বাংলা নিউজ > টুকিটাকি > Dust Allergy: বাইরের ধুলো ধোঁয়ায় বেরোলেই হাঁচি শুরু হয়? কোন খাবারে নিস্তার পাবেন দেখুন
ডাস্ট অ্যালার্জি থেকে মুক্তি পেতে খান এই খাবার

Dust Allergy: বাইরের ধুলো ধোঁয়ায় বেরোলেই হাঁচি শুরু হয়? কোন খাবারে নিস্তার পাবেন দেখুন

  • Dust Allergy: রাস্তায় বেরিয়ে, একটু বেশি ধুলোবালি বা ধোঁয়া লাগলেই সমস্যা হয় আপনার? কী করে এর থেকে মুক্তি পাবেন ভাবছেন? দেখে নিন সহজ উপায়।

অনেকেই অ্যালার্জির সমস্যায় ভোগেন। এর মধ্যে সব থেকে বেশি পরিচিত অ্যালার্জি হল ডাস্ট অ্যালার্জি। এই অ্যালার্জি মূলত ধুলো, ধোঁয়া এসব থেকেই হয়ে থাকে। আর বর্তমান সমস্যা যেভাবে দূষণ বাড়ছে তাতে যে ধুলোবালি, ধোঁয়ার পরিমাণ দিন দিন বাড়বে সেটা বলাই বাহুল্য। তাই বলে কি আপনি ঘরে বন্দি হয়ে থাকবেন? একদমই নয়। বরং এটার মোকাবিলা করতে হবে। কিন্তু কী করে ভাবছেন তো? আসুন দেখে নেওয়া যাক।

ডাস্ট অ্যালার্জি চরম মাত্রায় পৌঁছলে শ্বাস অবধি বন্ধ হয়ে আসতে পারে হাঁচতে এবং কাশতে গিয়ে, এমনকি গায়ে র‍্যাশ বেরোতে পারে। আবার অনেকের চোখ থেকে অনবরত জল পড়ে। কেন হয় ডাস্ট অ্যালার্জি জানেন? ধুলোর মধ্যে যে জীবাণু থাকে সেটাই শরীরে প্রবেশ করলে সমস্যা তৈরি হয়। তাই আপনি যদি সহজেই এই সমস্যা থেকে মুক্তি পেতে চান তাহলে খাদ্য তালিকায় রাখুন এই খাবারগুলো। আর পান উপশম।

ডাস্ট অ্যালার্জি থেকে মুক্তি পেতে খান এই খাবার:

চা: রোজ চা খাবেন। কফির বদলে চা বেছে নিন। আর যদি সেটা গ্রিন টি হয় তাহলে তো কথাই নেই। দিন দুই থেকে তিন বার চা খান। এর মধ্যে থাকে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট যা অ্যালার্জির সমস্যার সঙ্গে লড়াই করে একই সঙ্গে র‍্যাশ, চোখের লাল ভাব দূর করে।

দুগ্ধজাতীয় জিনিস: খাদ্যতালিকায় টকদই, ছানা বা লস্যি রাখুন। এগুলোতে থাকে প্রচুর পরিমাণে প্রোবায়োটিক্স যা জীবাণুর সঙ্গে লড়াই করতে সাহায্য করে এবং একই সঙ্গে আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

কাঁচা হলুদ বা হলুদ গুঁড়ো: হলুদে আছে প্রচুর পরিমাণে অ্যান্টিব্যাকটিরিয়াল বৈশিষ্ট্য। যদি আপনার ডাস্ট অ্যালার্জি থেকে থাকে তাহলে সেটা কমাতে রোজ এক গ্লাস দুধে এক চা চামচ হলুদ গুঁড়ো মিশিয়ে খান। দারুন উপকার পাবেন।

দারুচিনি: দারুচিনি আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সাহায্য করে। তাই রোজ এক কাপ করে দারুচিনির চা খান, উপকার পাবেন।

এছাড়া অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেবেন। চিকিৎসার পাশাপাশি এই খাবারগুলো খেলে অনেকটাই উপকার পাবেন।

বন্ধ করুন