বাংলা নিউজ > টুকিটাকি > Health Benefit of Apricot: চোখের সমস্যায় দারুণ উপকারী অ্যাপ্রিকট, একাই একশো! ওজন কমাতেও এর জুড়ি মেলা ভার

Health Benefit of Apricot: চোখের সমস্যায় দারুণ উপকারী অ্যাপ্রিকট, একাই একশো! ওজন কমাতেও এর জুড়ি মেলা ভার

অ্যাপ্রিকট

হলুদ রঙের অত্যন্ত সুস্বাদু এই ফল হল অ্যাপ্রিকট। এটি অ্যান্টিঅক্সিডেন্ট ও পুষ্টির ভান্ডার। রোগ প্রতিরোধ ক্ষমতায় এর জুড়ি মেলা ভার। একবার নিয়ম করে খেতে শুরু করলেই পাবেন দারুণ রেজাল্ট। বাজারে শুকনো পাওয়া গেলেও তাজা অ্যাপ্রিকটও স্বাস্থ্যের জন্য অমৃতের সমান। এর রয়েছে নানান উপকারিতা।

হলুদ রঙের অত্যন্ত সুস্বাদু এই ফল হল অ্যাপ্রিকট। এটি অ্যান্টিঅক্সিডেন্ট ও পুষ্টির ভান্ডার। রোগ প্রতিরোধ ক্ষমতায় এর জুড়ি মেলা ভার। একবার নিয়ম করে খেতে শুরু করলেই পাবেন দারুণ রেজাল্ট। বাজারে শুকনো পাওয়া গেলেও তাজা অ্যাপ্রিকটও স্বাস্থ্যের জন্য অমৃতের সমান। এর রয়েছে নানান উপকারিতা।

অ্যাপ্রিকটকে সুপারফুড, এতে খুব কম ক্যালরি আছে কিন্তু পুষ্টিকর উপাদানে এটি পরিপূর্ণ। অ্যাপ্রিকটে বিটা ক্যারোটিন, লুটেইন, পটাসিয়াম, ভিটামিন এ, ভিটামিন সি, ভিটামিন ই, জিক্সানথিন-সহ অনেক উপাদান রয়েছে যা মানবদেহের জন্য খুবই উপকারী। এছাড়া এতে রয়েছে অনেক ধরনের অ্যান্টিঅক্সিডেন্ট।

আরও পড়ুন: এবার AI দিয়েই হাঁটুর অপারেশন, বিস্ময়কর ঘটনা ঘটালেন কলকাতার চিকিৎসক

গবেষণায় প্রমাণিত হয়েছে যে, অ্যাপ্রিকট চোখের জন্যও দারুণ উপকারি। এতে রয়েছে বিটা ক্যারোটিন, ভিটামিন এ এবং জেক্সানথিন। এই তিনটি উপাদানই চোখের জন্য খুব উপকারী। এপ্রিকট চোখের ছানি এবং রাতকানা হওয়ার ঝুঁকি কমায়। একই সঙ্গে, এটি চোখের অন্যান্য বহু রোগেরও ঝুঁকিও কমায়।

১৫৫ গ্রাম অ্যাপ্রিকটে রয়েছে ৩.১ গ্রাম ফাইবার। এতে দ্রবণীয় এবং অদ্রবণীয় উভয় ফাইবার রয়েছে। তাই এটি সব দিক থেকেই ভীষণ উপকারী। অদ্রবণীয় ফাইবার মলকে নরম করে, যার ফলে সকালে সঠিকভাবে পেট পরিষ্কার হয়। সেই সঙ্গে ভালো ব্যাকটেরিয়া বাড়ায় যা পেট সংক্রান্ত রোগ প্রতিরোধ করে। এ ছাড়া অ্যাপ্রিকট পেটকে অনেকক্ষণ ভরা রাখে, এতে ক্ষুধার অনুভূতি কমে। অর্থাৎ যারা ওজন কমাতে চান তাঁদের জন্যও এটি খুব উপকারী।

আরও পড়ুন: মাছ-মাংস খেতে পারেন না? চিন্তা নেই, এই শাক সবজির মধ্যেই পাবেন প্রোটিনের গুণ

অ্যাপ্রিকট সৌন্দর্য বৃদ্ধিতে সহায়তা করে। এতে উপস্থিত ভিটামিন সি এবং ভিটামিন ই ত্বককে কোমল করে তোলে। এটি বয়সের কারণে ত্বকের নীচে কোলাজেনের ক্ষয় রোধ করে। কোলাজেন ত্বকের নীচে থেকে, ত্বককে নরম রাখতে সাহায্য করে।

বিটা ক্যারোটিন, লুটেইন, জিক্সানথিন, ভিটামিন এ, ভিটামিন সি, ভিটামিন ই এবং অ্যান্টিঅক্সিডেন্টের মতো উপাদানগুলি শরীরে ক্যানসার প্রতিরোধক উপাদান হিসেবে কাজ করে যা কোষগুলিকে ফ্রি র‍্যাডিক্যালের হাত থেকে রক্ষা করে, যার কারণে কোষগুলিতে কোনও অক্সিডেটিভ স্ট্রেস থাকে না। অক্সিডেটিভ স্ট্রেস না থাকলে ক্যানসার কোষ বৃদ্ধিও পেতে পারে না।

অ্যাপ্রিকট শরীরকে হাইড্রেটেড রাখে। অ্যাপ্রিকটে পর্যাপ্ত পরিমাণে পটাশিয়াম থাকায় এটি তাই এটি রক্তচাপ বাড়াতে দেয় না। অ্যাপ্রিকট লিভারকে ক্ষতির হাত থেকেও রক্ষা করে। অ্যাপ্রিকট শরীরে ইলেক্ট্রোলাইট কমতে দেয় না, অর্থাৎ আপনি যখন কঠোর পরিশ্রম করবেন তখন শরীরকে সহজে দুর্বল হওয়ার হাত থেকে রক্ষা করে।

টুকিটাকি খবর

Latest News

পুরনো রুটকে হারিয়ে নয়া নজির গঙ্গার নীচের মেট্রোর, পকেটে ঢুকল কয়েক কোটি লখনউ লোকসভা কেন্দ্র ২০২৪: একদা সাংসদ ছিলেন বাজপেয়ী, এখন রাজনাথের খাসতালুক চোখ মুখ ফ্যাকাসে হয়ে যাচ্ছে? জন্ডিস না অন্য কোনও রোগ উলুবেড়িয়া লোকসভা কেন্দ্র ২০২৪: একদা বাম গড় এখন তৃণমূলের সেফ সিট ‘জ্ঞানেশ্বরীর দায় নেবেন তো!’ ছত্রধর প্রসঙ্গে মমতা নিশানা শুভেন্দুর গত মরশুমের প্লে-অফের ৪ দলের লিগ পর্বেই বিদায়,KKR-RR-SRH-RCB 2024 IPL-এ গড়ল নজির 'তখন আমি ১২,পর্ন সাইটে ছবি আপলোড করা হয়', শ্রীদেবীর মেয়ে হওয়ার মূল্য চুকিয়েছেন মিলল আনুগত্যের ফল! RCB প্লে অফে যেতেই রাস্তা বন্ধ করে উন্মাদনায় ভাসল বেঙ্গালুরু ফোলা রুটি খেলে কী হয়? ফুলকো, নাকি না-ফোলা রুটি, কোনটি খাওয়া শরীরের জন্য ভালো ৬ বছরের ছোট রাতুলকে বিয়ে, এ কী রূপে সামনে এলেন রূপাঞ্জনা! হানিমুনেই বদলে গেল সব

Latest IPL News

মিলল আনুগত্যের ফল! RCB প্লে অফে যেতেই রাস্তা বন্ধ করে উন্মাদনায় ভাসল বেঙ্গালুরু ভগবানের প্ল্যান..ইউপি-র সতীর্থ যশকে বিশেষ দিনে বার্তা,তাঁকে পাঁচ ছয় মারা রিঙ্কুর IPL প্লে অফে RCB, মাঠে চোখ ভর্তি জল বিরাটের, আপ্লুত অনুষ্কার একাজ দেখার মতো ৩ জন প্রধান প্লেয়ারের চোট পার্থক্য গড়ে দিল- প্লে-অফে উঠতে না পারার অজুহাত রুতুর রুদ্ধশ্বাস লড়াইয়ে ধোনিদের ছিটকে দিয়ে প্লে-অফের টিকিট পকেটে পুরল আরসিবি আদৌ আউট ছিলেন ফ্যাফ? তৃতীয় আম্পায়ারের সিদ্ধান্ত নিয়ে ফের প্রশ্ন উঠে গেল- ভিডিয়ো নীতা আম্বানির সঙ্গে দীর্ঘ কথোপথন রোহিতের, থেকে যাওয়ার অনুরোধ করলেন MI-এর মালকিন? শুরু হয়েই বৃষ্টিতে থমকাল RCB vs CSK ম্যাচ, আতঙ্কের চোরা স্রোত বেঙ্গালুরু শিবিরে WPL-এ খেলেন RCB-তে, IPL-এ সমর্থন CSK-কে, তারকাকে ‘লাথি মেরে তাড়াতে’ বলল ফ্যানরা ICC ট্রফি জয়ের দারুণ সুযোগ… ভারতের কোচ হওয়ার প্রস্তাব নিয়ে ইঙ্গিত ল্যাঙ্গারের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.