বাংলা নিউজ > টুকিটাকি > Health Tips: ভাবছেন শসা খেয়ে পেটের বিরাট উপকার করছেন? অজান্তেই বিপদ ডেকে আনছেন না তো

Health Tips: ভাবছেন শসা খেয়ে পেটের বিরাট উপকার করছেন? অজান্তেই বিপদ ডেকে আনছেন না তো

শসা কখন আর কেন স্বাস্থ্যের জন্য খারাপ?

Health Tips: অনেকেই দ্রুত ওজন কমানোর জন্য প্রায় সারাদিন ধরেই শসা খান। ফল হিসেবে শসা, স্যালাডে শসা, খাবারে শসা। কিন্তু এর অপকারিতা জানেন?

শসায় ক্যালোরি ভীষণ কম থাকে। যাঁরা ওজন কমাতে চান তাঁরা নিয়মিত এই ফলটি খান। বলা ভালো তাঁদের দৈনন্দিন খাদ্যতালিকায় শসা থাকেই। এছাড়া যেহেতু শসায় জলের মাত্রা বেশি সেহেতু এটা আমাদের ডিহাইড্রেটেড রাখতে সাহায্য করে। ফলে এই ফলটির একাধিক উপকারিতা আছে। শসার পুষ্টিগুণ কিছু কম নয়। ভিটামিন, মিনারেল এবং ফাইবার আছে এই ফলে প্রচুর পরিমাণে।

অনেকেই ভাবেন শসা খেলে দ্রুত খাবার হজম হয়ে যায়। এটা আমাদের হজম ক্ষমতা বাড়ায়। এমন চলতি ধারণা দেখা যায়। যার ফলে অনেকেই সারাদিন শসা খেতে গিয়ে বিপদ ডেকে আনেন। এই স্বাস্থ্যকর, পুষ্টিগুণ সম্পন্ন ফলটি তখন বিপদের কারণ হয়ে দাঁড়ায়।

শসা কখন আর কেন স্বাস্থ্যের জন্য খারাপ?

১. শসা যদি ঠিক করে কাটা না হয় তার মধ্যে থাকা টক্সিন থেকে যায়। এই কারণে অনেক সময় শসা তেতো লাগে। শসা তেতো হওয়ার প্রধান কারণ হল এর মধ্যে রয়েছে কিউকারবিটাসিন এবং টেট্রাসাইক্লিক ট্রাইটারপেনিওড। এই ক্ষতিকর রাসায়নিকগুলো আমাদের স্বাস্থ্যের উপর খারাপ প্রভাব ফেলে। তাই শসা খেতে গিয়ে যদি তেতো লাগে সেটা খাবেন না।

২. কিউকারবিটিন রয়েছে শসার মধ্যে। এটা মূত্রবর্ধক হিসেবে পরিচিত। ফলে শসা যদি বেশি খান তাহলে অতিরিক্ত জল প্রস্রাবের মাধ্যমে বেরিয়ে যাবে। ডিহাইড্রেশন হবে।

৩. শসা খেলে কিডনির সমস্যাও দেখা দিতে পারে। রক্তচাপ নিয়ন্ত্রণ করতে সাহায্য করে শসা কারণ এতে আছে পটাশিয়াম। কিন্তু আপনি যদি শসা বেশি মাত্রায় খান তাহলে হাইপারক্যালেমিয়ার মতো রোগ হতে পারে। তখন শরীরে পটাশিয়ামের মাত্রা বেড়ে গিয়ে গ্যাস, পেট ফোলা, ইত্যাদি সমস্যা দেখা দেয়।

৪. শসা বেশি খাওয়া মানে শরীরে বেশি জল প্রবেশ করা। আর শরীরে জল যত বেশি থাকবে তত রক্তের পরিমাণ বেশি হবে। আর রক্তের পরিমাণ বেশি হওয়ার অর্থ হল রক্তনালীর উপর এবং হার্টের উপর চাপ সৃষ্টি হওয়া।

৫. এছাড়া আপনি যখন কোনও শ্বাসকষ্টজনিত সমস্যায় দীর্ঘদিন ভুগে থাকেন তাহলে শসা খাবেন না। এতে হিতে বিপরীত হতে পারে।

টুকিটাকি খবর

Latest News

২০৩৬ পর্যন্ত ভারতীয় হকির টাইটেল স্পন্সর ওড়িশা সরকার, নিশ্চিত করলেন মুখ্যমন্ত্রী সেরা প্রস্তুতি নেওয়ার পরেও ব্যর্থ হতে পারি…অলিম্পিক্সের আগে কেন এমন বললেন চানু? লস অ্যাঞ্জেলেস অলিম্পিক্সের সূচিতে ঐতিহাসিক বদল, প্রথম সপ্তাহেই হবে অ্যাথলেটিক্স হাসতে হাসতে কাটিয়ে ফেলুন সব চাপ! সকাল সকাল পড়ুন দিনের সেরা ৫ জোকস, থাকুন মজায় যখন তখন চোখ চুলকানোর অভ্যাস আছে নাকি? জানেন এতে কত বড় ক্ষতি হয়ে যায় চোখের ছন্নছাড়া, পরিকল্পনাহীন ফুটবল, গোল মিসের বহর- কোস্টারিকার কাছে আটকে গেল ব্রাজিল ‘‌মালায়লম ভাষায় রাজ্যের নাম হওয়া উচিত কেরলম’‌, প্রস্তাবে সমর্থন বিরোধীদেরও সেঞ্চুরি হাতছাড়া করলেও T20I-তে ছক্কার ডাবল সেঞ্চুরি রোহিতের, ধারেকাছে কেউ নেই কংগ্রেস–তৃণমূল জোটবদ্ধ হয়ে হারাল বামেদের, মালদায় জোটবদল হতেই সমবায়ে হাতে ঘাসফুল মুখ্যমন্ত্রীর কড়া বার্তার পরই অ্যাকশনে পুলিশ, হাতিবাগান–সল্টলেকে সাফ রাস্তা

T20 WC 2024

কামিন্স-জাম্পা-স্টইনিসের লজ্জার নজিরের দিনে ব্যতিক্রমী রেকর্ড হেজেলউডের অজিদের হারিয়ে T20 WC-এ সর্বাধিক জয়ের নজির গড়ল ভারত, ছাপিয়ে গেল শ্রীলঙ্কাকে আফগান জিতলেই ছিটকে যাবে অস্ট্রেলিয়া! কীভাবে বাংলাদেশ সেমিতে যেতে পারবে? রইল অঙ্ক ‘হোয়্যাটটটট আ ক্যাচ’- দুর্বল হাত দিয়ে ছোঁ মেরে ক্যাচ অক্ষরের, নিশ্চিত ছক্কা ছিল প্রবল বৃষ্টি সেন্ট লুসিয়ায়, না খেলেই কি সেমিতে যাবে ভারত? অজিদের কী হবে? -ভিডিয়ো ভারতের তিন জন স্পিনার না খেলিয়ে,সিরাজকে খেলানোর পরামর্শ সেন্ট লুসিয়ার কিউরেটরদের Points Table: শেষ চারে উঠল ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, বিদায় দুই উদ্যোক্তার কাজে এল না রস্টন চেসের অলরাউন্ড লড়াই, ৩ উইকেটে জিতে সেমিতে দক্ষিণ আফ্রিকা অজি বোর্ডের সমালোচনা খোয়াজার, ডাউন আন্ডারে না খেলতে পারা নিয়ে কী বললেন রশিদ বৃষ্টিতে ম্যাচ ভেস্তে গেলে ভারত সেমিতে উঠবে,কপাল পুড়বে অজিদের,সে সম্ভাবনা থাকছে

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.