বাংলা নিউজ > টুকিটাকি > Antiviral drug combo for COVID-19: ওষুধ খেয়ে কমতে পারে করোনা, কী কী Antiviral ওষুধ মিশিয়ে খাওয়ার কথা বলছেন গবেষকরা

Antiviral drug combo for COVID-19: ওষুধ খেয়ে কমতে পারে করোনা, কী কী Antiviral ওষুধ মিশিয়ে খাওয়ার কথা বলছেন গবেষকরা

করোনা ঠেকাতে একসঙ্গে একাধিক ওষুধ খাওয়ার কথা বলা হয়েছে গবেষণায়। (ফাইল ছবি)

পরিচিত কয়েকটি Antiviral ওষুধের মিশ্রণ করোনাভাইরাসের বিরুদ্ধে দারুণ কাজ করছে বলে জানিয়েছেন গবেষকরা। এমন হলে কোভিড নিয়ে আর কোনও চিন্তাই থাকবে না। 

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকানোর সবচেয়ে ভালো দাওয়াই হল টিকা। এত দিন পর্যন্ত এটিই বলে এসেছেন বিজ্ঞানীরা। হালা এর পাশাপাশি উঠে আসছে ওষুধের কথাও। সব কিছু ঠিকঠাক এগোলে, এর পরে করোনা ঠেকাতে ওষুধও সমান কার্যকর হয়ে উঠতে পারে বলে জানাচ্ছেন গবেষকরা। 

সম্প্রতি আমেরিকার University of Pennsylvania-র গবেষকরা এক নতুন তথ্য আবিষ্কার করেছেন। দেখা গিয়েছে, করোনাভাইরাস বা তার বিভিন্ন রূপের বিরুদ্ধে Antiviral drug কাজ করছে।

এর আগেও Remdesivir ব্যবহার করা হয়েছিল করোনার চিকিৎসায়। তখন সেভাবে কাজ করেনি কেন? এখন তাহলে কেন এই Antiviral Drug-এর কথা বলা হচ্ছে? 

এখানেই নতুন একটি রাস্তা দেখিয়েছে হালের গবেষণাটি। বলা হয়েছে, একটি নয়, একসঙ্গে একাধিক Antiviral drug মিশিয়ে খেলে তা ভালোভাবে কাজ করতে পারে করোনার বিরুদ্ধে। 

মূলত দু’টি Antiviral drug নিয়ে কথা বলেছেন University of Pennsylvania-র বিজ্ঞানীরা। একটি Remdesivir, অন্যটি Molnupiravir। 

দেখা গিয়েছে, এই দু’টি ওষুধের সঙ্গে অন্য Antiviral Drug মিশিয়ে তা করোনা রোগীকে খাওয়ালে ভাইরাসটির সংক্রমণ বাধা পাচ্ছে। এই Antiviral Drug Combo করোনাভাইরাসকে বাড়তে দিচ্ছে না। সংক্রমিত কোষগুলির মধ্যে ঢুকে তার মধ্যে থাকা ভাইরাসটিকে ধ্বংস করছে। এবং শরীরের রোগ প্রতিরোধ শক্তি বাড়াতেও সাহায্য করছে। সব মিলিয়ে এই Antiviral Drug করোনার ক্ষেত্রে দারুণ কার্যকর হচ্ছে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা।

এখনও পর্যন্ত ইঁদুরের উপর এই Antiviral Drug-এর পরীক্ষা চালিয়ে ভালো ফল পাওয়া গিয়েছে। তার পরে বিজ্ঞানীরা মানুষের শ্বাসযন্ত্রের কোষের উপরেও প্রয়োগ করেছেন। তাতেও ভালো ফল পাওয়া যাচ্ছে বলে জানিয়েছেন। 

সব ঠিক ঠাক চললে, আগামী দিনে কোভিডের চিকিৎসায় নতুন দিশা দেখা যেতে পারে বলে মনে করছেন বিজ্ঞানীরা। অনেকেরই টিকা নেওয়ার ক্ষেত্রে নানা সমস্যা থাকে, তাঁদের ক্ষেত্রে এই ওষুধ দারুণ কাজে লাগতে পারে বলে আশা।

বন্ধ করুন