বাংলা নিউজ > টুকিটাকি > April Fools Day 2024: 'এপ্রিল ফুল' কেন পালিত হয়? হাসি-ঠাট্টার বিশেষ দিনের নেপথ্যে কোন ঘটনা!

April Fools Day 2024: 'এপ্রিল ফুল' কেন পালিত হয়? হাসি-ঠাট্টার বিশেষ দিনের নেপথ্যে কোন ঘটনা!

১ এপ্রিল বিশ্বজুড়ে পালন করা হয় এপ্রিল ফুলস ডে।

১ এপ্রিল ২০২৪ নিশ্চয় আপনিও 'এপ্রিল ফুল' দিবস পালন করতে চলেছেন! তাহলে তার আগে জেনে নিন, এই দিন ঘিরে কোন কোন ঘটনার কথা শোনা যায়?

এপ্রিল ফুলস ডে ২০২৪ ঘিরে স্বভাবতই অনেকেই ফন্দি আঁটছেন, ১ এপ্রিল কাকে বোকা বানানো যায়, তা নিয়ে। ফলে ১ এপ্রিলের আগে থেকেই শুরু হয়ে গিয়েছে বহু প্ল্যান। তবে কখনও কি ভেবে দেখেছেন, শুধু একটা গোটা দিনকে কেন বোকা বানানোর জন্য উদযাপন করা হয়? কী থাকতে পারে এর নেপথ্যের কাহিনি? এপ্রিল ফুলস ডে নিয়ে কোন ইতিহাস রয়েছে? দেখে নেওয়া যাক।

সকলের সঙ্গে মিলে একসঙ্গে মজা ফুর্তিতে কাটানোর দিন এপ্রিল ১  উদযাপনের নেপথ্যে সঠিক কী ঘটনা ছিল, তা নিয়ে বহু তথ্যই উঠে আসে। তবে অনুমান, ১৬ শতকে জুলিয়ান ক্যালেন্ডার থেকে গ্রেগারি জর্জিয়ান ক্যালেন্ডারে পরিবর্তনের সময়কাল থেকেই এই ১ এপ্রিল উদযাপন হয়ে থাকে। ক্যালেন্ডার মাফিক, ১৫৮২ সালে প্রথমবার পয়লা জানুয়ারি থেকে নতুন বছর শুরু হয়। তার আগে, জুলিয়ান ক্যালেন্ডার মতে, ১ এপ্রিলকে বছরের প্রথম দিন ধরা হত। অর্থাৎ জুলিয়ান ক্যালেন্ডারের সময়ে মার্চের শেষলগ্নকে মনে করা হত বছরের শেষ। আর বছরের শুরুর দিনটি হল এপ্রিলের প্রথম দিন। যদিও গ্রেগারি জর্জিয়ান ক্যালেন্ডারে সেটি পাল্টে যায়। তবে গ্রেগারি জর্জিয়ান ক্যালেন্ডারের সূচনা হলেও, তা অনেকেই মেনে নিতে চাননি। অনেকেই ১ এপ্রিলকেই বছরের শুরুর দিন বলে মনে করতে থাকেন। এরপর থেকে প্রচারিত হতে থাকে যে, যাঁরা জর্জিয়ান ক্যালেন্ডার না মেনে ১ এপ্রিলে নববর্ষ পালন করবে, তাঁদের 'বোকা' বলা হবে। তাঁদের নিয়ে হবে হাসি খোরাক। গোটা ঘটনাই ইউরোপকে কেন্দ্র করে হতে থাকে। কারণ ফ্রান্সই প্রথম জর্জিয়ান ক্যালেন্ডারের স্বীকৃতি দিতে থাকে। সেই থেকেই ১ এপ্রিল থেকেই 'এপ্রিল ফুলস ডে' পালিত হয়।

( Weight Loss with Isabgol Benefits: ভুঁড়ির মেদ ঝরাতে ইসবগুলের ভুসির শরবত একাই একশো! খেতে হবে এভাবে, রইল বাকি উপকারিতাও)

আবার অনেকে বলে থাকেন, ল্য়াটিন শব্দ ‘হিলরা’ থেকে এই এপ্রিল ফুলের ভাবনা এসেছে। এই শব্দের অর্থ হল হাসি ঠাট্টা। আর তা থেকেই এই এপ্রিল ফুল-এর দিন হাসি আনন্দে মেতে থাকার ভাবনা এসেছে। জিওফ্রে চসারের ‘দ্য ক্যান্টেরবারি টেলস’-এ ৩২ মার্চ বা ১ এপ্রিলের উল্লেখ রয়েছে। প্রসঙ্গত, ১ এপ্রিলকে কেন্দ্র করে বিশেষভাবে কোনও একটি ছুটি না থাকলেও, এই দিনে সকলের সঙ্গে মিলে মিশে হাস্যরসে মেতে ওঠার দিন হিসাবে পালিত হয়। ফলে সাবধানে থাকুন, আপনাকে যেন কেউ এপ্রিল ফুল-এর দিন বোকা না বানিয়ে দিতে পারেন!

 

 

 

 

 

 

টুকিটাকি খবর

Latest News

দক্ষিণে ১০০ কিমি, উত্তরে ৯০, কলকাতায় ৮০- ঘূর্ণিঝড়ে চলবে তাণ্ডব! বাকি জেলায় কত? টানা ২টি হার, চরম লজ্জায় ডুবল বাংলাদেশ! ১ ম্যাচ বাকি থাকতেই T20I সিরিজ জিতল USA ‘আমার পিছনে...’, বিয়ে চর্চার মাঝেই নিজের বাড়িতে ঘটা হেনস্থা নিয়ে সরব সোহিনী! বাংলাদেশের এমপির দেহ টুকরো করে হলুদ মাখিয়ে লোপাট হল কোথায়? তল্লাশি শুরু ভাঙড়ে পুরুলিয়া লোকসভা কেন্দ্র ২০২৪: ৩৭ বছর টানা জিতেছে ফরওয়ার্ড ব্লক, এখন দাপট পদ্মের 11 ওভার শেষে South Africa-র স্কোর 79/5 মোদীর 'পরমাত্মা আমাকে পাঠিয়েছেন' মন্তব্য নিয়ে মমতা বললেন ‘আমি মানেটা বুঝছি না’ লোকসভা ভোটের আবহেই দেবের সঙ্গে জড়িয়ে গেল বিদ্যাসাগরের নাম! জানুন কীভাবে জঙ্গলে রুদ্ধশ্বাস গুলির লড়াই! যৌথবাহিনীর অভিযানে ছত্তিশগড়ে নিহত ৭ মাওবাদী ভরি ভরি সোনা, লাখ লাখ বিনিয়োগ, সিপিএম প্রার্থী সায়রা হালিমের সম্পত্তি কত?

Latest IPL News

ভারতের পরবর্তী কোচ কি ফ্লেমিং? কার্যত উত্তর দিয়ে দিলেন CSK CEO ঠিক সময় সিদ্ধান্ত জানাবে ধোনি, আশা করি IPL 2025-এও ওকে পাব, আত্মবিশ্বাসী CSK CEO IPL 2024-ইমপ্যাক্ট রুল না থাকলেও এত রান উঠত,অধিনায়ক রোহিতের পাল্টা মেরুতে অশ্বিন হাসপাতাল থেকে ছাড়া পেয়ে মুম্বই ফিরলেন শাহরুখ, ভিডিয়ো সামনে আসতেই চিন্তায় ভক্তরা দায়িত্বজ্ঞানহীন-বেপরোয়া ক্রিকেট ম্যাক্সওয়েলের,দায়বদ্ধতা নিয়ে প্রশ্ন প্রাক্তনীদের চল বন্ধু…আরও একবার লড়াই হয়ে যাক...ম্যাচের আগে কে দিয়েছিলেন বিরাটকে এমন বার্তা? ‘একটা কথাও বলবে না’, বন্ধুকে নিয়ে লাগাতার অপমানের পাল্টা গাভাসকরকে তোপ এবির অসুস্থতার কারণে আমরা সকলে ১০০ শতাংশ দিতে পারেনি- দলের হাল ফাঁস করলেন সঞ্জু ইংল্যান্ড ক্রিকেটারদের বাড়ি যাওয়া বন্ধ, আগামী IPL নিয়ে বড় বার্তা অরুণ ধুমলের পরের ম্যাচেও দেখা যাবে হেড-অ্যাবির অ্যাটাকিং ব্যাটিং, হেরেও সাবধানী নয় SRH শিবির

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.