বাংলা নিউজ > টুকিটাকি > Low sperm count: আপনি কি ৪০ অতিক্রান্ত? সাবধান, এই ভুলগুলি করলে কমে যেতে পারে শুক্রাণুর পরিমাণ

Low sperm count: আপনি কি ৪০ অতিক্রান্ত? সাবধান, এই ভুলগুলি করলে কমে যেতে পারে শুক্রাণুর পরিমাণ

৪০ বছর পেরিয়ে গেলেই মাথায় রাখুন এই বিষয়গুলি (pixabay)

Low sperm count: ৪০ বছর পেরিয়ে গেলেই মাথায় রাখুন এই বিষয়গুলি। না হলে কমে যেতে পারে শুক্রানুর পরিমাণ। 

মেয়েদের শরীরে একটি নির্দিষ্ট সংখ্যক ডিম্বানু থাকে, যা সময়ের সঙ্গে সঙ্গে কমতে শুরু করে। কিন্তু পুরুষদের ক্ষেত্রে তা হয় না। পুরুষরা প্রতিদিন নতুন শুক্রাণু তৈরি করতে সক্ষম। এর অর্থ হলো, বয়স বাড়ার সঙ্গে সঙ্গে শুক্রাণু ফুরিয়ে যাওয়ার আশঙ্কা থাকে না পুরুষদের ক্ষেত্রে। কিন্তু তাও কেন বয়স বাড়ার সঙ্গে সঙ্গে পুরুষদের মধ্যে দেখা যায় অক্ষমতা?

চিকিৎসকদের মতে, পুরুষদের উর্বরতা হ্রাস বেশ কিছু কারণে হতে পারে। এর মধ্যে প্রধান কারণ হলো কিছু চিকিৎসা পদ্ধতি, পরিবেশগত কারণ, অস্বাস্থ্যকর জীবনযাত্রা এবং বাড়তে থাকা বয়স। বিভিন্ন চিকিৎসা পদ্ধতি শুক্রাণু উৎপাদন বা বীর্যপাত কমিয়ে দিতে প্রত্যক্ষভাবে সহায়তা করে।

(আরো পড়ুন: একটি জুতো লকারে রাখুন, অন্যটি পকেটে! হোটেল গেস্টদের অদ্ভুত পরামর্শ ফ্লাইট অ্যাটেনডেন্টের)

আপনার যদি এপিডিডাইমাইটিসের মতো সংক্রমণ থাকে, অথবা কোনও শারীরবৃত্তীয় সমস্যা থাকে তাহলে আপনার শুক্রাণু নিঃসরণ সংক্রান্ত সমস্যা তৈরি হতে পারে। এছাড়া ক্রোমোসোমাল ত্রুটি যা পুরুষদের প্রজনন অঙ্গের অস্বাভাবিক বিকাশ ঘটায়, যৌন মিলনে সমস্যা তৈরি করে এবং গর্ভধারণের বাধা সৃষ্টি করে।

আপনার যদি ক্যানসারের চিকিৎসা হয়ে থাকে অর্থাৎ কেমোথেরাপি, রেডিয়েশনের মত চিকিৎসা হয়ে থাকে তাহলে আপনার বীর্যপাতের সমস্যা তৈরি হতে পারে। এছাড়া বেশ কিছু অ্যান্টিফাঙ্গাল ওষুধ, আলসারের ওষুধ খেলেও কিন্তু এই সমস্যা তৈরি হয়। আগে কোনও সার্জারি যেমন হার্নিয়ার অপারেশন, প্রোস্টেট সার্জারি, টেস্টিকুলার সার্জারি হলে বীর্যপাতের উপর নেতিবাচক প্রভাব পড়তে পারে।

শারীরিকগত সমস্যা ছাড়াও প্রতিদিনের জীবনে যদি আপনি নেতিবাচক লাইফ স্টাইল বেছে নেন তাহলে আপনার এই সমস্যা দেখা দিতে পারে। অত্যাধিক অ্যালকোহল, ধূমপান, কোকেন, স্টেরয়েড সহ নেশার বস্তু যদি আপনি নিয়মিত সেবন করেন তাহলে আপনার শুক্রানুর সংখ্যা কমতে থাকে সময়ের সঙ্গে সঙ্গে।

(আরো পড়ুন: ফাদার্স ডে করে তুলুন আরও স্পেশাল, বাবাকে দিন এই পাঁচটি ইউনিক গিফট)

বয়সের সঙ্গে সঙ্গে আপনার যদি স্থূলতা বাড়তে থাকে তাহলে আপনার শুক্রাণু কমে যাওয়ার সম্ভাবনা তৈরি হয়। বয়সের সঙ্গে সঙ্গে শুক্রাণু স্বাভাবিকভাবে কমে যায় না ঠিকই কিন্তু আপনি যদি অস্বাস্থ্যকর জীবনযাত্রা বেছে নেন তাহলে কিন্তু এই সমস্যা দেখা দিতেই পারে। চিকিৎসকদের মতে, ৩০ বছরের কম বয়সী পুরুষদের তুলনায় ৪০ বছরের বেশি পুরুষদের বীর্যপাতের সম্ভাবনা ৩০ শতাংশ কমে যায়।

বোঝাই যাচ্ছে, বয়সের সাথে সাথে এই সমস্যা দেখা দেয় কিন্তু আপনি যদি সুস্বাস্থ্যকর জীবন অতিবাহিত করেন তাহলে এই সমস্যা থেকে মুক্তি পেতে পারেন আপনি।

টুকিটাকি খবর

Latest News

নেটে স্টাম্প ভাঙা শুরু শামির, শ্রীলঙ্কা সফরে কামব্যাকের সম্ভাবনা কতটা?- ভিডিয়ো মহরমের আগে ওমানে মসজিদ হামলায় এক ভারতীয় সহ মৃত ছয় মহরমে কয়েকটি শহরে খোলা থাকবে ব্যাঙ্ক, কলকাতায় কি হবে? সরকারি অফিসে কাজ চলবে? কোটা বিরোধী আন্দোলনে উত্তাল বাংলাদেশ,অনির্দিষ্টকালের জন্য বন্ধ করা হল স্কুল-কলেজ মাথায় ঘোমটা দিয়ে বসে নতুন বউ, প্রকাশ্যে এল সোহিনী-শোভনের বিয়ের পর প্রথম ছবি শুভমনকে ‘স্বার্থপর’ মানতে নারাজ, সেঞ্চুরি মিস হলেও অধিনায়কের পাশে যশস্বী RCB মানে শুধুই কোহলি, ডি'ভিলিয়র্স আর গেইল, বিস্ফোরক মন্তব্য পার্থিব প্যাটেলের 'আত্মীয়দের থেকে পাওয়া আঘাতের তুলনায় কম...' হঠাৎ কেন এমন লিখলেন মনোজ মুরলি? ভাইয়ের বিয়ের শেষ দিনে সব্যসাচীতে সাজলেন ইশা আম্বানি, চমক থ্রিডি লেহেঙ্গাতে Video: দুর্গম পাহাড়ের মাঝে চলল ভারত-মঙ্গোলিয়া যৌথ সেনা মহড়া!

T20 WC 2024

ছেড়েছেন GT, তাও বরোদা খামতি রাখল না বিশ্বকাপ জয়ী হার্দিকের অভ্যর্থনায় কোহলি, রোহিতদের অভাব কারা পূরণ করতে পারেন? রাঠোর আশাবাদী ভবিষ্যতের তারকাদের নিয়ে কতদিন খেলবেন ওডিআই ও টেস্ট? আমেরিকায় গিয়ে ঘোষণা করলেন রোহিত শর্মা! রোহিত জেতায় ‘ক্রেডিট চুরি, হারের বেলায় কোথায় ছিলেন?', নেটপাড়ায় রোষের মুখে সৌরভ US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.