্তত ২৫ জনের অ্যাঞ্জিয়োগ্রাফি করেছেন।

এতদিন ইঞ্জেকশনের মাধ্যমে শরীরে ডাই হিসেবে যে আয়োডিন প্রবেশ করানো হত, তাতে অ্যালার্জি, কিডনির সমস্যা অর্থাৎ নেফ্রোপ্যাথিতে ভুগেছেন অনেকেই। অ্যানাফাইলেকটিক শকের কারণে হার্ট ফেলিয়োর হওয়ারও ঘটনা ঘটেছে। এবার সেই সমস্ত সমস্যাকে দূরে সরাতেই বিকল্প হিসেবে কার্বন ডাই-অক্সাইড ব্যবহার করা হয়েছে।

  • অ্যাঞ্জিয়োগ্রাফি এবং অ্যাঞ্জিয়োপ্লাস্টি কী

অ্যাঞ্জিওগ্রাফি এবং অ্যাঞ্জিওপ্লাস্টি দুটি ভিন্ন চিকিৎসা পদ্ধতি যা উভয়ই রক্তনালীর সঙ্গে জড়িত থাকে। অ্যাঞ্জিওগ্রাফি হল একটি ডায়াগনস্টিক পদ্ধতি যা ধমনী এবং শিরাগুলিতে বাধা সনাক্ত করতে বা রক্তনালী পরীক্ষা করতে ব্যবহৃত হয়। যেখানে, অ্যাঞ্জিওপ্লাস্টি রক্তনালীতে ব্লকেজ ইত্যাদির চিকিৎসার জন্য ব্যবহৃত হয়।

  • আয়োডিন কী

অ্যাঞ্জিয়োগ্রাফি কিংবা অ্যাঞ্জিয়োপ্লাস্টির সময় এক্স-রে রশ্মিতে শিরা-ধমনির রক্তবাহিকা ফুটিয়ে তোলার কাজ করে আয়োডিন।

  • কীভাবে ব্যবহার করা হয় কার্বন ডাই-অক্সাইড

রক্তবাহিকায় খুব বেশি হলে ১০ মিলিলিটার পর্যন্ত কার্বন ডাই-অক্সাইড প্রবেশ করিয়ে তৈরি করা হচ্ছে কন্ট্রাস্ট। এরপর, হাত-পা, পেট কিডনির অ্যাঞ্জিয়োগ্রাফি বা অ্যাঞ্জিয়োপ্লাস্টি করা যাচ্ছে সহজেই। এদিন অভীক জানিয়েছেন যে, নেফ্রোলজি, গ্যাস্ট্রো-এন্টেরোলজি, গায়নেকোলজি, ভাস্কুলার সার্জারি, ইউরোলজির মতো নানান চিকিৎসার ক্ষেত্রে পেরিফেরাল অ্যাঞ্জিয়োগ্রাফি কিংবা অ্যাঞ্জিয়োপ্লাস্টি, পেটের যে কোনও অঙ্গে রক্তপাতের স্পট খুঁজে ফেলা থেকে শুরু করে ডায়ালিসিসের জন্য আর্টেরিয়োভেনাস ফিশচুলার যাবতীয় জটিলতা খুঁজে বের করতে পারে এটি।

তবে, হাত-পা-পেট-কিডনির অ্যাঞ্জিয়োগ্রাফি করা গেলেও কার্বন-ডাই-অক্সাইড দিয়ে হার্ট কিংবা ব্রেনের অ্যাঞ্জিয়োগ্রাফি কিংবা অ্যাঞ্জিয়োপ্লাস্টি করা সম্ভব নয়। আসলে শরীরে আয়োডিনের পরিবর্তে কার্বন-ডাই-অক্সাইড প্রবেশ করানোর ক্ষেত্রে কিন্তু বিশেষ নিয়ম রয়েছে। এই নিয়মের হেরফের হলেও ঘটে যেতে পারে বিপদ। যেমন, শরীরের মধ্যে অবস্থিত একটি নির্দিষ্ট ডায়াফ্রামের নীচের অংশেই কার্বন-ডাই-অক্সাইডকে ব্যবহার করা সম্ভব। এ প্রসঙ্গে কথা বলতে গিয়ে ডাক্তার অভীক বলেছেন, বক্ষগহ্বর ও পেটের মধ্যের ডায়াফ্রামের নীচের অংশেই কার্বন ডাই-অক্সাইডকে কন্ট্রাস্ট হিসেবে ব্যবহার করা যায়। বুকের নীচের অংশেও এটি ঝুঁকিবিহীন ভাবে ব্যবহার করা যায়।

টুকিটাকি খবর

Latest News

ফের সোনায় মোড়া ইতিহাস লিখল মোহনবাগান! ISL শিল্ড হাতে উচ্ছ্বাসের ছবি দেখুন ১৮ এপ্রিল থেকে ৭ মে পর্যন্ত শিয়ালদা লাইনে বহু লোকাল বাতিল! তালিকা দেখে নিন আসন্ন রামনবমী উৎসবের জন্য সেজে উঠছে দেশ, দেখুন ছবিতে ‘তিন মাসের মধ্যে বন্ধ হবে লক্ষ্মীর ভাণ্ডার’‌, বিজেপি নেত্রীর মন্তব্যে বিতর্ক ১-৪-৪-৬-৬-৪- ১৯তম ওভারে আব্দুল সামাদ SRH-কে রেকর্ড রানে পৌঁঁছানোর ভিত গড়ে দিলেন চার-ছয়ের ঝড়ে IPL-র ইতিহাসে সর্বোচ্চ দলগত ইনিংস, নিজেদের রেকর্ড নিজেরাই ভাঙল SRH অভিষেকের হেলিকপ্টারে তল্লাশি নিয়ে পদক্ষেপ, রিপোর্ট তলব করল নির্বাচন কমিশন EDর প্রশংসায় মোদী, বললেন '৯৭ শতাংশ মামলায় রাজনীতির যোগ নেই' মাত্র ৩৯ বলে সেঞ্চুরি, IPL-এ চতুর্থ দ্রুততম, হায়দাবাদের হয়ে ইতিহাস লিখলেন হেড এবার কামদা একাদশী কবে? একাদশীর তারিখ এবং পুজোর শুভ সময় জেনে নিন

Latest IPL News

১-৪-৪-৬-৬-৪- ১৯তম ওভারে আব্দুল সামাদ SRH-কে রেকর্ড রানে পৌঁঁছানোর ভিত গড়ে দিলেন চার-ছয়ের ঝড়ে IPL-র ইতিহাসে সর্বোচ্চ দলগত ইনিংস, নিজেদের রেকর্ড নিজেরাই ভাঙল SRH ‘ওদের ধোনি আছে উইকেটের পিছনে’,হার্দিকের কথায় অন্তর্কলহের গন্ধ পাচ্ছেন গিলক্রিস্ট সিনিয়র প্লেয়ারদের বলে যাচ্ছি নিশ্চিত করতে.নাইটদের ড্রেসিংরুমে কী বার্তা শাহরুখের খুঁড়িয়ে খুঁড়িয়ে দেওয়াল ধরে হাঁটছেন,ধোনির চোট নিয়ে আপডেট দিলেন CSK-এর বোলিং কোচ BCCI-র কড়া নির্দেশ, আর হয়তো দেখা যাবে না খেলা চলাকালীন তোলা BTS ভিডিয়ো! বাবার সঙ্গেই গা ঘামাচ্ছেন ওয়ার্নারের মেয়ে, আরেকজন ক্রিকেটার পাবে অজিরা? IPL 2024: MI-এর হারের পরেই বুমরাহ গেলেন CSK ড্রেসিংরুমে, কেন? ব্যাজবল নয়, জয়সবল পছন্দ, বলছেন ইংল্যান্ডের অধিনায়কই IPL ট্রফির থেকেও RCB আমার কাছে আগে,কেন বলেছিলেন কোহলি?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.