বাংলা নিউজ > টুকিটাকি > New Research: অস্ত্রোপচারের দরকার নাও হতে পারে, শুধু ওষুধেই সারতে পারে অ্যাপেনডিসাইটিস
অ্যাপেনডিসাইটিস সারতে পারে ওষুধে। (ফাইল ছবি)

New Research: অস্ত্রোপচারের দরকার নাও হতে পারে, শুধু ওষুধেই সারতে পারে অ্যাপেনডিসাইটিস

  • অ্যাপেনডিসাইটিসের চিকিৎসা মানেই অস্ত্রোপচার— এবার এই ধারণা বদলে যেতে পারে। 

হঠাৎ পেটে ব্যথা! ছুটতে হল হাসপাতালে। চিকিৎসক পরীক্ষা করে বললেন, অ্যাপেনডিসাইটিসের সংক্রমণ হয়েছে। অস্ত্রোপচার করতে হবে। এমন সমস্যায় এত দিন অনেককেই পড়তে হয়েছে। কিন্তু এবার এই ধারণা বদলে যেতে চলেছে। অস্ত্রোপচার নয়, ওষুধেই সারতে পারে অ্যাপেনডিসাইটিসের সংক্রমণ। এমনই বলছে হালের গবেষণা।

সম্প্রতি ডিউক ইউনিভার্সিটি স্কুলের গবেষকরা তাঁদের পরীক্ষায় দেখিয়েছেন, অ্যাপেনডিসাইটিসের উপর ভালো ভাবেই কাজ করতে পারে অ্যান্টিবায়োটিক। এমনকী অনেক ক্ষেত্রে সংক্রমণ পুরোপুরি সারিয়ে ফেলতে পারে ওষুধ। তবে সংক্রমণ বাড়াবাড়ি জায়গায় চলে গেলে অস্ত্রোপচার না করে উপায় নেই। 

তবে ওষুধ দিয়ে অ্যাপেনডিসাইটিস সারানোর ক্ষেত্রে কিছু সমস্যাও রয়েছে। পরিসংখ্যান বলছে, ৪০ শতাংশের ক্ষেত্রে এই সমস্যা অ্যান্টিবায়োটিকের প্রভাবে পুরোপুরি সেরে গেলেও বাদ বাকি ৬০ শতাংশ আক্রান্তের ক্ষেত্রে সমস্যা আবার ফিরে আসতে পারে। তখন আবার খেতে হতে পারে ওষুধ। 

এখন চিকিৎসাব্যবস্থা অনেক উন্নত হয়েছে। ল্যাপারোস্কোপির মাধ্যমে ছোট ফুটো করেই অ্যাপেনডিসাইটিসের অস্ত্রোপচার সেরে ফেলা যায়। কিন্তু তার পরেও অনেকের ক্ষেত্রে ওই সামান্য অস্ত্রোপচারও জটিল সমস্যার সৃষ্টি করতে পারে। তাঁদের ক্ষেত্রে অ্যাপেনডিসাইটিসের সংক্রমণ গোড়ায় ধরা পড়লে ওষুধের মাধ্যমে চিকিৎসা করা যেতে পারে। তাতে তাঁদের কিছু সুবিধা হবে। এমনই মত বিজ্ঞানীদের।

বন্ধ করুন