বাংলা নিউজ > টুকিটাকি > পরিবারে কারও এর আগে কোলন ক্যানসার হয়েছে? তাহলে আপনি নিজে সাবধান হবেন কীভাবে
কোলন ক্যানসারের কারণগুলি কী কী?

পরিবারে কারও এর আগে কোলন ক্যানসার হয়েছে? তাহলে আপনি নিজে সাবধান হবেন কীভাবে

  • কোলন ক্যানসারের পরিমাণ বাড়ছে। বাড়ছে আক্রান্তের সংখ্যা। কোন কোন লক্ষণ দেখলে সাবধান হবেন? কোন কোন অভ্যাস বদলাবেন?

ক্যানসার বিশেষজ্ঞরা বলছেন, কোনও পরিবারে যদি কারও ক্যানসার থেকে থাকে তবে সেই পরিবারের অন্যান্য সদস্যদেরও ক্যানসারে আক্রান্ত হওয়ার আশঙ্কা অনেকটাই বেড়ে যায়। কিন্তু ধূমপান, মদ্যপান, ও বেশি পরিমাণে ফ্যাট জাতীয় খাবারও কোলন ক্যানসারের আশঙ্কাকে অনেকটাই বাড়িয়ে দেয়।

কোলন ক্যানসারের আতঙ্ক থেকে মুক্ত হতে হলে আমাদের জানতে হবে, কোলন ক্যানসার কী ও ঠিক কোন কোন কারণে এই ক্যানসার শরীরে বাসা বাঁধতে পারে।

কোলন বা রেকটামে ক্যানসারের কোষ সৃষ্টি হতে শুরু করলে সেই অবস্থাকে কোলন ক্যানসার বলা হয়। প্রথম অবস্থায় এই কোষগুলি একটি ছোট সমষ্টি বদ্ধ অবস্থায় একটি পলিপ তৈরি করে। পরবর্তী কালে এই কোষগুলির ডিএনএ তে হঠাৎ কোনও বড় রকমের পরিবর্তন এলে, সেই অবস্থা থেকে শরীরে ক্যানসার রোগের আক্রমন হতে পারে।

ঠিক কী কী কারণে কোলন ক্যানসার হয়?

  • শরীরের ক্ষুদ্রান্তে প্রদাহ: কোলাইটিসের ক্ষত থেকে কোলনে যে প্রদাহ হয় তা থেকে কোলন ক্যানসার হতে পারে।
  • পারিবারিক রোগের ইতিহাস: প্রায় সমস্ত বিশেষজ্ঞই এই বিষয়ে একমত যে কোলন ক্যানসার রোগটি অনেকটাই জিনগত বিষয়ের উপর নির্ভর করে। বিশেষ করে কোনও পরিবারে যদি একাধিক সদস্য যদি কোলন ক্যানসারে আক্রান্ত হয়, তবে ওই পরিবারে অন্যান্য সদস্যদেরও এই ক্যানসারে আক্রান্ত হওয়ার আশঙ্কা থাকে।
  • ধূমপান: ধূমপান মানুষের শরীরে নানা ক্ষতি করে। কোলন ক্যানসারের ক্ষেত্রেও এই ধূমপান অবশ্যই বড় ভূমিকা রাখে।
  • মদ্যপান: অতিরিক্ত মদ্যপানও কোলন ক্যানসারের ঝুঁকি বাড়িয়ে দেয়।
  • অধিক ফ্যাট জাতীয় ও কম ফাইবার জাতীয় খাবার: ক্যানসার বিশেষজ্ঞরা বলছেন, যাদের খাদ্যতালিকায় লাল মাংস ও পক্রিয়াজাত খাবার প্রচুর পরিমাণে থাকে, তাঁদের কোলন ক্যানসারে আক্রান্ত হওয়ার আশঙ্কা অনেকটাই বেশি।
  • বয়সজনিত কারণ: গবেষণায় দেখা গিয়েছে, কোলন ক্যানসার যে কোনও বয়সে হতে পারে তবে বেশিরভাগ ক্ষেত্রে কোলন ক্যানসারে আক্রান্তদের বয়স ৫০ এর উপরে।

বন্ধ করুন