বাংলা নিউজ > টুকিটাকি > Food Poisoning: হামেশাই পেট খারাপ হচ্ছে? উপকার পেতে খান এই ৫ খাবার
পেট খারাপের সমস্যা

Food Poisoning: হামেশাই পেট খারাপ হচ্ছে? উপকার পেতে খান এই ৫ খাবার

  • Food Poisoning: সামান্য কিছু খেলেই পেট খারাপ হচ্ছে? ঘন ঘন পেটের সমস্যায় ভুগছেন? সমস্যা থেকে মুক্তি পেতে খাদ্যতালিকায় রাখুন এই পাঁচটি খাবার।

বর্ষাকাল মানেই একাধিক রোগ, ব্যাধির সমস্যা। মূলত পেটের সমস্যায় ভোগেন অধিকাংশ মানুষ এই সময়ে। আর পেট খারাপ হওয়া মানেই অন্ত্রের মধ্যে ব্যাকটিরিয়া, টক্সিন জন্মায়। এছাড়াও একাধিক সমস্যায় দেখা এই সময়ে। আর ঘন ঘন পেট খারাপ হওয়ার দরুন শরীর থেকে অতিরিক্ত জল বেরিয়ে যায়। তাই শরীর ভালো রাখতে বারবার নুন চিনির জল খান। একই সঙ্গে অন্যান্য খাবারও খেতে হবে, নইলে শরীর দুর্বল হয়ে পড়বে।

অনেকেই বুঝতে পারেন না যে পেট খারাপ হলে কোন খাবার খাওয়া উচিত আর কোনটা নয়। তাই এখন দেখে নিন কোন খাবার খেলে পেটের সমস্যা দূর হবে।

কোন খাবারে দূর হবে পেট খারাপের সমস্যা:

১. লেবুর রস: এক গ্লাস জলে লেবুর রস, নুন, এবং চিনি মিশিয়ে খান। এছাড়া হালকা গরম জলে লেবুর রস মিশিয়ে খেতে পারেন। পেট খারাপের সময় অনেকটাই উপকার পাবেন এতে।

২.আপেল সাইডার ভিনেগার: পেট খারাপ হলে আপেল সাইডার ভিনেগার পান করতে পারেন। এটা খাওয়ার জন্য এক গ্লাস হালকা গরম জল নিন। তাতে দিন কয়েক চামচ আপেল সাইডার ভিনেগার। এবার এটাকে মিশিয়ে খাবার খাওয়ার আগে খান।

৩. কলা: পেট খারাপ হলে, মূলত ডাইরিয়া হলে শরীরে পটাশিয়ামের অভাব দেখা দেয়। তাই আপনি যদি এখন পাকা কলা খান তাহলে আপনার শরীরে পটাশিয়ামের মাত্রা সঠিক থাকবে। এনার্জি পাবেন কাজের জন্য।

৪. রসুন: এতে রয়েছে অ্যান্টি ভাইরাল, অ্যান্টি ব্যাকটিরিয়াল উপাদান রয়েছে যা পেট খারাপের সমস্যা থেকে আমাদের দূরে রাখে। একটা কোয়া রসুন নিন। তারপর সেটা গরম জল দিয়ে গিলে নিন। কিংবা গরম জলে রসুনের কয়েকটি কোয়া ফুটিয়ে নিয়ে সেই জলটা সারাদিন ধরে খান। এতেও উপকার পাবেন।

৫. জিরে: পেট খারাপ হলে পেটের মধ্যে জ্বালা করে, অস্বস্তি হয়। এই সমস্যা থেকে জিরা আপনাকে সাহায্য করবে। এক কাপ জলে এক চামচ জিরে ফুটিয়ে সেই জলটা খান। উপকার পাবেন।

বন্ধ করুন