বাংলা নিউজ > টুকিটাকি > Ill effects of antacid- আপনি কি বিনা কারণে প্রচুর অ্যান্টাসিড খান? হতে পারেন বড় বিপদের শিকার
চিকিৎসকের পরামর্শ ছাড়া  অ্যান্টাসিড খাওয়া স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর

Ill effects of antacid- আপনি কি বিনা কারণে প্রচুর অ্যান্টাসিড খান? হতে পারেন বড় বিপদের শিকার

চিকিৎসকের পরামর্শ ছাড়া অহেতুক প্রচুর অ্যান্টাসিড খেলে হতে পারে রক্তাল্পতা থেকে হাড় ক্ষয়ের মতো রোগ। কিছু ক্ষেত্রে তা প্রাণঘাতিও হতে পারে।

এখন অনেকেই গ্যাস,অম্বলের সমস্যায় ভোগেন। অনেকেই এই সমস্যা থেকে রেহাই পেতে প্রচুর পরিমাণে অ্যান্টাসিড খান। কিন্তু অনেকেই আছেন যাঁরা অকারণে যথেচ্ছ অ্যান্টাসিড খেয়ে থাকেন। কিন্তু চিকিৎসকরা জানিযেছেন, দীর্ঘমেয়াদি অ্যান্টাসিড খেলে  রক্তের স্বল্পতা, হাড় ক্ষয় থেকে শুরু করে কোনও কোনও ক্ষেত্রে মৃত্যু পর্যন্ত ঘটতে পারে। 

সম্প্রতি এক সমীক্ষায় দেখা গিয়েছে, অনকেকে চিকিৎসকের পরামর্শ ছাড়াই কেবল মানসিক স্বস্তির জন্য গ্যাসট্রিকের ওষুধ খান। চিকিৎসকদের মতে, এই প্রবনতার ফল খুবই ভয়ানক হতে পারে। প্রয়োজনেই হোক বা অপ্রয়োজনে চিকিৎসকের পরামর্শ ছাড়া অ্যান্টাসিড খাওয়া কখনও উচিত নয় বলে মনে করেন চিকিৎসকরা। 

ওষুধ বিক্রেতারা বলছেন, বিক্রি হওয়া ওষুধের প্রায় ২০ শতাংশই গ্যাসট্রিকের ওষুধ। সমীক্ষায় দেখা গিয়েছে অধিকাংশ ক্ষেত্রেই লোকে তা খাচ্ছে বিনা কারণে।

 

বিশেষজ্ঞরা বলছেন, যদি গ্যাস্টিকের কোনো উপসর্গ না থাকে তাহলে  গ্যাস্ট্রিকের কোনো ওষুধ দেওয়া হয় না। যদি উপসর্গ থাকে তাহলে পরীক্ষা করে প্রযোজনীয় ব্যবস্থা নেওয়া দরকার। ব্যথার ওষুধ খেলেই গ্যাস্ট্রিকের ওষুধ খেতে হবে এই ধারণা সবার ক্ষেত্রে সঠিক নয় বলেও মনে করেন বিশেষজ্ঞরা। 

যার পাকস্থলি ভালো আছে বা আলসার রোগ নেই তারা স্বল্পমেয়াদে অর্থাৎ এক দেড় সপ্তাহ পর্যন্ত গ্যাস্ট্রিকের ওষুধ ছাড়াই ব্যথার ওষুধ খেতে পারবেন।

 

 

বন্ধ করুন