বাংলা নিউজ > টুকিটাকি > Health Tips: শীত পড়তে না পড়তেই সর্দি কাশির সমস্যায় নাজেহাল? ভরসা রাখুন ঘরোয়া কাড়ায়

Health Tips: শীত পড়তে না পড়তেই সর্দি কাশির সমস্যায় নাজেহাল? ভরসা রাখুন ঘরোয়া কাড়ায়

গোলমরিচ, জোয়ানের কাড়া

Health Tips: ছোটখাট সমস্যা ঘরোয়া টোটকাতেই দূর করা যায়। হেমন্তকাল পড়তে না পড়তেই অনেকেই সর্দি কাশিতে ভুগছেন। সমস্যা দূর করুন কাড়ায়।

কালীপুজো চলে যাওয়া মানেই আচমকা আবহাওয়ায় ব্যাপক পরিবর্তন দেখা। কুয়াশা পড়া, রাতের বেলায় ঠাণ্ডা ঠাণ্ডা হাওয়া, ভোরের শিশির, ইত্যাদি। আবার এদিকে দুপুরে বেশ গরম থাকে। সবটা মিলিয়েই এমনটা একটা আবহাওয়া থাকে যে ঠাণ্ডা গরম লাগতে বাধ্য। আর এর থেকেই হয় সর্দি কাশির মতো সমস্যা।

সর্দি কাশি যদিও বারমাসিক একটা রোগ, তবুও এই সময়টা যেন ঘরে ঘরে এই রোগ দেখা যায়। তবে ওষুধের বদলে ঘরোয়া টোটকার মাধ্যমেও এই রোগকে কাবু করতে পারবেন। জোয়ান এবং গোলমরিচের কাড়া বানিয়ে খান দারুন উপকার পাবেন।

এই সময় সর্দি কাশি হয় কারণ আবহাওয়া বদলায় আর তার সঙ্গে বাড়ে ব্যাকটিরিয়া, ভাইরাস। আর এর থেকেই ভাইরাস গঠিত রোগ বাড়ে। তাই সর্দি কাশির সমস্যা যা ভাইরাসের কারণে হয়েছে সেটার হাত থেকে বাঁচায় গোলমরিচ, জোয়ানের কাড়া। এই কাড়ায় আছে অ্যান্টি অক্সিডেন্ট, এবং সঙ্গে রয়েছে ভিটামিন সি, যা আপনার দেহে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করবে।

জোয়ান গোলমরিচের কাড়া যে শুধুই আপনাকে সর্দি কাশির হাত থেকে নিষ্কৃতি দেবে এমনটা নয়। এটা আপনার হজমের সমস্যা থাকলে সেটাও দূর করতে সাহায্য করবে। জোয়ান এমনই হজম করতে সাহায্য করে, এ কথা সকলেই জানেন। তাই ঠাণ্ডা গর্মির পাশাপাশি হজম শক্তি বৃদ্ধি করতে খান এই কাড়া।

কোষ্ঠকাঠিন্য বা ভুলভাল কিছু খেয়ে ফেললে, পেটের গন্ডগোল দেখা দিলে এই কাড়া আপনাকে উপসম দিতে পারে। এক কাপ জল নিন, তাতে জোয়ান গুঁড়ো এবং গোলমরিচ গুঁড়ো দিন। এবার ভালো করে মিশিয়ে নিয়ে খান। সঙ্গে বিটনুন দিতে পারেন। এতে গ্যাসের সমস্যা কমে।

এছাড়া আপনি যদি গাঁটের ব্যথায় ভুগে থাকেন তাহলেও এই কাড়ায় উপসম পাবেন। গোলমরিচ জোয়ানের কাড়ায় আছে অ্যান্টি ইনফ্লেমেটরি এবং অ্যান্টি আর্থরাইটিস উপাদান। যা ব্যথা, বেদনা থেকে আরাম দেয়।

তাই ঠাণ্ডা গরম থেকে সর্দি কাশি হোক, কিংবা গ্যাস অম্বল বা দুর্বল হজম শক্তির সঙ্গে আর্থরাইটিস, যাই হোক না কেন ভরসা রাখুন ঘরোয়া উপাদান জোয়ান গোলমরিচের কাড়ায়। আরাম পাবেন নিমেষেই।

টুকিটাকি খবর

Latest News

ছেলেই শেষ আইবুড়োভাত খাওয়াল রূপাঞ্জনা-রাতুলকে! আবেগতাড়িত অভিনেত্রী লিখলেন… এবার ইরানে জবাবি হামলা ইজরায়েলের, বিস্ফোরণ শোনা গেল একাধিক জায়গায় লখনউয়ের অধিনায়ক, তবুও মন পড়ে বেঙ্গালুরুতে, জানালেন সুপ্ত ইচ্ছার কথা, ভিডিয়ো প্রকাশিত মাধ্যমিক পরীক্ষার ফলাফল, এবার ঝাড়খণ্ডের পাশের হার কমে দাঁড়াল ৯০.৩১% ফের শোকের ছায়া ইংল্যান্ডের ক্রিকেটে, ৯২ বছর বয়সে প্রয়াত রমন সুব্বা রাও অনুশীলনে গুরুতর চোট হাঁটুতে,প্যারিসের টিকিট পেয়েও যেতে পারবেন না শ্রীশঙ্কর মুরলি পাল্টে গেল DD নিউজের লোগো, DD ইন্ডিয়ার পর গেরুয়ার ছোঁয়া সরকারি খবরের চ্যানেলে প্রথম দফার নির্বাচন, সকাল সকাল বুথে লাইন দিয়ে ভোট দিলেন রজনীকান্ত, ধনুশ, বিজয়রা ‘আবগারি দুর্নীতির ৫০ কোটি তো BJP-র’, কেজরি জেলে থাকলে নড্ডা নয় কেন? তোপ অভিষেকের জলপাইগুড়িতে বিজেপির বুথ অফিসে ঢুকে পড়লেন তৃণমূল প্রার্থী, কী ঘটল সেখানে?‌

Latest IPL News

লখনউয়ের অধিনায়ক, তবুও মন পড়ে বেঙ্গালুরুতে, জানালেন সুপ্ত ইচ্ছার কথা, ভিডিয়ো PBKS হারলেও নায়ক আশুতোষ, কে এই প্লেয়ার? যাঁর ব্যাটিংয়ে মুগ্ধ সূর্য, বুমরাহরাও স্নায়ুচাপের পরীক্ষা হয়েছে এই ম্যাচে, পঞ্জাব বধের পর বললেন হার্দিক পান্ডিয়া ছন্নছাড়া ক্যাপ্টেন্সি, দেরি হল ফিল্ড সাজাতে, বড় জরিমানার মুখে পড়লেন হার্দিক IPL 2024: ইডেনে এবার সবুজ জার্সি পরে নামছেন কোহলিরা,চাইছেন নিজেদের ভাগ্যও বদলাতে PBKS vs MI: IPL-এর ইতিহাসে এত বছরে যা হয়নি সেটাই হল এবার! ক্যামেরা দেখাল টসের স কাজে এল না আশুতোষ-শশাঙ্কের লড়াই, রোমাঞ্চকর ম্যাচে পঞ্জাবকে ৯ রানে হারাল মুম্বই বুমরাহের ইনসুইং ইয়র্কার বুঝতেই পারলেন না রসউ, উপড়ে গেল দু'টি স্টাম্প- ভিডিয়ো তখন আমি কিছুটা ভয় পেয়ে গিয়েছিলাম- MI vs RR ম্যাচের স্মৃতি ভুলতে পারছেন না রোহিত আমরা চাই ধোনি শেষ বলে ছক্কা মারুক কিন্তু… লখনউয়ের রাস্তায় LSG-র প্রার্থনা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.